img

Follow us on

Monday, Feb 26, 2024

Australia: অস্ট্রেলিয়ার সংসদে গীতা পাঠ করে শপথ! ইতিহাস রচনা বাঙালি ব্যারিস্টারের

অস্ট্রেলিয়ার আইন পরিষদে গীতা পাঠ করে শপথ নিলেন সেনেটর বরুণ ঘোষ…

img

বরুণ ঘোষ। সংগ্রহীত চিত্র।

  2024-02-09 09:34:16

মাধ্যম নিউজ ডেস্ক: জন্ম ভারতে হলেও বর্তমান বাস তথা কর্মস্থল সুদূর অস্ট্রেলিয়া। আর সেখানেই, ইতিহাস রচনা করলেন এদেশে জন্মগ্রহণকারী বাঙালি ব্যারিস্টার বরুণ ঘোষ। অস্ট্রেলিয়ার সংসদের ইতিহাসে এই প্রথম ভগবদ গীতা পাঠ করে শপথ গ্রহণ করলেন কোনও সাংসদ। অস্ট্রেলিয়ার (Australia) আইনসভায় ভারতীয় সনাতন ধর্মগ্রন্থ গীতা পাঠকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে ভারতীয় হিন্দু সমাজ। একই ভাবে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অভিনন্দন জানিয়েছেন তাঁকে।

শ্রীকৃষ্ণ-অর্জুনের সম্বাদ পাঠে হল শপথ (Australia)

অস্ট্রেলিয়ার (Australia) রাজনীতির ইতিহাসে একটি উল্লেখযোগ্য তথা উজ্জ্বলময় মুহূর্ত ছিল গত ৬ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ। অস্ট্রেলিয়ার সাংসদে অনন্য নজির সৃষ্টি করেন পশ্চিম অস্ট্রেলিয়ার বাসিন্দা ভারতে জন্ম নেওয়া ব্যারিস্টার বরুণ ঘোষ। অস্ট্রেলিয়ার সংসদের ইতিহাসে প্রথম সাংসদ হিসেবে ভগবদ গীতা পাঠ করে শপথ নেন তিনি। শপথ গ্রহণের অনুষ্ঠানে শ্রীকৃষ্ণ-অর্জুনের সম্বাদকে পাঠ করেন বরুণ। তিনি অস্ট্রেলিয়ার প্রথম সাংসদ, যিনি এই ইতিহাসের পথে পা বাড়ালেন। এবার সেনেটর হিসেবে বরুণ অস্ট্রেলীয় সংসদের আইনসভা (নিম্নকক্ষ) ও আইন পরিষদ (উচ্চকক্ষ) — উভয় কক্ষেই পশ্চিম অস্ট্রেলিয়া প্রদেশের প্রতিনিধিত্ব করবেন।

কী বলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী?

অস্ট্রেলিয়ার (Australia) বিদেশমন্ত্রী পেনি ওং আনন্দ প্রকাশ করে বলেন, "আপনাকে লেবার সেনেট দলের প্রতিনিধি হিসেবে পেয়ে আমরা রোমাঞ্চিত।” আবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ তাঁকে স্বাগত জানিয়ে বলেছেন, "আপনাকে আমাদের পরিমণ্ডলে পেয়ে খুবই ভালো লাগছে, আমরা অত্যন্ত খুশি।”

বরুণ ঘোষের পরিচয়

১৯৮৫ সালে ভারতে জন্মগ্রহণ করা বরুণ ঘোষ উজ্জ্বল ভবিষ্যতের সন্ধানে ১৯৯৭ সালে অস্ট্রেলিয়ায় পাড়ি দেন। পেশায় তিনি একজন আইনজীবী। থাকেন পারথ্ শহরে। তিনি ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া (Australia) বিশ্ববিদ্যালয় থেকে কলা ও আইনে ডিগ্রি অর্জন করেন। সেই সঙ্গে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে একজন কমনওয়েলথ স্কলার হিসেবেও পরিচিতি লাভ করেন। তিনি এর আগে নিউইয়র্কে একজন ফিনান্স অ্যাটর্নি হিসেবে কাজ করেছেন এবং ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাঙ্কের পরামর্শদাতা হিসেবেও নিযুক্ত ছিলেন। ২০১৯ ফেডেরাল নির্বাচনের সময় তিনি পশ্চিম অস্ট্রেলিয়ায় অস্ট্রেলিয়ান লেবার পার্টির সেনেট টিকিটের পঞ্চম প্রার্থী হিসাবে ভোটে দৌড়েছিলেন, যদিও তিনি তখন নির্বাচিত হননি। তবে, তিনি ব্যারিস্টার হিসাবে আইনি প্র্যাকটিস অব্যাহত রেখেছিলেন পশ্চিম অস্ট্রেলিয়ায় এবং বিশ্বব্যাঙ্কে।

কী বললেন বরুণ ঘোষ?

অস্ট্রেলিয়ায় (Australia) বরুণ ঘোষ শপথ গ্রহণ করে বলেন, “আমি সৌভাগ্যবান যে একটি মানসম্পন্ন শিক্ষা পেয়েছি এবং দৃঢ়ভাবে বিশ্বাস করি যে আমার কাজ সবার কাছে গ্রহণযোগ্য হবে।” তাঁর মতে, ভগবদ গীতা মানুষকে অনুপ্রাণিত করে এবং নিরন্তর অন্তর্দৃষ্টি প্রদান করে, যা মানুষের প্রজন্মের পর প্রজন্ম জুড়ে প্রভাবিত করে। মানুষের জীবনের পথ নির্দেশনার গভীর আধ্যাত্মিক দর্শন সম্পর্কে জ্ঞান দেয় ভগবদ গীতা। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Australia

Madhyam

Bhagavad Gita

legislative council australia

Indian origin lawyer


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর