img

Follow us on

Monday, Feb 26, 2024

Pakistan Election: পাক নির্বাচনে সর্বাধিক আসন নির্দলদের! সরকার গড়তে হাত মেলালেন শরিফ-ভুট্টো

শরিফ-ভুট্টোর জোট সরকার পাকিস্তানে?

img

শরিফ-ভুট্টোর জোট সরকার হতে চলেছে পাকিস্তানে? (সংগৃহীত ছবি)

  2024-02-10 14:08:15

মাধ্যম নিউজ ডেস্ক: পাকিস্তানের চলছে ভোট গণনা (Pakistan Election)। ফলাফল এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা হয়নি। এরই মধ্যে নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ এবং বিলাবল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি হাত মেলানোর কথা ঘোষণা করল। শুক্রবার রাতেই বিলাবলের বাবা আসিফ আলি জারদারি এবং নওয়াজ শরিফ দুজনে বৈঠকে বসেছিলেন। শনিবার দুপুরেই দু'দল ভোট পরবর্তী জোটের আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে।

কোন দল কত আসন পেল?

পাকিস্তানে (Pakistan Election) মোট আসন রয়েছে ৩৩৬টি কিন্তু তার মধ্যে ৭০টি আসন ধর্মীয় সংখ্যালঘু এবং মহিলাদের জন্য সংরক্ষিত। ওই আসনগুলির ফলাফল সরকার গঠনে কোনও ভূমিকা নেয় না। তাই ভোট হওয়ার কথা ২৬৬ আসনে। একজন প্রার্থীর মৃত্যু হওয়াতে ভোট গণনা চলছে ২৬৫ আসনে। সেই অনুপাতে জাদু সংখ্যা হল ১৩৩। প্রতিবেদন লেখা পর্যন্ত জানা গিয়েছে,পাকিস্তানের মুসলিম লিগ ৭১ আসনে জিতেছে। অন্যদিকে পাকিস্তান পিপলস পার্টি ৫৩টি আসনে জিতেছে। প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের দলকে চলতি বছরে নির্বাচনের প্রতীকে লড়তে দেয়নি নির্বাচন কমিশন। ৯১টি আসনের জয়ী হয়েছে জেলবন্দি প্রাক্তন পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়কের দল তেহরিক-ই-ইনসাফ সমর্থিত নির্দল প্রার্থীরা। অন্যান্যরা ৩৫টি আসনে জয়ী হয়েছে বলে জানা গিয়েছে।

শুভেচ্ছা জানাল পাক সেনা

পাকিস্তানের সাধারণ নির্বাচনের (Pakistan Election) ফলাফল প্রায় সামনে চলে এসেছে। এরকম অবস্থায় সে দেশের সেনা প্রধান জেনারেল মুনির পাকিস্তানের জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন। নিজের বিবৃতিতে তিনি বলেন যে পাকিস্তানকে কট্টরপন্থা এবং বিশৃঙ্খলা রাজনীতি থেকে সরে আসতে হবে। পাকিস্তানের রাজনীতিতে সে দেশের সেনাবাহিনীর ভূমিকা সবাই জানে। বলা হয় যে গত বছর ইমরান খানের জয়ে সেদেশের সেনাবাহিনীর হাত ছিল। পরে সে দেশে গোয়েন্দা দফতরের প্রধান পদে নিয়োগের জন্য সেনাবাহিনীর সঙ্গে মতবিরোধ সামনে আসে ইমরান খানের। তারপরই নাকি পদ খোয়াতে হয় ইমরানকে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

imran khan

Madhyom

Bilawal Bhutto

bangla news

Bengali news

Nawaz sharif

pakistan general election

result of pakistan vote


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর