img

Follow us on

Tuesday, Mar 05, 2024

US Strikes: ইয়েমেনে ফের মার্কিন এয়ার স্ট্রাইক, ধ্বংস হুথি জঙ্গিগোষ্ঠীর ৫ ক্ষেপণাস্ত্র

ইয়েমেনে ফের মার্কিন এয়ার স্ট্রাইক...

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-02-05 13:41:23

মাধ্যম নিউজ ডেস্ক: রবিবার ইয়েমেনে হুথি জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে ফের প্রত্যাঘাত চালাল মার্কিন সেনা (US Strikes)। জানা গিয়েছে, ইয়েমেনের হুথিদের ঘাঁটিতে মোতায়েন থাকা পাঁচটি ক্ষেপণাস্ত্র ধ্বংস হয়েছে মার্কিন এয়ার স্ট্রাইকে। পাঁচটির মধ্যে চারটি জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছিল এবং একটি ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র ছিল। প্রসঙ্গত, শনিবারও চলেছে আমেরিকা ও ব্রিটেনের যৌথ অভিযান।

মার্কিন সেনার বিবৃতি

এই ঘটনায় মার্কিন সেনাবাহিনীর তরফ থেকে যে বিবৃতি জারি করা হয়েছে সেখানে বলা হয়েছে আত্মরক্ষার তাগিদেই হুথি জঙ্গিগোষ্ঠীদের (US Strikes) বিরুদ্ধে এই এয়ার স্ট্রাইক করা হয়েছে। মার্কিন সেনার দাবি, ওই চারটি জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র লোহিত সাগরে মোতায়েন থাকা মার্কিন রণতরীর ওপর হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছিল। কিন্তু, তার আগেই সেগুলিকে ধ্বংস করা হয়েছে। একইসঙ্গে, একটি ভূখণ্ডের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্রকেও ধ্বংস করা হয়েছে এদিনের এয়ার স্ট্রাইকে। প্রসঙ্গত লোহিত সাগরের বাণিজ্যিক জাহাজগুলির উপরে হুথি জঙ্গিগোষ্ঠীর আক্রমণ লেগেই রয়েছে। তারই পাল্টা হিসাবে প্রত্যাঘাত শুরু করেছে মার্কিন সেনাবাহিনী।

শনিবার ৩৬টি জঙ্গি ঘাঁটিতে অভিযান চালায় ব্রিটেন ও আমেরিকার যৌথ বাহিনীর

এর আগে, শনিবার এয়ার স্ট্রাইকে (Air Strike) ইয়েমেনের ১৩টি জায়গায় ৩৬টি জঙ্গি ঘাঁটিকে লক্ষ্য করে এয়ার স্ট্রাইক চালায় মার্কিন ও ব্রিটেনের যৌথ সেনা। দুই দেশ এক যৌথ বিবৃতিতে দাবি করে, লোহিত সাগর যেন ক্রমশই মুক্তাঞ্চল হয়ে উঠছিল হুথি জঙ্গিগোষ্ঠীর এবং যে কোনও বাণিজ্যিক জাহাজের উপর হামলা চালাচ্ছিল তারা।

নভেম্বর মাস থেকেই হামলা চলছে লোহিত সাগরের বাণিজ্যিক জাহাজগুলিতে

নভেম্বর মাস থেকেই লোহিত সাগরের বিভিন্ন জাহাজের ওপর হামলা চালাতে শুরু করে হুথি জঙ্গিরা। এই হামলার কারণ হিসেবে তারা জানায় যে, ইজরায়েল যেভাবে প্যালেস্তাইনের উপর আগ্রাসন চালাচ্ছে, তারই প্রতিবাদে এই হামলা। প্রসঙ্গত, গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হয় ইজরায়েল-প্যালেস্তাইনের যুদ্ধ। এবং তখন থেকে উত্তপ্ত হয়ে ওঠে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

houthi

USCENTCOM Self-Defense Strikes in Yemen

U.S. Central Command


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর