img

Follow us on

Thursday, Jun 13, 2024

Thyroid disease: রাতে ঘুম হয় না, অকারণেই উদ্বেগ কিংবা বিরক্তি? কোন রোগের ইঙ্গিত জানেন?

বিশ্ব জুড়ে বাড়ছে থাইরয়েডের সমস্যা! বড়‌ বিপদের ইঙ্গিত কি?

img

প্রতীকী চিত্র।

  2024-05-28 18:26:24

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

দিনভর ক্লান্তি। কিন্তু তার পরেও রাতে ঘুম হয় না। অকারণেই বাড়ে বিরক্তি। যে কোনও পরিস্থিতিতেই উদ্বেগ‌ বাড়ে। চিকিৎসকেরা জানাচ্ছেন, এই উপসর্গগুলো একেবারেই অবহেলা করা উচিত নয়। কারণ এক‌ জটিল রোগের লক্ষণ হল এই সব উপসর্গ। সচেতন ও সতর্ক না থাকলে বিপদ বাড়বে। সম্প্রতি ওয়ার্ল্ড থাইরয়েড ডে উপলক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, বিশ্ব জুড়ে বাড়ছে থাইরয়েডের সমস্যা। পুরুষদের তুলনায় মহিলারা এই সমস্যায় বেশি আক্রান্ত হচ্ছেন (Thyroid disease)। আর তার সরাসরি প্রভাব পড়ছে জীবন‌যাপনে। কম বয়স থেকেই বহু মহিলা এই সমস্যায় ভুগছেন। তাই চিকিৎসকদের পরামর্শ, এই রোগের উপসর্গ সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা জরুরি। যাতে প্রথম থেকেই রোগ নিয়ন্ত্রণ সম্ভব হয়।

থাইরয়েডের সমস্যা কী? (Thyroid disease)

মানুষের দেহে থাইরয়েড গ্রন্থি থাকে। এই গ্রন্থি থেকে এক রকমের হরমোন নিঃসরণ হয়। কিন্তু এই হরমোন অতিরিক্ত নিঃসরণ হতে থাকলেই দেহে একাধিক সমস্যা হতে পারে। এই অতিরিক্ত থাইরয়েড নিঃসরণ হলে শরীরে হরমোনের ভারসাম্য সম্পূর্ণ নষ্ট হয়ে যায়। এর ফলে ত্বক শুষ্ক হয়ে যায়। চামড়া কুঁচকে যায়। অকাল বার্ধক্য দেখা দেয়। এমনকি বন্ধ্যাত্বের মতো সমস্যাও দেখা দেয়। পাশাপাশি ক্যান্সারের ঝুঁকিও বেড়ে যায়। অতিরিক্ত থাইরয়েড নিঃসরণের ফলে একদিকে থাইরয়েড গ্রন্থি ক্ষতিগ্রস্ত হয়। এর প্রভাব শ্বাসনালী এবং ফুসফুসের উপরেও পড়ে‌। ফলে শরীরের একাধিক অঙ্গের কার্যকারিতা নষ্ট হয়। এবার দেখা যাক, কোন উপসর্গ জানান দেবে থাইরয়েডের সমস্যা আছে কিনা। চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, কয়েকটি উপসর্গ সম্পর্কে সতর্ক থাকলেই বোঝা যাবে কোনও ব্যক্তি থাইরয়েড আক্রান্ত কিনা!

অতিরিক্ত ক্লান্তি বোধ

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, অতিরিক্ত ক্লান্তি কিংবা দুর্বল বোধ হলে বুঝতে হবে এটা থাইরয়েডের সমস্যার উপসর্গ হতে পারে। তাঁরা জানাচ্ছেন, থাইরয়েড হরমোন শরীরে শক্তি জোগায়। তাই থাইরয়েডের সমস্যা থাকলে সামান্য কাজ করলেও শরীর অতিরিক্ত ক্লান্ত হয়ে পড়বে। এক ধরনের দুর্বলতা দেখা দেবে (Thyroid disease)।

অনিয়মিত ঘুম

বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, অনিদ্রা কিংবা ঘুম না হওয়ার অন্যতম কারণ হল দেহে হরমোনের ভারসাম্য নষ্ট হয়ে যাওয়া। থাইরয়েডের সমস্যা থাকলে দেহে একাধিক হরমোনের ভারসাম্য নষ্ট হয়‌। তাই ঠিক মতো ঘুম হয় না। তাই একটানা‌ অনিদ্রার সমস্যায় ভুগলে কিংবা সারাদিনের ক্লান্তি বোধের পরেও ঘুম না হলে সতর্ক থাকা জরুরি। থাইরয়েডের সমস্যা থেকে‌ ঘুম হচ্ছে না কিনা সেটা নিশ্চিত করা দরকার বলেই জানাচ্ছেন চিকিৎসকদের একাংশ।

অতিরিক্ত ওজন বৃদ্ধি (Thyroid disease)

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, শরীরের ওজন অতিরিক্ত বেড়ে যাওয়া থাইরয়েড সমস্যার অন্যতম কারণ। তাঁরা জানাচ্ছেন, থাইরয়েড সমস্যা থাকলে দেহে ফ্যাটের পরিমাণ বেড়ে যায়। বিপাক ক্রিয়াও ঠিকমতো হয় না। তাই দেহের ওজন অতিরিক্ত বাড়তে থাকে। তাই ওজন মারাত্মক বাড়লে সতর্ক থাকা জরুরি।

অকারণ রাগ, বিরক্তি ও উদ্বেগ বৃদ্ধি

থাইরয়েডের সমস্যা হলে মানসিক স্বাস্থ্যে প্রভাব পড়ে। থাইরয়েড দেহের হরমোনের ভারসাম্য নষ্ট করে‌। যার জেরেই মানসিক স্বাস্থ্যে প্রভাব পড়ে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। তাই অকারণে রাগ হলে, বিরক্তি বেশি বাড়লে কিংবা যে কোনও সাধারণ পরিস্থিতিতেও উদ্বেগ বাড়লে সতর্ক হতে হবে বলেই জানাচ্ছেন চিকিৎসকদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, এই রকমের সমস্যা দেখা দিলে এড়িয়ে গেলে চলবে না (Thyroid disease)। বরং বিশেষজ্ঞদের পরামর্শ‌ মতো প্রয়োজনীয় শারীরিক পরীক্ষা করাতে হবে।

পেশির যন্ত্রণা (Thyroid disease)

থাইরয়েডের অন্যতম উপসর্গ পেশির যন্ত্রণা। চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, পেশিতে যন্ত্রণা ও দুর্বলতা এই রোগের জানান দেয়। তাই হাত-পায়ের পেশিতে লাগাতার যন্ত্রণা হলে, দুর্বল লাগলে বুঝতে হবে সমস্যা জটিল।

ত্বক খসখসে ও চুল পড়া 

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, থাইরয়েডের সমস্যা হলে ত্বক‌ খসখসে এবং শুষ্ক হয়ে যায়। চুল পড়ে‌। তাই এই ধরনের সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। বিশেষজ্ঞ মহলের পরামর্শ, এই ধরনের উপসর্গ দেখা দিলে সজাগ থাকতে হবে। চিকিৎসকের পরামর্শ মতো প্রয়োজনীয় শারীরিক পরীক্ষা করে নিশ্চিত করতে হবে দেহে থাইরয়েডের পরিমাণ ঠিক রয়েছে কিনা।‌ তারপরে প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে (Thyroid disease)।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Hyperthyroidism

Hypothyroidism

Anxiety

Thyroid disease

thyroid gland

hormones

Fatigue & Weakness

Weight Gain or Loss

Sleeping Troubles


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর