img

Follow us on

Saturday, Apr 20, 2024

Microsoft: মাইক্রোসফটে নতুন ‘বস’! উইন্ডোজের মাথায় আইআইটি মাদ্রাজের প্রাক্তনী পবন দাবুলুরি

Pavan Davuluri: আইআইটি মাদ্রাজের কৃতী ছাত্র পবন মাইক্রোসফ্‌ট উইন্ডোজের প্রধান

img

আইআইটি মাদ্রাজের প্রাক্তনী পবন দাবুলুরি মাইক্রোসফটের নয়া 'বস'।

  2024-03-30 18:19:11

মাধ্যম নিউজ ডেস্ক: সুন্দর পিচাই কিংবা সত্য নাদেলার পর এবার পবন দাবুলুরি (Pavan Davuluri)। সারা পৃথিবীতে বড় বড় সংস্থার মাথায় রয়েছেন বেশ কয়েকজন ভারতীয়। এবার টেক জায়ান্ট মাইক্রোসফটের নতুন ‘বস’ হলেন এক ভারতীয়। আইআইটি মাদ্রাজের প্রাক্তনী পবন দাবুলুরি মাইক্রোসফটের (Microsoft) উইন্ডোজ ও সারফেসের নতুন প্রধান নির্বাচিত হয়েছেন। এর আগে পবন সারফেস সিলিকনের কাজের দেখাশোনা করতেন। ২৩ বছর ধরে বিল গেটস এর সংস্থা মাইক্রোসফটে রয়েছেন পবন। তাই এই ভারতীয়ের উপর ভরসা দেখাল মাইক্রোসফট।

পবনের নয়া দায়িত্ব

মাইক্রোসফট (Microsoft) আগেই উইন্ডোজ ও সারফেসকে আলাদা করে দিয়েছিল। এবং দুটির জন্য ভিন্ন নেতৃত্বের কথাও জানিয়েছিল। এর আগে পবন সারফেস সিলিকনের কাজের দেখাশোনা করতেন। যেখানে মিখাইল পারাখিন নেতৃত্ব দিতেন উইন্ডোজ বিভাগকে। মিখাইল এবার নতুন ভূমিকাকে এক্সপ্লোর করতে চান। আর তার পরই পবনকে দুই বিভাগেরই প্রধান হিসেবে বেছে নেওয়া হয়। এর আগে এই পদে ছিলেন পানোস পনয়। তিনি মাইক্রোসফট ছেড়ে আমাজনে যোগ দেওয়ায় ওই দুই পদে এলেন পবন।

আরও পড়ুুন: “ভারত এমন দেশ নয়, যাকে অন্যের উপদেশ নিতে হবে”, বললেন ধনখড়

কী কী কাজ করতে হবে

ভারতে আইআইটি মাদ্রাজ থেকে পড়া পবন মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর বিভাগের পড়াশোনা শেষ করেন। এর পরই তিনি রিলেবিলিটি কম্পোনেন্ট ম্যানেজার হিসেবে মাইক্রোসফটে (Microsoft) যোগ দেন। আইআইটি মাদ্রাজ থেকে স্নাতক হয়েছিলেন পবন।  তাঁর এই নতুন দায়িত্ব বিশ্বের শীর্ষস্থানীয় নানা সংস্থায় ভারতীয়দের সঙ্গে তাঁকে একসারিতে বসিয়ে দিল।

মাইক্রোসফটের (Microsoft) এক্সপিরিয়েন্স অ্যান্ড ডিভাইস বিভাগের প্রধান রাজেশ ঝা-বলেছেন, ‘‘পবন এখন নতুন দলের নেতৃত্বে থাকছেন এবং আমাকে সব তথ্য জমা দেবেন। শিল্পা রঙ্গনাথন, জেফ জনসন এবং তাঁদের দল সরাসরি পবনের নেতৃত্বে কাজ করবেন। উইন্ডোজ দল মাইক্রোসফ্‌টের কৃত্রিম মেধার দলের সঙ্গে কাজ করবে।"  এবার থেকে রাজেশকেই ‘রিপোর্ট’ করবেন পবন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Microsoft

IIT Madras

madhyom bangla news

Pavan Davuluri


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর