img

Follow us on

Saturday, Apr 20, 2024

PM Modi News: ভুটানের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘ড্রাক গ্যালপো’ পেলেন প্রধানমন্ত্রী মোদি

প্রথম কোনও বিদেশি রাষ্ট্রপ্রধান হিসাবে মোদি পেলেন ভুটানের সর্বোচ্চ নাগরিক সম্মান...

img

মোদি পেলেন ভুটানের সর্বোচ্চ নাগরিক সম্মান (সংগৃহীত ছবি)

  2024-03-22 19:34:20

মাধ্যম নিউজ ডেস্ক: ভুটানের সর্বোচ্চ নাগরিক সম্মান পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi News)। শুক্রবার ভুটানের রাজা তাঁকে ‘ড্রাক গ্যালপো’ সম্মানে ভূষিত করলেন। ২০০৮ সাল থেকে এই নাগরিক সম্মান চালু হয়েছে। বিগত ১৬ বছরে ভারতের প্রধানমন্ত্রী হলেন চতুর্থ বিশিষ্ট ব্যক্তি যিনি এই সম্মান পেলেন। এছাড়া মোদিই প্রথম বিদেশি রাষ্ট্রপ্রধান হিসাবে এই সম্মানের খেতাব অর্জন করলেন। প্রসঙ্গত, বর্তমানে দুদিনের সফরে প্রতিবেশী দেশে গিয়েছেন তিনি। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, কূটনৈতিকভাবে যথেষ্ট গুরুত্বপূর্ণ এই সফর।

কী বললেন প্রধানমন্ত্রী? 

এদিন ভুটানের সর্বোচ্চ নাগরিক সম্মানে সম্মানিত হওয়ার পরে বক্তব্য রাখার সময় আবেগপ্রবণ হয়ে পড়েন প্রধানমন্ত্রী (PM Modi News)। তিনি বলেন, ‘‘আজ আমার জীবনের খুব বড় দিন। আমাকে ভুটানের সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত করা হল। প্রতিটি পুরস্কারই বিশেষ। কিন্তু যখন অন্য দেশ থেকে পুরস্কার মেলে, তখন বোঝা যায় দুই দেশই সঠিক পথে চলেছে। প্রতিটি ভারতীয়র পক্ষ থেকে আমি এই পুরস্কার গ্রহণ করছি। এর জন্য অনেক ধন্যবাদ।’’

প্রধানমন্ত্রী মোদি এদিন একটি সাংস্কৃতিক অনুষ্ঠানেও যোগ দেন

এদিন প্রধানমন্ত্রী মোদি (PM Modi News) একটি সাংস্কৃতিক অনুষ্ঠানেও যোগ দেন। সেখানে তাঁর সঙ্গে ছিলেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়াল ওয়াংচুকও। প্রধানমন্ত্রী মোদিকে স্বাগত জানাতে তাঁরই লেখা গরবা গানের সঙ্গে নৃত্য প্রদর্শন করেন ভুটানি তরুণীদের একটি দলও। রাজধানী থিম্পুতে এক শিশু হাসপাতালের উদ্বোধন করারও কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রীর। এই হাসপাতাল নির্মাণে ভুটান সরকারকে আর্থিক সাহায্য করেছেন মোদি সরকারও। প্রসঙ্গত, বৃহস্পতিবার থেকে দুদিনের জন্য ভুটান সফরে যাওয়ার কথা ছিল মোদির। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে আচমকাই বাতিল হয়ে যায় সেই সফর। বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, আচমকা আবহাওয়ার অবনতির কারণেই মোদির ভুটান সফর বাতিল করা হচ্ছে। তবে বৃহস্পতিবারের বদলে শুক্রবার ভুটানে পৌঁছন প্রধানমন্ত্রী (PM Modi News)।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

Bengali news

modi visit bhutan

Order of the Druk Gyalpo

Award by Bhutan

modi receives bhutans highest honour


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর