img

Follow us on

Monday, Feb 26, 2024

PM's Qatar Visit: জেলবন্দি নাবিকরা ঘরে ফিরেছেন, প্রধানমন্ত্রী কাতার সফর করছেন বুধবার

বুধবার কাতার সফরে প্রধানমন্ত্রী...

img

প্রধানমন্ত্রী মোদি (ফাইল ছবি)

  2024-02-13 12:36:28

মাধ্যম নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাতার সফর (PM's Qatar Visit) করবেন বুধবার। বিদেশ মন্ত্রকের সচিব বিনয় মোহন এক বিবৃতিতে একথা জানিয়েছেন। প্রধানমন্ত্রীর কাতার সফরের উদ্দেশ্য, দুই দেশের মধ্যে অসংখ্য চুক্তিকে শক্তিশালী করা। সম্প্রতি ভারতের কূটনৈতিক ক্ষেত্রে বড় জয় এসেছে। কাতারে জেলবন্দি (PM's Qatar Visit) ফাঁসির সাজাপ্রাপ্ত ৮ নাবিককে মুক্তি দিয়েছে সে দেশের প্রশাসন এবং তাঁরা বাড়ি পৌঁছেছেন। গত বছরের অক্টোবর মাসে কাতারের জেলে বন্দি ওই নাবিকদেরকে মৃত্যুদণ্ডের আদেশ দেয় সে দেশের সরকার। এরপরে ভারতের পক্ষ থেকে আবেদন জানানো হয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে দেখছিলেন বিষয়টি

ভারতের আবেদনের ভিত্তিতে কাতার প্রশাসন তাদের সিদ্ধান্ত বদল করে। সোমবার সকালেই ওই ৮ নাবিকের মধ্যে সাতজন ঘরে পৌঁছেছেন বলে জানা গিয়েছে। যেখানে অষ্টম ব্যক্তি খুব তাড়াতাড়ি ঘরে ফিরবেন জানা যাচ্ছে। বিদেশ সচিব (PM's Qatar Visit) জানিয়েছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজের হাতে ওই বিষয়টি দেখছিলেন এবং তাতেই মিলেছে সাফল্য। জানা গিয়েছে ৮ লাখ ৪০ হাজার প্রবাসী ভারতীয় বর্তমানে রয়েছেন কাতারে। দুই দেশের রাষ্ট্রপ্রধানের মধ্যে এখন কী আলোচনা হয় সেটাই দেখার।

নাবিকদের মুখে মোদি প্রশস্তি

প্রসঙ্গত, গুপ্তচর বৃত্তির অভিযোগে গ্রেফতার করা হয়েছিল ভারতীয় নৌবাহিনীর আট প্রাক্তন কর্মীকে। দীর্ঘ ১৮ মাস কাতারের জেলে বন্দি ছিলেন তাঁরা। শেষমেশ মুক্তি পেয়েছেন। সোমবার কাকভোরে পা রেখেছেন ভারতভূমে। দেশে ফিরে তাঁরা যেমন ভারত মাতা কী জয় স্লোগান শোনা গেল তাঁদের মুখে, তেমনি উদাত্ত কণ্ঠে গাইলেন মোদি প্রশস্তিও। নৌবাহিনীর এই প্রাক্তন সদস্যরা কাজ করছিলেন আল ধারা নামের এক বেসরকারি সংস্থায়। চরবৃত্তির অভিযোগে ২০২২ সালের অগাস্টে গ্রেফতার করা হয় তাঁদের। ২০২২ সালের অক্টোবরে বন্দি করা হয় কাতারের কারাগারে। ২০২৩ সালের ২৫ মার্চ তাঁদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। কাতারের আইনে শুরু হয় বিচার প্রক্রিয়া। ওই বছরেরই মে মাসে আল ধারা গ্লোবাল দোহায় তাদের অপারেশন বন্ধ করে দেয়। এই অপারেশনে যাঁরা যোগ দিয়েছিলেন, যাঁদের সিংহভাগই ভারতীয়, তাঁরা দেশে ফেরেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Prime minister Narendra Modi

Doha in Qatar

Foreign Secretary Vinay Mohan Kwatra


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর