img

Follow us on

Monday, Mar 04, 2024

Mona Lisa: স্যুপ ছিটিয়ে দ্য ভিঞ্চির মোনালিসা নষ্টের চেষ্টা! কী হল ৫২১ বছরের ছবিটির?

‘মোনালিসা’র উপর ‘স্যুপ হামলা’ দুই মহিলার, ভাইরাল ভিডিও

img

মোনালিসার ছবিতে স্যুপ হামলা।

  2024-01-29 21:22:07

মাধ্যম নিউজ ডেস্ক: ফ্রান্স জুড়ে চলছে কৃষক বিক্ষোভ। তার মধ্যে, রবিবার (২৮ জানুয়ারি), আক্রান্ত হল ‘মোনালিসা’। ১৫০৩ সালে লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা এই বিশ্বখ্যাত চিত্রকর্মটিতে স্যুপ ছিটিয়েছেন কৃষি পরিবেশ আন্দোলনকারীরা। তবে চিত্রকর্মটি বুলেটপ্রুফ কাঁচ দিয়ে ঘেরা থাকায় সেটির কোনও ক্ষতি হয়নি। প্যারিসের বিখ্য়াত ল্যুভর মিউজিয়ামে রাখা আছে ইতালীয় রেনেসাঁর এই মাস্টারপিসটি।

আক্রান্ত মোনালিসা

ফ্রান্স জুড়ে চলছে কৃষক আন্দোলন। সেই আন্দোলনের ঢেউ এবার আছড়ে পড়েছে প্যারিসের ল্যুভর মিউজিয়ামে রাখা বিশ্বখ্যাত মোনালিসার ছবির উপর। অভিযোগ, আচমকা মিউজিয়ামে ঢুকে পড়ে আন্দোলনকারীর। দ্য ভিঞ্চির ১৬ শতকের আঁকা মোনালিসার ছবিটির উপর স্যুপ ছিটিয়ে সেটিকে বিকৃত করার চেষ্টা করেন। সোশ্যাল মিডিয়ায় এই সংক্রান্ত এই ভিডিয়ো ছড়িয়ে পড়ে। ১৯৫০ সাল থেকে বিশেষ ভাবে তৈরি কাচের ফ্রেমের মধ্যে রাখা রয়েছে ভিঞ্চির আঁকা দুনিয়ার আশ্চর্য হিসেবে পরিচিত এই ছবিটি। এক দর্শনার্থী চিত্রকর্মটির দিকে অ্যাসিড ছুঁড়ে মারার পর ক্ষতিগ্রস্ত হয় এটি। তারপরই এটিকে সুরক্ষিত রাখার জন্য কর্তৃপক্ষ উদ্যোগ নেয়। মোনালিসার এই ছবিটিকে আরও নিরাপদে রাখার জন্য ২০১৯ সালে বুলেট প্রুফ গ্লাস বসানো হয়েছিল। এর আগে ২০২২ সালে পরিবেশ বাঁচাও আন্দোলনকারীরা নীল কালি ছিটিয়ে দিয়ছিলেন মোনালিসার ছবির উপর। 

কেন এই পদক্ষেপ

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিয়োতে দেখা যায়, মোনালিসার ছবিটির সামনে থাকা কাঁচের বক্সের উপর স্যুপ ছিটিয়ে দিচ্ছেন দুই মহিলা। সঙ্গে তাঁরা টেকসই খাদ্য ব্যবস্থার পক্ষে স্লোগান দেন। তাঁদের চিৎকার করে বলত শোনা যায়, “সবথেকে গুরুত্বপূর্ণ কোনটা?” শিল্পকর্ম, নাকি স্বাস্থ্যকর এবং টেকসই খাদ্যের অধিকার? আমাদের কৃষি ব্যবস্থা অসুস্থ হয়ে পড়েছে। মাঠে কাজ করতে গিয়ে কৃষকরা মারা যাচ্ছে।” এরপর, ল্যুভরের কর্মচারীদের দেখা যায় মোনালিসার ছবি একটি কালো প্যানেল দিয়ে ঢেকে দিতে। দর্শকদের সেই ঘর খালি করার নির্দেশ দেওয়া হয়। পরে প্যারিস পুলিশ ওই দুজনকে গ্রেফতার করেছে। তাদের টি-শার্টে লেখা ছিল ‘ফুড রিপোস্টে’। ‘ফুড রিপোস্টে’ফ্রান্সের একটি জলবায়ু নিয়ে কাজ করা বেসরকারি গোষ্ঠী। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

france

bangla news

farmers protest

Mona Lisa

Paris


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর