img

Follow us on

Tuesday, Jul 16, 2024

Jeevan Bollywood Actor: ৬১টি সিনেমায় নারদ চরিত্রে অভিনয়! পরে ভিলেন হিসেবে খ্যাত হন অভিনেতা জীবন!

যেভাবে জীবন বলিউডের প্রথম ভিলেন হয়ে উঠলেন...

img

বলিউডের প্রথম ভিলেন জীবন (সংগৃহীত ছবি)

  2024-06-17 17:05:03

মাধ্যম নিউজ ডেস্ক: বলিউডের প্রথম মহাখলনায়ক ‘জীবন’ (Jeevan Bollywood Actor)। তাঁর আগে অনেক সময় নায়কই খলনায়কের চরিত্রে অভিনয় করতেন। বলিউডের প্রথম সবাক ছবি ‘আলম আরা’-য় পৃথ্বীরাজ কাপুর খলনায়কের চরিত্রে অভিনয় করেছিলেন। ১৯৩১ সালের বড় পর্দায় আসা এই সিনেমার আগেও অনেক অভিনেতাই খলনায়কের অভিনয় করেছিলেন। কিন্তু দর্শকের মনে দাগ কেটে যাওয়ার মতন বলিউডের প্রথম খলনায়ক ছিলেন ‘জীবন’।

অভিনয় জীবনের শুরুতে নারদের চরিত্রে অভিনয় করতেন জীবন  

সিনেমায় আসার আগে জীবনের নাম ছিল ওঙ্কার নাথ ধর। ১৯১৫ সালে জন্ম হয় তাঁর। ওঙ্কারের দাদু কাশ্মীরের ডোগরা রাজাদের অধীনে গভর্নর ছিলেন। ছোটবেলা থেকেই সিনেমায় কাজ করার ঝোঁক ছিল (Jeevan Bollywood Actor) তাঁর। ১৮ বছর বয়সে বাড়ি থেকে পালিয়ে পালিয়ে যান তিনি। সিনেমায় কাজ করার আগে টেকনিশিয়ান হিসেবে কাজ করেছেন তিনি। থিয়েটারেও অভিনয় করেছেন। তবে প্রথমেই খলনায়কের চরিত্রে অভিনয় করেননি তিনি। বেশ কয়েকটি সিনেমায় নারদ মুনির চরিত্রে অভিনয় করেছেন। ৬১টি সিনেমায় নারদের চরিত্রের অভিনয় করেছেন জীবন। তবে পঞ্চাশের দশক থেকে খলনায়কের চরিত্রে অভিনয় করা শুরু তাঁর। মেলা, নাগিন, নয়া দৌর, দো ফুল, ওয়াক্ত, কোহিনূর সহ আরও বহু সিনেমায় তাঁর খলনায়কের চরিত্রে অভিনয় দাগ কেটেছে দর্শকদের মনে। খলনায়ক হিসেবে তিনি এতটাই জনপ্রিয় হয়ে ওঠেন যে সিনেমার পোস্টারে ও তার ছবি দিতে হতো।

আরও পড়ুন: সেলুলয়েডের পর্দায় ভোটে লড়া দাপুটে 'বিন্দু মাসি' মমতার প্রস্তাবও ফিরিয়ে দিয়েছিলেন

সে যুগে শুধুমাত্র নায়ক-নায়িকাদের ছবি সিনেমার পোস্টারে দেওয়ার চলছিল। কিন্তু জীবনের (Jeevan Bollywood Actor) খলনায়কের চরিত্র কিছু কিছু ক্ষেত্রে নায়কের থেকেও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল।

অভিনয় জীবনের শেষে পার্শ্বচরিত্রে অভিনয় করেছেন 

কিন্তু সত্তরের দশক থেকে জীবন পার্শ্বচরিত্রে অভিনয় করা শুরু করেন। কিছু-কিছু ক্ষেত্রে তিনি পজিটিভ চরিত্রেও অভিনয় করেছেন। তবে ভিলেনের চরিত্রে অভিনয় করা একেবারে ছেড়ে দিয়েছিলেন এমনটা নয়। অভিনয় জগতের শেষ দিকের সিনেমা হল হির-রাঞ্ঝা, ধর্মাত্মা। আমার-আকবর-এন্টনি, সুহাগ ইত্যাদি।  ১৯৮৭ সালে ৭১ বছর বয়সে তিনি ইহজগত ছেড়ে চলে যান। ততদিনে ৩০০-র উপরে সিনেমায় অভিনয় করা হয়ে গিয়েছে তার। মৃত্যুর চার বছর পর (Jeevan Bollywood Actor) তাঁর শেষ সিনেমা রিলিজ হয়েছিল। ১৯৯১ সালে বড় পর্দায় আসে তার শেষ ছবি ইরাদা।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bengali news

news in bengali

 bangla news

Jivan Actor


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর