img

Follow us on

Tuesday, Mar 05, 2024

Pakistan Election: সংখ্যাগরিষ্ঠতা না থাকলেও তাঁর দল জিতেছে ভোটে, দাবি নওয়াজ শরিফের

পাকিস্তানের ভোটে শরিফের দল কি সত্যিই জিতছে?

img

নওয়াজ শরিফ (সংগৃহীত ছবি)

  2024-02-10 08:47:50

মাধ্যম নিউজ ডেস্ক: পাকিস্তানের সাধারণ নির্বাচনে (Pakistan Election) নিজের দলের জয়ের দাবি করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। শুক্রবার রাতে তিনি দাবি করেন, পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) নির্বাচনে সবচেয়ে বড় দল হিসাবে অলিখিত স্বীকৃতি পেয়ে গিয়েছে। শরিফ আরও জানিয়েছেন, দেশে জোট সরকার গড়তে সমমনস্ক দলগুলির সঙ্গে আলোচনাও শুরু করে দিতে চান। শেষ খবর পাওয়া পর্যন্ত সেই আলোচনা নাকি শুরুও হয়ে গিয়েছে। শরিফের দলের তরফে শাহবাজ শরিফ পিপিপির আসিফ আলি জারদারি এবং জামিয়াত উলেমা-এ-ইসলাম (এফ)-এর মৌলানা ফজলুর রহমানের সঙ্গে বৈঠক করছেন বলেও শোনা গিয়েছে।

মোট আসন ২৬৬, কে কতগুলি পেল

প্রসঙ্গত, পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলিতে মোট ২৬৬টি আসন রয়েছে। আরও ৭০টি আসন ধর্মীয় সংখ্যালঘু ও মহিলাদের জন্য সংরক্ষিত। সেগুলি সরকার নির্ধারণে কোনও ভূমিকা পালন করে না। সরকার গড়ার জন্য দরকার ন্যূনতম ১৩৩টি আসন। যদিও এখনও পর্যন্ত  জয়ের দাবি করা নওয়াজ শরিফ, তাঁর দল কতগুলি আসন পেয়েছে সেই সংখ্যা জানাতে পারেননি। ভারতীয় সময় রাত সাড়ে ৯টায় শরিফের দল পিএমএল-এন ৪৩টি আসনে জয়লাভ করেছে বলে জানা গিয়েছে। বিলাবল ভুট্টোর পাকিস্তান (Pakistan Election) পিপ্‌লস পার্টি বা পিপিপি পেয়েছে ৩৬টি আসন। তবে সকলকে পিছনে ফেলে এগিয়ে চলেছে ইমরানের দল পিটিআই সমর্থক নির্দল প্রার্থীরা। রাত সাড়ে ৯টায় পাকিস্তানের নির্দল প্রার্থীরা ৬২টি আসনে জয়লাভ করেছেন।

দলগতভাবে এগিয়ে শরিফ 

পাকিস্তানের ভোট (Pakistan Election) বিশেষজ্ঞরা বলছেন, শরিফের দাবি ঠিকই রয়েছে। বস্তুত, শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ দলগত ভাবে সবচেয়ে বেশি আসন পেয়েছে। তার কারণ  ইমরান সমর্থিত নির্দল প্রার্থীরা কেউই দলীয় প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি। ফলে, দলগত ভাবে পিএমএল-এন পাকিস্তানের সবচেয়ে বড় দল। ভোট বিশেষজ্ঞরা জানিয়েছেন, সেদেশে ত্রিশঙ্কু সরকার তৈরি হতে চলেছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

imran khan

Madhyom

bangla news

Bengali news

pakistan election

pakistan former prime minister nawaz sharif


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর