img

Follow us on

Thursday, Jun 20, 2024

Israel- Hamas War: গাজার হাসপাতালে ইজরায়েলি সেনার প্রবেশ, হদিশ মিলল হামাসের অস্ত্রভাণ্ডারের

গাজার হাসপাতালগুলি হামাস ঘাঁটি হয়ে উঠেছে...

img

ইজরায়েলে-হামাস যুদ্ধ (ফাইল ছবি)

  2023-11-15 13:40:21

মাধ্যম নিউজ ডেস্ক: হামাসের বিরুদ্ধে আগেই অভিযোগ উঠেছে হাসপাতালগুলিকে জঙ্গি ঘাঁটি (Israel- Hamas War) হিসেবে ব্যবহার করার। অসুস্থ রোগীদের মানব ঢাল হিসেবে ব্যবহার করা এক শীর্ষ হামাস জঙ্গিকে দিনকয়েক আগেই নিকেশ করে ইজরায়েল। ইজরায়েলের এই দাবি যে মিথ্যা নয় তার প্রমাণ মিলল। ইজরায়েলের দাবিতে সিলমোহর দিতে দেখা গেল রাষ্ট্রসঙ্ঘকেও। গাজার হাসপাতালে এদি ইজরায়েলি সেনা প্রবেশ করতেই হদিশ পেল হামাসের বড়সড় অস্ত্রভাণ্ডারের।

হাসপাতালগুলি হামাস ঘাঁটি

ইজরায়েলি সেনা (Israel- Hamas War) গাজায় অবস্থিত আল-শিফা হাসপাতালে একটি নিয়ন্ত্রিত অপারেশন চালায়। সেখানে তারা লক্ষ্য করে যে প্রচুর পরিমাণে অস্ত্র মজুদ রয়েছে। বিশেষজ্ঞ মহলের মতে, ইজরায়েলের মারে হামাস জঙ্গিরা বেসামাল হয়ে পড়েছে তাই শিশু এবং রোগীদেরকে ঢাল বানিয়ে লুকিয়ে তারা যুদ্ধ চালিয়ে যেতে চাইছে। বুধবার সকালেই ইজরায়েলি সেনা প্রবেশ করে আল-শিফা হাসপাতালে। সেখানেই ছিল রোগীরা এবং এর পাশাপাশি যুদ্ধ দুর্গত কিছু মানুষজনও সেখানে আশ্রয় নিয়েছিল। ইজরায়েলের দাবি, যুদ্ধ সরঞ্জামের অভাবে হামাস এমনিতেই পিছু হঠছে। তাই তারা ঘাঁটি হিসেবে হাসপাতালগুলিকে ব্যবহার করতে চাইছে। এর কারণ হামাস জঙ্গিরা জানে যে হাসপাতালের উপরে আঘাত হলেই তা মানবতাবিরোধী প্রচার পাবে এবং বিশ্বের দরবারে ইজরায়েলকে ভিলেন বানানো যাবে। এই সুবিধা নিতে চাইছে হামাস জঙ্গিরা।

কী বলছে জাতিসঙ্ঘ?

ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী (Israel- Hamas War) ইতিমধ্যে ট্যুইট করে জানিয়েছে, তাদের এই অপারেশন একটি নির্দিষ্ট হাসপাতালের একটি নির্দিষ্ট এলাকাকে কেন্দ্র করেই শুরু করা হয়েছিল। কারণ তাদের কাছে গোপন সূত্রে খবর ছিল যে হামাস জঙ্গিরা সেখানে আশ্রয় নিয়েছে। অন্যদিকে গাজার ডাক্তাররা বারবারই প্রত্যাখ্যান করছেন এই অভিযোগ যে হাসপাতাল গুলি হামাসদের ঘাঁটি হয়ে উঠেছে। বিশেষজ্ঞ মহল অবশ্য মনে করছে, হামাসের চাপেই এই ধরনের বিবৃতি দিচ্ছেন ডাক্তাররা। এদিন গাজায় হামাস নিয়ন্ত্রিত প্যালেস্তাইনের এক মুখপাত্র দাবি করেন যে হাসপাতালগুলির ওপরে ইজরায়েল যেভাবে হামলা করছে তা মানবতা বিরোধী এবং যুদ্ধ-অপরাধ। অন্যদিকে, জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি সংবাদ মাধ্যমকে বলেন যে হামাস গাজার  হাসপাতালগুলিকে ব্যবহার করছে এবং মানব ঢাল হিসাবে নিরীহ মানুষগুলোকে সামনে রাখছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Gaza’s al-Shifa hospital

Israeli forces

Hamas militants


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর