img

Follow us on

Tuesday, Jul 16, 2024

Google: অ্যাপলের পর গুগল! ভারতেই তৈরি হবে পিক্সেল ফোন, যাবে ইউরোপ-আমেরিকায়

Made in India: ভারতে তৈরি পিক্সেল ফোন ইউরোপ-আমেরিকায় বিক্রির পরিকল্পনা গুগলের

img

ভারতে পিক্সেল ফোন তৈরি করবে গুগল।

  2024-07-06 15:23:14

মাধ্যম নিউজ ডেস্ক: অ্যাপলের সাফল্য দেখে এগিয়ে এল গুগল (Google)। ভারতে তৈরি (Made in India) পিক্সেল ফোন এবার ইউরোপ ও আমেরিকায় বিক্রি করার পরিকল্পনা করছে তারা। এই বিষয়ে গুগল ফক্সকন এবং ডিক্সনের সহযোগী প্রতিষ্ঠান প্যাডগেটের সঙ্গেও আলোচনা চালাচ্ছে। সূত্রের খবর, তামিলনাড়ুতে ফক্সকনের প্ল্যান্টে ট্রায়াল ম্যানুফ্যাকচারিং শুরু করেছে গুগল। 

কবে হবে আনুষ্ঠানিক ঘোষণা (Google)

ভারতে ফোন তৈরি নিয়ে এখনই আনুষ্ঠানিক ঘোষণা করেনি গুগল। চলতি বছরের দ্বিতীয়ার্ধে এ বিষয়ে ঘোষণা করতে পারে বিশ্বের সর্ববৃহৎ ওয়েব ব্রাউজিং প্ল্যাটফর্ম। সূত্রের খবর, গুগল (Google) পিক্সেলের বেস ভেরিয়েন্ট তৈরি করবে ডিক্সন। অন্যদিকে, প্রো ভেরিয়েন্ট তৈরি করবে ফক্সকন। সব ঠিক থাকলে চলতি বছরের শেষেই ডিক্সন গুগলকে তার ক্লায়েন্ট তালিকায় অন্তর্ভুক্ত করতে পারে। দাবি করা হচ্ছে, ভারতে এই মুহূর্তে পিক্সেল ফোনের চাহিদা কম, তাই এখানে তৈরি ফোনগুলি বাইরে রফতানি করবে। এক্ষেত্রে গুগল ভারত সরকারের পিক্সেল স্কিমের সুবিধা নেবে। ভারতে তৈরি ফোনগুলি প্রথমে ইউরোপে এবং তারপরে আমেরিকাতে সরবরাহ করা হবে। 

আরও পড়ুন: রথযাত্রা উপলক্ষে পুরীতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, ভিড় নিয়ন্ত্রণই চিন্তা পুলিশের

কবে থেকে রফতানি (Google)

ভারতে তৈরি ফোন রফতানির সংখ্যা বিগত কয়েক বছর ধরেই বৃদ্ধি পাচ্ছে। দেশে মোবাইল উৎপাদন বৃদ্ধি পাওয়ার ফলেই মোবাইল রফতানিতে গতি এসেছে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা। উৎপাদন বৃদ্ধির কারণ হল পিএলআই স্কিম ও আমেরিকান আইফোন উৎপাদনকারী সংস্থা অ্যাপল-এর ভারতে আগমন। এবার গুগল (Google) এলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মেড ইন ইন্ডিয়া (Made in India) প্রকল্প যে আরও গতি পাবে, তা বলাই বাহুল্য। বিশেষ সূত্রে খবর, গুগল সেপ্টেম্বরে ভারতে পিক্সেলের বাণিজ্যিক উৎপাদন শুরু করবে এবং উৎপাদন সঠিক ভাবে গতি পেলে রফতানি শুরু করা হবে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

Google

Apple

bangla news

Made In India

Google pixel phone


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর