img

Follow us on

Monday, Jun 17, 2024

Dubai Hindu Temple: আরব দেশ দুবাইয়ে হিন্দু মন্দির চালু হল এই প্রথম!

দুবাইয়ে হিন্দু মন্দির

  2022-10-11 18:27:01

আরবের বুকে হিন্দু মন্দির। দুবাইয়ে গত দুবছর ধরে নির্মাণের পর অবশেষে খুলে গেল মন্দির। দশমীর দিন মন্দিরের দ্বারোদ্ঘাটন করলেন দুবাইয়ের মন্ত্রী শেখ নাহইয়ান বিন মুবারক। দশেরাতেই উৎসব মুখর হয়ে ওঠে মন্দির প্রাঙ্গন। মন্দিরে মোট ১৬টি বিগ্রহ রাখা হয়েছে। বিভিন্ন হিন্দু দেব দেবীর মূর্তি রয়েছে এখানে। হিন্দু ধর্মাবলম্বী সকলকে এক ছাদের তলায় আনার লক্ষ্যেই এধরনের পরিকল্পনা বলে জানা গেছে। 

সাদা মার্বেল পাথর দিয়ে তৈরি হয়েছে মন্দির। পিলার জুড়ে তার অপূর্ব কারুকাজ। সিলিং থেকে ঝুলছে ঘণ্টা। মন্দিরের অন্দরসজ্জাও চমকপ্রদ। আরবিক ও ভারতীয় স্থাপত্যের ছোঁয়া রয়েছে এই হিন্দু মন্দির জুড়ে। অনেকে বলছেন, গুজরাটের সোমনাথ মন্দিরের সঙ্গে এই মন্দিরের সাদৃশ্য রয়েছে। মন্দিরের গম্বুজ আলাদা ভাবে চোখ টানছে দর্শনার্থীদের। একটি থ্রি ডি পদ্মও রয়েছে গম্বুজে। উত্তর ভারতের মন্দিরের আদলে এই গম্বুজ তৈরি করা হয়েছে। 

৭০ হাজার বর্গফুট জায়গা জুড়ে ছড়িয়ে রয়েছে এই মন্দির প্রাঙ্গন। মন্দিরটি বানাতে খরচ হয়েছে ভারতীয় মুদ্রায় ১৩১ কোটি ৪১ লক্ষ টাকা। দু বছর আগে ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে মন্দির নির্মাণ শুরু হয়। দুবাইয়ের জোবেল আলি এলাকায় তৈরি হয়েছে মন্দির। এই জোবেল আলি এলাকা দুবাইয়ে ওয়ারশিপ ভিলেজ নামে প্রসিদ্ধ। আরব দুনিয়ায় হিন্দু মন্দির বানানোর জন্য তাই এই স্থানটিকেই বেছে নেওয়া হয়েছিল। দু তলা জুড়ে তৈরি হয়েছে মন্দির। রয়েছে দুটি বেসমেন্টও। 

সকাল সাড়ে ৬টা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে মন্দিরের দরজা। অনলাইনে টিকিট কেটে আসতে পারবেন ভক্তরা। কিউ আর কোডের মাধ্যমে মন্দিরে ঢোকার ব্যবস্থা করা হয়েছে। প্রতিদিন হাজার থেকে বারশো ভক্ত এই মন্দিরে প্রবেশ করতে পারবেন। আরব দুনিয়ায় স্বাদ পাবেন হিন্দু সংস্কৃতির। দুবাইয়ে বসেই করতে পারবেন ভগবান দর্শন।
 

 

Tags:

 

hindu temple dubai

dubai Hindu temple

hindu temple uae

New temple dubai

dubai temple

temple dubai

jebel Ali hindu temple

hindu temple jebel Ali

Dubai New temple open

the Hindu temple dubai

dubai temple opening

hindu temple opening dubai

dubai hindu temple news


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর