img

Follow us on

Saturday, Apr 20, 2024

China: জঙ্গি হামলায় মৃত ৫ চিনা ইঞ্জিনিয়র, পাকিস্তানে বাঁধের কাজ বন্ধ

পাকিস্তানে বাঁধের কাজ বন্ধ করল চিন, কেন জানেন?...

img

এখানেই আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা।

  2024-03-30 14:26:11

মাধ্যম নিউজ ডেস্ক: পড়তির দিকে পাকিস্তান-চিন সম্পর্ক! দু’দুটো বাঁধ নির্মাণের কাজ চলাকালীন আচমকাই মাঝ পথে কাজ বন্ধ করে দিয়েছে চিন (China)। যার জেরে মাথায় হাত পাক সরকারের। কিছুদিন আগেই পাকিস্তানে বাঁধ নির্মাণ চলার সময় হঠাৎই আত্মঘাতী হামলা চালায় জঙ্গিরা। ঘটনাস্থলেই মৃত্যু হয় পাকিস্তানের এক গাড়ির ড্রাইভার সহ মোট ছ’জনের।

বাঁধ নির্মাণের কাজ বন্ধ (China)

এঁদের মধ্যে বাকিরা চিনের ইঞ্জিনিয়র। তার পরেই বাঁধ নির্মাণের কাজ বন্ধ করে দেয় চিনা নির্মাণ সংস্থা। কাজ শুরু করার আগে পাকিস্তান কর্তৃপক্ষের তরফে নিরাপত্তাও দাবি করা হয়। প্রসঙ্গত, এই বাঁধ নির্মাণের কাজে সঙ্গে জড়িত রয়েছেন প্রায় ১ হাজার ২৫০ জন চিনা (China) নাগরিক। জানা গিয়েছে, আত্মঘাতী বিস্ফোরণটি ঘটে ২৬ মার্চ, মঙ্গলবার। এদিন বাঁধ নির্মাণের কাজ যখন চলছিল পুরোদমে, তখন আচমকাই দাসু বাঁধের সাইটে ঢুকে পড়ে একটি গাড়ি। দ্রুত গতিতে ছুটে আসা গাড়িটি একটি জায়গায় ধাক্কা মারে।

উপযুক্ত নিরাপত্তার দাবি

কান ফাটানো আওয়াজে কেঁপে ওঠে গোটা এলাকা। ঘটনাস্থলেই প্রাণ হারান পাঁচজন চিনা ইঞ্জিনিয়র। সাইট পরিদর্শন করছিলেন তাঁরা। পাকিস্তানের এক গাড়ি চালকেরও মৃত্যু হয় বিস্ফোরণে। বাঁধ নির্মাণের কাজ করছিল চিনের গেঝৌবা গোষ্ঠী। সঙ্গে সঙ্গে কাজ বন্ধের কথা ঘোষণা করে দেয় তারা। পাক সরকারের তরফে উপযুক্ত নিরাপত্তার ব্যবস্থা করা না হলে যে কাজ শুরু হবে না, তাও জানিয়ে দেয় এই চিনা কোম্পানি। জানা গিয়েছে, দাসু বাঁধ প্রজেক্টে কাজ করছিলেন সাড়ে সাতশোর কাছাকাছি চিনা ইঞ্জিনিয়র। অন্য নির্মীয়মাণ বাঁধটির কাজ দেখাশোনা করছিলেন পাঁচশোর মতো চিনা ইঞ্জিনিয়র।

আরও পড়ুুন: রবিবারই ভারতরত্ন দেওয়া হবে আডবাণীকে, বাড়িতে গিয়ে দিয়ে আসবেন রাষ্ট্রপতি

খাইবার পাখতুনখাওয়া ইন্টিরিয়রের প্রবীণ আধিকারিক বলেন, “আত্মঘাতী বিস্ফোরণে নিহত হয়েছেন চিনের পাঁচ ইঞ্জিনিয়র। তাই চিনা গেঝৌবা গ্রুপ কোম্পানি কাজ বন্ধ করে দিয়েছে। মঙ্গলবারের হামলার পরের দিন থেকেই বন্ধ রয়েছে বাঁধ নির্মাণের কাজ। সরকারের তরফে উপযুক্ত নিরাপত্তা দাবি করেছে ওই নির্মাণ সংস্থা।” জানা গিয়েছে, চিনের তরফেও পাকিস্তান সরকারকে আবেদন করা হয়েছে এই মর্মে যে তারা যেন পাকিস্তানে থাকা চিনা নাগরিকদের জন্য পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করে (China)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

pakistan

China

bangla news

Bengali news

news in bengali

china pak relation

dam construction


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর