img

Follow us on

Wednesday, Apr 17, 2024

Moscow Terror Attack: মস্কোয় ভয়াবহ জঙ্গি হামলা, মৃত ৬০, আহত শতাধিক, দায় স্বীকার আইসিসের

Moscow Concert Hall Massacre: রাশিয়াতে কনসার্ট হলে ঢুকে গুলি চালাতে থাকে জঙ্গিরা...

img

রাশিয়ার কনসার্ট হলে জঙ্গি হামলা (সংগৃহীত ছবি)

  2024-03-23 09:29:56

মাধ্যম নিউজ ডেস্ক: রাশিয়াতে ভয়াবহ সন্ত্রাসবাদী হামলার (Moscow Terror Attack) ঘটনা। শুক্রবার রাত ৮টা নাগাদ (ভারতীয় সময়) রাশিয়ার একটি কনসার্ট হলে এই সন্ত্রাসী হামলায় মারা গিয়েছেন ৬০ জন মানুষ। ঘটনাস্থলেই ৪০ জন মানুষ মারা যান। পরে মৃতের সংখ্যা আরও বেড়ে ৬০-এ পৌঁছায়। আশঙ্কা করা হচ্ছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। শেষ খবর পাওয়া পর্যন্ত ঘটনায় আহত হয়েছেন ১১৫ জন (Moscow Concert Hall Massacre)। আহতদের মধ্যে ৫ জন শিশুও রয়েছে। ৬০ জনের অবস্থা অত্যন্ত আশঙ্কা জনক বলে মনে করা হচ্ছে।

হামলার দায় স্বীকার ইসলামিক স্টেটের

রুশ সংবাদসংস্থা সূত্রে খবর, যখন গুলি চালানো হয় তখন ওই কনসার্ট হলে ৬,২০০ মানুষের উপস্থিতি ছিল বলে অনুমান। ১০০ জন মানুষ কোনওভাবে কনসার্ট হল থেকে বেরোতে সক্ষম হন। এছাড়া বাকিরা ছাদে অথবা অন্য কোথাও আশ্রয় নেন। ঘটনার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট বা আইএস জঙ্গি সংগঠন। আইএস জঙ্গি সংগঠন সন্ত্রাসবাদী হামলার (Moscow Terror Attack) পরে টেলিগ্রাম অ্যাপে নিজেদের বার্তা দেয়। জঙ্গিরা এর পরে নিজেদের সুরক্ষিত ঘাঁটিতে ফিরে যেতে সক্ষম হয়েছে বলে দাবি আইএস-র।

 

কী জানালেন প্রত্যক্ষদর্শীরা

ঘটনার প্রত্যক্ষদর্শীদের মতে, একদল লোক ছদ্মবেশে ঢুকে পড়েছিল কনসার্টে (Moscow Concert Hall Massacre), অনুষ্ঠান চলাকালীন তারা গুলি চালাতে থাকে। ঘটনার পরেই আমেরিকা জানিয়েছে, রাশিয়াতে (Moscow Terror Attack) এমন জঙ্গি হামলা হতে পারে এ বিষয়ে মস্কোকে তারা আগেই সতর্ক করেছিল। অন্যদিকে, এই ঘটনায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দমিত্রি পেসকভ জানিয়েছেন, প্রেসিডেন্টকে নির্দিষ্ট সময় অন্তর অন্তর আপডেট দেওয়া হয়েছে। পাশাপাশি তিনি আরও জানিয়েছেন, হামলার নেপথ্যে ইউক্রেনের যোগ প্রমাণিত হলে কঠোরতম পদক্ষেপ নেওয়া হবে। যদিও ইউক্রেনের দাবি, এই হামলার সঙ্গে তাদের কোনও যোগ নেই।

ক্রোকাস সিটি হল-এ হামলা

রাশিয়ার রাজধানীর উত্তর দিকে অবস্থিত ক্রোকাস সিটি হল। এই হলের মধ্যে শপিং মল রয়েছে। আবার কনসার্ট হলও আছে। হলে ঢুকে স্বয়ংক্রিয় অস্ত্র থেকে পরপর গুলি চালায় (Moscow Terror Attack) জঙ্গিরা। এর পাশাপাশি গ্রেনেডও ছোড়া হয়। গ্রেনেড ছোড়ার ফলে গোটা বিল্ডিং-এ আগুন জ্বলে যায়। রাশিয়া পুলিশের অনুমান, একটি সাদা রেনো গাড়িতে চেপে পালিয়ে যায় জঙ্গিরা। জানা গিয়েছে, পিকনিক নামের একটি রক ব্যান্ড যখন গান গাওয়ার জন্য তৈরি হচ্ছিল তখনই এই হামলা চালায় আততায়ীরা।

বন্দুকবাজদের হামলার ভিডিও ছড়িয়ে পড়ে বিভিন্ন সমাজ মাধ্যমে 

বন্দুকবাজদের হামলার ভিডিও ছড়িয়ে পড়ে বিভিন্ন সমাজ মাধ্যমে। তাতে দেখা গিয়েছে, হল থেকে বের হচ্ছে কালো ধোঁয়া (Moscow Concert Hall Massacre)। আতঙ্কে মানুষজন সিটের পিছনে লুকোতে চেষ্টা করছে অথবা পালানোর চেষ্টা করছেন। কনসার্ট হলে নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মীদের বক্তব্য হল, সাধারণ পোশাক পরেই গুলি চালাচ্ছিল দুই থেকে পাঁচজন আততায়ী (Moscow Terror Attack)। টানা ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত গুলি চালায় তারা। প্রসঙ্গত, এটাই নতুন নয়। মার্চ মাসেই মস্কোতে ইসলামিক স্টেট সেল-এর একটি হামলাকে ব্যর্থ করে রাশিয়ার নিরাপত্তা সংস্থা। তারও আগে রাশিয়ার পুলিশের হাতে ৬ জন জঙ্গির মৃত্যুর ঘটনা ঘটে। মনে করা হচ্ছে কনসার্টে হামলা তারই পাল্টা প্রতিক্রিয়া।

 

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 

  

Tags:

Madhyom

bangla news

Bengali news

russia terror attack

 moscow terror attack

 russia mass shooting

isis terror attack

isis attack russia

moscow concert massacre

moscow concert mass shooting

moscow concert terrorist attack

moscow concert isis attack

moscow terrorist attack news

moscow concert massacre news


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর