img

Follow us on

Wednesday, Apr 17, 2024

Indian Navy: বিপদের দিনে পাশে ভারত, উদ্ধার হওয়া পাক নাবিকদের মুখে ‘ইন্ডিয়া জিন্দাবাদ’ স্লোগান

পাকিস্তানিরা দিলেন ‘ইন্ডিয়া জিন্দাবাদ’ স্লোগান...

img

উদ্ধার হওয়া পাক নাবিকরা দিচ্ছেন ইন্ডিয়া জিন্দাবাদ স্লোগান...

  2024-03-31 12:22:54

মাধ্যম নিউজ ডেস্ক: বিপদের দিনে পাশে দাঁড়িয়েছে ভারত (Indian Navy)। তাই পাকিস্তানিরাও দিল 'ইন্ডিয়া জিন্দাবাদ' স্লোগান। প্রসঙ্গত, সোমালির জলদস্যুদের হাত থেকে ২৩ পাকিস্তানিকে বাঁচাতে সক্ষম হয়েছে ভারতীয় নৌসেনা। আরব সাগরে এক দুঃসাহসিক অভিযানের মাধ্যমে জলদস্যুদের হাত থেকে পাক নাগরিকদের উদ্ধার করে নৌসেনা। ভারত তাঁদের জীবনদান করেছে, এই উপকারে কৃতজ্ঞতা জানিয়ে তাই পাকিস্তানিরা স্লোগান তুললেন 'ইন্ডিয়া জিন্দাবাদ'।

কী ভাবে উদ্ধার?

ভারতীয় নৌসেনার তরফে বিবৃতিতে জানানো হয়, গত ২৮ মার্চ আল-কাম্বার নামক ইরানের একটি মাছ ধরার (Indian Navy) ভেসেলে আক্রমণ চালায় সোমালি জলদস্যুরা। এর ঠিক একদিন পরেই ভারতের দুটি জাহাজ (আইএনএস সুমেধা ও আইএনএস ত্রিশূল) অভিযান শুরু করে। ২৯ মার্চ আরব সাগরে সোকোত্রা থেকে ৯০ নটিক্যাল দক্ষিণ-পশ্চিমে হদিশ মেলের ভেসেলটির। সেখানে দেখা যায়, সোমালিয়ার ৯ জন সশস্ত্র জলদস্যু নৌকাটিকে অপহরণ করে রেখেছে। বন্দি বানিয়ে রাখা হয় ভেসেলে থাকা ২৩জন পাকিস্তানী মৎসজীবীকে। ১২ ঘণ্টার লড়াই চলার পর ভারতীয় নৌসেনার কাছে আত্মসমর্পণ করে সোমালি জলদস্যুরা। উদ্ধার করা হয় ২৩ জন পাকিস্তানী নাগরিককে। তারাই ভারতীয় নৌ সেনাকে (Indian Navy) ধন্যবাদ জানিয়ে 'ইন্ডিয়া জিন্দাবাদ' বলে স্লোগান দেন।

সক্রিয় ভারতীয় নৌসেনা

প্রসঙ্গত, এক সময় সোমালিয়ার জলদস্যুদের আতঙ্কে সিঁটিয়ে থাকতেন আন্তর্জাতিক সমুদ্র বাণিজ্যের কারবারিরা। মূলত জাহাজ ছিনতাই করে মুক্তিপণ আদায় করে তারা। মাঝের কয়েক বছর উপদ্রব কিছুটা কমলেও গত কয়েক মাসে ফের জলদস্যুদের তৎপরতা নজরে এসেছে। ভারত মহাসাগর অঞ্চলের একাধিক জায়গায় তাই ভারতীয় যুদ্ধজাহাজ মোতায়েন করা হয়েছে। গত ২৩ মার্চেই ভারতীয় নৌসেনার প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার জানান যে, ভারত মহাসাগর অঞ্চলকে সুরক্ষিত রাখতে 'ইতিবাচক পদক্ষেপ' করে যেতে থাকবে নৌসেনা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

pakistan

bangla news

Bengali news

Indian Navy

Somali Pirates

Pakistani nationals thanked india

pak sailors


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর