img

Follow us on

Sunday, Apr 21, 2024

New Zealand Earthquake: সকাল সকাল ভূমিকম্প নিউজিল্যান্ডে, কম্পনের মাত্রা ৭.১, জারি সুনামি সতর্কতা

New Zealand Earthquake: প্রবল ক্ষয়ক্ষতির আশঙ্কা...

img

প্রতীকী ছবি

  2023-03-16 08:55:06

মাধ্যম নিউজ ডেস্ক: ফের ভয়াবহ ভূমিকম্প! এবারে কেঁপে উঠল নিউজিল্যান্ড (New Zealand Earthquake)। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.১। বৃহস্পতিবার সকালে নিউজিল্যান্ডের কার্মাডেক দ্বীপে এই ভূমিকম্প হয়েছে বলে জানা গিয়েছে। চায়না আর্থকোয়েক নেটওয়ার্ক সেন্টারের (CENC) তথ্য অনুসারে, চিনের সময় ৮টা ৫৬ মিনিটে নিউজিল্যান্ডে এই ভূমিকম্প অনুভূত হয়। এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। কিন্তু প্রবল ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। অন্যদিকে ভূমিকম্পের পর জারি করা হয়েছে সুনামির সতর্কতা।

তুরস্কের পর ফের ভূমিকম্প

মার্কিন সংস্থা ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে (USGS) জানিয়েছে, আজ, বৃহস্পতিবার সকালে নিউজিল্যান্ডের কার্মাডেক দ্বীপপুঞ্জ এলাকায় প্রবল কম্পন অনুভূত হয়। ভূগর্ভের অন্তত ১০ কিলোমিটার গভীরে এই কম্পনের উৎসস্থল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.১। এখনও পর্যন্ত ভূমিকম্পের জেরে হওয়া ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। ভূমিকম্পের উৎসস্থল থেকে ৩০০ কিলোমিটার এলাকার মধ্যে সুনামির সতর্কতা জারি করা হয়েছে বলে দাবি স্থানীয় সংবাদ মাধ্যমের। যদিও নিউজিল্যান্ডের (New Zealand) ন্যাশনাল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে, নিউজিল্যান্ডের জনবহুল মূল দ্বীপগুলিতে সুনামির কোনও ভয় আপাতত নেই (New Zealand Earthquake)।

[/tw]

আরও পড়ুন: কৃষ্ণসাগরে রাশিয়ান জেট ও মার্কিন ড্রোনের সংঘর্ষ, ‘বেপরোয়া’ বলে তোপ আমেরিকার

প্রসঙ্গত, বিশ্বের দুটি প্রধান টেকটোনিক প্লেটের সীমানাবর্তী এলাকায় অবস্থিত নিউজিল্যান্ড। সেই প্লেট দুটি হল প্যাসিফিক প্লেট এবং অস্ট্রেলিয়ান প্লেট। এছাড়াও নিউজিল্যান্ড রিং অফ ফায়ার নামে পরিচিত তীব্র ভূমিকম্পপ্রবণ এলাকার সংলগ্ন। তাই প্রতি বছরই হাজার হাজার ভূমিকম্পে কেঁপে ওঠে নিউজিল্যান্ড (New Zealand Earthquake)।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসেই ভয়াবহ ভূমিকম্প হয়েছে সিরিয়া ও তুরস্কে (Turkey)। আর তারই সাক্ষী থেকেছে গোটা বিশ্ব। ওই দুই দেশে ভূমিকম্পে প্রাণ হারান প্রায় ৫০ হাজার মানুষ। ভূমিকম্পের পর কেটে গিয়েছে বেশ কিছু সময়। তবে এখনও হাহাকার থামেনি। আর এবারে এই তীব্র মাত্রায় কেঁপে উঠল নিউজিল্যান্ড (New Zealand Earthquake)।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ। 

Tags:

Earthquake

Earthquake in New Zealand

New Zealand Earthquake


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর