img

Follow us on

Monday, Mar 04, 2024

UPI Eiffel Tower: পর্যটকদের জন্য সুখবর, ভারতীয় ইউপিআইয়ে করা যাবে আইফেল টাওয়ার বুকিং

ভারতীয় রুপিতে বুকিং করা যাবে প্যারিসের আইফেল টাওয়ারের টিকিট…

img

প্রতীকী চিত্র।

  2024-02-04 14:04:15

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতে ইউপিআইকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার ব্যাপক সাফল্য অর্জন করেছে। ভারতীয় পর্যটকদের জন্য বিরাট সুখবর। এবার থেকে ভারতে বসে ইউপিআই দ্বারা প্যারিসের আইফেল টাওয়ার দর্শনের টিকিট (UPI Eiffel Tower) বুকিং করা যাবে। ভারতের ইউপিআই চালু করার প্রথম দেশ হয়ে গেল ফ্রান্স। ভারতীয় রুপির মাধ্যমেই এই লেনদেন করা যাবে। এই ঘোষণা করেছেন ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া বা এনপিসিআই।

কিউআর কোডে দেওয়া যাবে টাকা (UPI Eiffel Tower)

ফ্রান্সে আইফেল টাওয়ার (UPI Eiffel Tower) দেখতে আসা আন্তর্জাতিক পর্যটকদের মধ্যে ভারতীয় পর্যটকদের সংখ্যা হল দ্বিতীয়। তাই পর্যটকরা নিজেদের গন্তব্যে যেতে এবার থেকে ভারতীয় ইউপিআই ব্যবহার করার সুবিধা পাবেন। ফলে, আন্তর্জাতিক বিশ্বে ইউপিআই ব্যবহার করার প্রথম দেশ হিসাবে স্বীকৃতি লাভ করল। এই পর্যটকদের এই লেনদেনের সুবিধায় ফ্রান্সের আয় অনেকটা বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। একইভাবে ফ্রান্স সহ ইউরোপের আরও কয়েকটি দেশে এই ইউপিআইয়ের সুবিধা দ্রুত চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারতের সঙ্গে বিদেশের ডিজিটাল লেনদেনে ব্যাপক পরিবর্তন আসবে বলে মনে করা হচ্ছে। কিউআর কোডে মাধ্যমে ভারতীর যে কোনও পর্যটক এখন থেকে আইফেল টাওয়ার দেখার জন্য নির্ধারিত মূল্য দিতে পারবেন।

ফ্রান্স জুড়ে চলবে ইউপিআই লেনদেন

এনপিসিআই হল ইন্টারন্যাশনাল লেনদেনের একটি পদ্ধিত। এনপিসিআই-এর শাখা, ইউপিআই চালু করতে ফ্রেঞ্চ ই-কমার্স এবং লেনদেন করার লিরার সঙ্গে সহযোগী হয়ে কাজ করছে। এই মাধ্যমেই পুরো ফ্রান্সে ইউপিআই (UPI Eiffel Tower) লেনদেনের পরিষেবা দেওয়া হবে। ফ্রান্সে ভারতীয় ইউপিআই চালু হওয়ায় দেশের প্রধানমন্ত্রী বলেছেন, “এই পদক্ষেপ ইউপিআইকে বিশ্বব্যাপী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

গত বছর চুক্তি স্বাক্ষর হয়েছিল

জানা গিয়েছে, গতবছর জুলাই মাসে নরেন্দ্র মোদি ফ্রান্স সফরে গিয়ে ইউপিআই-এর মাধ্যমে লেনদেনের বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করে এসেছিলেন। তখনই জানা গিয়েছিল ভারতীয় পর্যটকরা রুপির মাধ্যমে টাওয়ার দর্শনের টিকিট বুকিং করতে পারবেন। এবছর সাধারণতন্ত্র দিবসে প্রধান অতিথি হয়ে ভারতে এসেছিলেন ফ্রান্স প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রঁ। তাঁকে জয়পুরে ভ্রমণের গিয়ে চা পানের সময় ইউপিআইয়ের (UPI Eiffel Tower) সুবিধার কথা বুঝিয়েছিলেন মোদি। ঠিক তার এক সপ্তাহের মধ্যে এই ব্যবস্থা চালু হয়ে গেল এই ডিজিটাল লেনদেনের সুবিধা। ভারতের ডিজিটাল অর্থনীতির ক্ষেত্রে বিরাট গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করছেন অনেকেই।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Narendra Modi

france

bangla news

Bengali news

Madhyam

Emmanuel macron

UPI

UPI Eiffel Tower

Indian Tourists

UPI global

NPCI


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর