img

Follow us on

Wednesday, Apr 17, 2024

India Guyana Relation: প্রতিরক্ষা সম্পর্কের নতুন অধ্যায়! ভারত থেকে পণ্যবাহী বিমান কিনছে গায়ানা

Guyana: হ্যালের তৈরি দুটি বিমান হস্তান্তর করতে গায়ানায় পৌঁছেছে ভারতীয় বায়ুসেনার একটি দল...

img

হ্যালের বিমান নিয়ে গায়ানায় ভারতীয় বায়ুসেনার একটি দল।

  2024-04-02 14:13:58

মাধ্যম নিউজ ডেস্ক: গায়ানাকে হিন্দুস্থান অ্যারোনোটিক্স লিমিটেড বা হ্যালের তৈরি দুটি ডর্নিয়ার-২২৮ সামরিক পণ্যবাহী বিমান সরবরাহ করেছে ভারত (India Guyana Relation)। এর ফলে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক অংশীদারিত্বের একটি নতুন অধ্যায়ের সূচনা হবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই ভারতীয় বায়ুসেনার একটি দল গায়ানায় রয়েছে। ওই দলই বিমান দুটি গায়ানার হাতে তুলে দেবে। ভারতের তরফে বার্তা, ডর্নিয়ার বিমান হস্তান্তর ভারত ও গায়ানার মধ্যে প্রতিরক্ষা সংক্রান্ত দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাবে। 

ভারতকে ধন্যবাদ

ভারত থেকে বিমান নিয়ে গায়ানায় যাওয়া ভারতীয় বায়ুসেনার (India Guyana Relation) দলকে সেই দেশে স্বাগত জানানো হয়েছে। ভারতের হাইকমিশন জানায়, "এই চুক্তির ফলে ভারত-গায়ানা দ্বিপাক্ষিক অংশীদারিত্বের একটি নতুন অধ্যায় শুরু হয়েছে।" এই বিমানগুলি গায়ানায় নানা কাজে ব্যবহার করা হবে। দূরবর্তী অঞ্চলে সংযোগ স্থাপন, চিকিৎসা পরিষেবা পৌঁছে দেওয়া, দুর্যোগের সময় মানুষকে সাহায্য দানে ব্যবহার করা হবে ডর্নিয়ার বিমানগুলি।

গায়ানার প্রেসিডেন্টের বার্তা

গায়ানার প্রেসিডেন্ট ইরফান আলি জানান এই বিমানগুলি রবিবারই পৌঁছে গিয়েছে। তিনি সমাজ মাধ্যমে লেখেন, "হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড গায়ানা প্রতিরক্ষা বাহিনীকে দুটি ডর্নিয়ার-২২৮ প্লেন সরবরাহ করেছে। বিমান দুটি বোয়িং সি-১৭ গ্লোবমাস্টার সামরিক পরিবহণ বিমানে চড়ে গত সন্ধ্যায় চেড্ডি জগান আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে।"

প্রসঙ্গত, গায়ানার (India Guyana Relation) প্রেসিডেন্ট ইরফান আলির সঙ্গেও ভারতের সম্পর্ক রয়েছে। ইন্দো-গুয়ানিজ মুসলিম পরিবারে জন্ম ইরফান আলির। ব্রিটিশ জমানায় তাঁর পূর্বপুরুষরা ভারতীয় উপমহাদেশ থেকে গায়ানা যান। তাঁর কথায়, ভৌগোলিকভাবে দুটি দেশ আলাদা হলেও দুই দেশের ঔপনিবেশিক অতীত, প্রধানত কৃষি এবং গ্রামীণ-ভিত্তিক অর্থনীতি এবং বহু-সাংস্কৃতিক সমাজ উভয়কে এক সুতোয় বেঁধে রেখেছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

India

bangla news

HAL

India Guyana Relation

India Guyana

Guyana

HAL-228


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর