img

Follow us on

Monday, Jun 17, 2024

Hamas Israel War: গাজার সুড়ঙ্গে মিলল বিদেশি অস্ত্র, আত্মঘাতী বিস্ফোরক বেল্ট, ছবি দিয়ে জানাল ইজরায়েল

সুড়ঙ্গেই থরে থরে মজুত করেছিল ভিন দেশ থেকে আমদানি কার অস্ত্রশস্ত্র...

img

ইজরায়েলের হানায় বিধ্বস্ত গাজা। ফাইল ছবি।

  2023-11-08 17:42:30

মাধ্যম নিউজ ডেস্ক: হামাস-ইজরায়েল যুদ্ধের (Hamas Israel War) মাসপূর্তি হয়েছে মঙ্গলবারই। এদিনই প্যালেস্তাইনের গাজা স্ট্রিপে ইসলামি জঙ্গি সংগঠন হামাসের ডেরা থেকে উদ্ধার হওয়া অস্ত্র প্রদর্শন করল ইজরায়েল। ইহুদি রাষ্ট্র ইজরায়েলকে ফাঁদে ফেলতে উত্তর গাজায় প্রচুর সুড়ঙ্গ খুঁড়ে রেখেছিল হামাস। মাটির প্রায় ৮০ মিটার গভীরে সরু সুড়ঙ্গপথ। সেথানেই থরে থরে মজুত করেছিল ভিন দেশ থেকে আমদানি কার অস্ত্রশস্ত্র।

গাজার সুড়ঙ্গে অস্ত্রসম্ভার

এর মধ্যে রয়েছে রাশিয়ার তৈরি হ্যান্ড গ্রেনেড আরপিজি-৭, চিনা একে সিরিজের স্বয়ংক্রিয় রাইফেল। ইরানে তৈরি স্বল্পপাল্লার রকেটের পাশাপাশি মজুত করা হয়েছিল প্রচুর পরিমাণ বিস্ফোরকও। বুধবার এক্স হ্যান্ডেলে ইজরায়েলি সেনার তরফে হামাসের ডেরায় উদ্ধার হওয়া অস্ত্রের তালিকার পাশাপাশি ছবি এবং ভিডিও-ও প্রকাশ করা হয়েছে। তালিকায় রয়েছে হাজার দেড়েক হ্যান্ড গ্রেনেড, ৭৬০টি আরপিজি, আত্মঘাতী হামলা চালানোর জন্য বানানো ৪২৭টি বিস্ফোরক ভরা বেল্ট, ৩৭৫টি আগ্নেয়াস্ত্র এবং ১০৬টি রকেট।

সুড়ঙ্গ থেকে টেনে বের করে মারব

ইজরায়েলি সেনা জানিয়েছে (Hamas Israel War), গাজা শহরের প্রাণকেন্দ্রে ঢুকে পড়েছে তারা। চারদিক থেকে ঘিরে ফেলে শুরু হয়েছে বোমাবর্ষণ। হামাসদের সুড়ঙ্গেও ঢুকে পড়েছে তারা। এই সব সঙ্কীর্ণ সুড়ঙ্গগুলির কোনও কোনওটা লম্বায় ৪০-৪১ কিলোমিটার। ইজরায়েলি সেনা জানিয়েছে, সুড়ঙ্গ থেকে টেনে বের করে এনে মারা হবে হামাসদের। এর আগে ফোমের মতো এক ধরনের বোমা দিয়ে সুড়ঙ্গের মুখ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল ইজরায়েল। পরে ঠিক হয়, হামাসদের নির্মূল করা হবে। তারা যাতে সুড়ঙ্গ পথে পালাতে না পারে, তাই ঘিরে ফেলা হয়েছে গাজা স্ট্রিপ। সুড়ঙ্গেও ঢুকে পড়েছে ইজরায়েলি সেনা। তারা জানিয়েছে, এই সুড়ঙ্গে ঢুকে হামাস কমান্ডারদের খুঁজে খুঁজে নিকেশ করা হবে। তাদের দাবি, এই সুড়ঙ্গেই লুকিয়ে রয়েছে হামাসের চাঁইরা।

গত ৭ অক্টোবর ইজরায়েলে হামলা চালায় হামাস। নৃশংসভাবে হত্যা করা হয় ইহুদিদের। এর পরেই পাল্টা আঘাত হানার সিদ্ধান্ত নেয় ইজরায়েল। তার পর থেকে চলছে রক্তক্ষয়ী সংঘর্ষ। ইতিমধ্যেই দু’ তরফে যুদ্ধের বলি হয়েছেন ১০ হাজারেরও বেশি মানুষ (Hamas Israel War)।

আরও পড়ুুন: জন্মনিয়ন্ত্রণ-নারীশিক্ষা নিয়ে কুরুচিকর মন্তব্য, ক্ষমা চাইলেন নীতীশ কুমার

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের , Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

war

bangla news

Bengali news

Israel

Hamas

Hamas Israel War

Gaza

Israeli military


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর