img

Follow us on

Monday, Feb 26, 2024

UAE's Hindu Temple: উদ্বোধনের মুখে আবু ধাবির প্রথম মন্দির, মার্বেল গিয়েছে রাজস্থান থেকে

১৪ ফেব্রুয়ারি আবু ধাবিতে প্রথম কোনও মন্দিরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদি....

img

আবু ধাবির প্রথম হিন্দু মন্দির (ফাইল ছবি)

  2024-02-05 12:27:16

মাধ্যম নিউজ ডেস্ক: অযোধ্যার পরে এবার কাউন্ট ডাউন শুরু হয়েছে আবু ধাবিতে। আগামী ১৪ ফেব্রুয়ারি সেখানে প্রথম কোনও হিন্দু মন্দিরের (UAE's Hindu Temple) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরই মধ্যে সামনে এসেছে আবু ধাবির ওই মন্দির সংক্রান্ত বেশ কিছু তথ্য। জানা গিয়েছে, ওই মন্দির তৈরি হয়েছে উত্তর রাজস্থান থেকে নিয়ে যাওয়া মার্বেল পাথর দিয়ে। শুধুমাত্র পাথরই নয়, এর পাশাপাশি রাজস্থানের শিল্পীরাই মন্দিরের দেওয়ালে ভাস্কর্যের কাজ করেছেন।

২৫ হাজার পিসেরও বেশি মার্বেল পাথর ব্যবহৃত হয়েছে 

জানা গিয়েছে, ২৫ হাজার পিসেরও বেশি সংখ্যায় মার্বেল পাথরের প্রয়োজন হয়েছে ওই মন্দিরে। আবু ধাবি মন্দিরে (UAE's Hindu Temple) রয়েছে ৪০২টি স্তম্ভ, সাতটি শিখর। প্রতিটি শিখরে খোদিত রয়েছে রামায়ণ, শিব পুরাণ, ভাগবত এবং মহাভারতের কাহিনি। এসবই চিত্র আকারে খোদিত হয়েছে। অর্থাৎ হিন্দু সংস্কৃতির সম্পূর্ণ প্রতিফলন দেখা যাবে এই মন্দিরে।

২৭ একর জায়গায় নির্মিত হয়েছে মন্দির

সৌদি আরবের উষ্ণতা খুবই বেশি। রাত-দিনের তাপমাত্রার ফারাকও বেশি হয়। তাপ নিরোধক ব্যবস্থাও থাকছে মন্দিরে (UAE's Hindu Temple)। চল্লিশ হাজার ঘনমিটারের মার্বেল ব্যবহার করা হয়েছে মন্দিরে ভিতরকার পরিকাঠামো নির্মাণের জন্য। এর মধ্যে ইতালির মার্বেল ব্যবহার করা হয়েছে বলে জানা গিয়েছে। ২৭ একর জায়গাতে নির্মিত হয়েছে এই মন্দির।

১৪ ফেব্রুয়ারি মন্দির উদ্বোধন

চলতি মাসের ১৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi), মহন্ত স্বামী মহারাজ-এই দুজনে মিলেই উদ্বোধন করবেন আবু ধাবির হিন্দু মন্দিরের। প্রসঙ্গত সেদিনই আবার আমাদের পশ্চিমবঙ্গে রয়েছে সরস্বতী পুজো, যা সারা ভারতবর্ষের অন্যান্য রাজ্যে পালিত হয় বসন্ত পঞ্চমী হিসেবে। ওই পবিত্র তিথিতেই সৌদি আরবের হিন্দুরা পাবেন তাঁদের প্রথম মন্দির। জানা গিয়েছে, এই মন্দির গত মাসের ২৯ তারিখেই ৪২টি দেশের রাষ্ট্রদূতরা পরিদর্শন করেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Prime minister Narendra Modi

Mandir in Abu Dhabi

marble northern Rajasthan

UAE's Hindu Temple


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর