img

Follow us on

Thursday, Jul 25, 2024

Hollywood films: বলিউডকে নকল করে তৈরি হয়েছে এই ৫টি হলিউড সিনেমা, দেখুন তালিকা

Bollywood plots: হলিউডের এই ছবিগুলি বলিউড ছবির রিমেক! জানতেন?

img

সংগৃহীত চিত্র

  2024-07-02 18:08:57

মাধ্যম নিউজ ডেস্ক: সবসময় যে হলিউডকে কপি করে বলিউড ছবি বানায় তা নয়, কখনও কখনও বলিউড সিনেমার রিমেকও তৈরি করে হলিউড। সম্প্রতি জন উইকের নির্মাতারা সিদ্ধান্ত নিয়েছেন যে, নিখিল নাগেশ ভাটের 'গরি থ্রিলার কিল'কে হলিউডে রিমেক করবে। তবে এই সিনেমাটি প্রথম ছবি নয় যেখানে বলিউড সিনেমাকে (Bollywood plots) রিমেক করা হচ্ছে। এর আগেও বহু হলিউড সিনেমা হিন্দি চলচ্চিত্রর প্লট ধার নিয়ে কাজ করেছে। আজকের এই প্রতিবেদনে এমন ৫টি হলিউড সিনেমা (Hollywood films) নিয়ে আলোচনা করব যে সিনেমা গুলি মূলত বলিউডের বিখ্যাত কিছু সিনেমার রিমেক।    

দৃশ্যম (Drishyam) 

সম্প্রতি প্যানারোমা স্টুডিওস জানিয়েছে যে, জিতু জোসেফের ২০১৩ সালের মোহনলাল অভিনীত 'মালায়ালাম ক্রাইম থ্রিলার', প্রথম ভারতীয় চলচ্চিত্র যা আনুষ্ঠানিকভাবে হলিউড থেকে রিমেকে করা হয়েছে। ছবিটি ইতিমধ্যেই বলিউডে রিলিজ করেছে। ছবিটির কাস্টে রয়েছেন অজয় ​​দেবগন, টাবু এবং শ্রিয়া শরণ। এই সিনেমাটি যথাক্রমে হিন্দি এবং মালায়ালম উভয় ক্ষেত্রেই জনপ্রিয় হয়েছে।  

ডর (Darr)   

জেমস ফোলির ১৯৯৬ সালের হলিউড সিনেমা (Hollywood films) ফিয়ারে শাহরুখ খান এবং জুহি চাওলার সঙ্গে যশ চোপড়ার ১৯৯৩ সালের রোমান্টিক থ্রিলার ডর-এর অনুরূপ প্লট (Bollywood plots) পাওয়া গেছে। আসলে 'ফিয়ার' বলিউড মুভি ডর থেকে অনুবাদ করা হয়েছে। এখানে মার্ক ওয়াহলবার্গের স্টকার চরিত্রটি তার বুকে একটি কাঁচের টুকরো দিয়ে ‘নিকোল’ লিখেছিল, ঠিক যেমন বলিউডে শাহরুখ কিরণের নাম লিখেছিলেন। 

কমন ম্যান (Common Man) 

কমন ম্যান  হল একটি থ্রিলার মুভি যার একটি সাসপেন্সফুল প্লট রয়েছে। আর বলিউডের এই সিনেমাকে রিমেক করেই হলিউডে তৈরি হয়েছে 'ওয়েডনেস ডে'।  ২০০৮ সালের এই থ্রিলার সিনেমায় মুম্বাই পুলিশের প্রধান অনুপম খেরের বিরুদ্ধে নাসিরুদ্দিন শাহ-এর বেনামী 'কমন ম্যান '- লড়াই করেছিল। এরপর ২০১৩ সালে, শ্রীলঙ্কার চলচ্চিত্র নির্মাতা চন্দ্রন রুতনাম ইংরেজিতে অনুরূপ একটি চলচ্চিত্র তৈরি করেছিলেন, যেখানে ব্রিটিশ অভিনেতা বেন কিংসলে কমন ম্যান-এর ভূমিকায় অভিনয় করেছিলেন।  

আরও পড়ুন: বাড়ল ক্রেতার খরচ! ১ জুলাই থেকে স্ট্যাম্প ডিউটির ছাড় তুলে নিল রাজ্য সরকার

ছটি সি বাত (Choti Si Baat) 

অমল পালেকার, বিদ্যা সিনহা এবং অশোক কুমার অভিনীত বাসু চ্যাটার্জির ১৯৭৬ সালের ছটি সি বাত, উইল স্মিথ অভিনীত অ্যান্ডি টেন্যান্টের ২০০৫ সালের হলিউড মুভি 'হিচ'-এর ধারণাকে অনুপ্রাণিত করেছিল। দুটি সিনেমাই একজন পুরুষের ভালোবাসা ঘিরে আবর্তিত।

জাব উই মেট (Jab We Met)    

ইমতিয়াজ আলীর ২০০৭ সালের ব্লকবাস্টার, কারিনা কাপুর এবং শহিদ কাপুর অভিনীত জাব উই মেট-এর রিমেক হিসেবে পরবর্তীতে আনন্দ টাকার ২০১০ সালে রোমান্টিক কমেডি 'লিপ ইয়ার' (Hollywood films) তৈরি করেন। এই দুই সিনেমাতেই ছবির মূল বিষয়বস্তু একেবারে একই ছিল। 
 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

hollywood

Madhyom

Bengali news

Entertainment

inspired

news in bengali

News in bangla

Hollywood films

Bollywood plots

bollywoods


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর