img

Follow us on

Monday, Jun 17, 2024

Morocco Earthquake: মরক্কোতে প্রবল ভূমিকম্পে মৃতের সংখ্যা ২ হাজার ছাড়াল, চারদিকে ধ্বংসের স্তূপ!

মরক্কোর ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি, ত্রাণ পাঠাচ্ছে ভারতও

img

ভূমিকম্পের ধ্বংসস্তূপে চলছে উদ্ধারকার্য। সংগৃহীত চিত্র।

  2023-09-10 15:19:27

মাধ্যম নিউজ ডেস্ক: প্রাকৃতিক বিপর্যয় ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে মরক্কো (Morocco Earthquake)। এখনও পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২০০০ এর বেশি। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন বহু মানুষ। চারদিকে স্বজন হারাদের হাহাকার। সরকার উদ্ধার কাজে ঝাঁপিয়ে পড়েছে জোর কদমে। অপর দিকে বিশ্বের নানান প্রান্ত থেকে আসছে ত্রাণ এবং সাহায্য। ক্ষতিগ্রস্ত মানুষের জন্য মরক্কোকে সাহায্যের হাত বাড়িয়ে তাক লাগিয়েছে শত্রুদেশ আলজিরিয়া।

কেমন ছিল ভূমিকম্পের মাত্রা (Morocco Earthquake)?

গত শুক্রবার রাত ১১ টার সময় আচমকা প্রবল তীব্রতায় কম্পিত হয় মরক্কো (Morocco Earthquake)। সেই সময় ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮। মারাকশ শহর থেকে ৭২ কিমি দক্ষিণ-পশ্চিমে এই ভূমিকম্পের কেন্দ্র বলে জানা গেছে। এই দেশে গত ছয় দশকে সবথেকে বড় হল এই ভূমিকম্প। সূত্রে জানা গেছে, শনিবার রাতেই প্রায় মৃত্যু হয়েছে ১০০০ জনের। সরকারি ভাবে জানানো হয়েছে, এখনও পর্যন্ত সব মিলিয়ের মৃতের সংখ্যা ২০০০ এর বেশি। আহত হয়েছেন ২০৫৯ জন। প্রচুর মানুষের বাড়িঘর, দোকান, হোটেল, বাজার ভূমিকম্পের গ্রাসে ধ্বংস হয়ে গেছে। সাধারণ মানুষ হয়েছেন নিঃস্ব।

প্রতিবেশী রাজ্যের সহযোগিতা

মরক্কোর (Morocco Earthquake) প্রাণঘাতী ভূমিকম্পে একে একে বিশ্বের অনেক দেশ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। এই দেশের পাশে দাঁড়িয়েছে আলজিরিয়াও। বিগত কয়েক দশক ধরে আলজিরিয়ার সঙ্গে মরক্কোর সম্পর্ক অত্যন্ত তিক্ত ছিল। দুই দেশের শত্রুতার মাত্রা ছাপিয়েছে বহুগুণ। এই দুর্যোগের সময়ে বিভিন্ন দেশ থেকে আসা ত্রাণ অবতরণের জন্য আলজিরিয়া নিজেদের এয়ারস্পেস খুলে দেওয়ার কথা জানিয়েছে। জানা গেছে উভয় দেশের মধ্যে সম্পর্কের মাত্রা অত্যন্ত খারাপ থাকার কারণে ১৯৯৪ সাল থেকে সীমান্ত পুরোপুরি বন্ধ ছিল। ২০২১ সালের সময় থেকে বন্ধ হয়ে যায় এয়ারস্পেস। কিন্তু ভূমিকম্পের কারণে অসহায় মরক্কোর পাশে দাঁড়াতে দেড়ি করেনি আলজিরিয়া। গতকাল শনিবারেই আলজিরিয়া প্রেসিডেন্ট আবেদলমাদজিদ তেববোনে একটি বিবৃতি দিয়ে মরক্কোর পাশে থাকার কথা বলেছেন।

পাশে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত

সেই সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কথা বলে মরক্কোর পাশে থাকার বার্তা দিয়েছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও গতকাল শনিবারে ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ মানুষ এবং প্রাণহানির কথা বলে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন। ঠিক একই ভাবে ইজরায়েল, দুবাই, জর্ডন, তুরস্ক, জার্মানি, ফ্রান্সের মতন দেশের পক্ষ থেকে সাহায্য পাঠানোর কথা জানানো হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Morocco Earthquake


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর