img

Follow us on

Friday, Apr 26, 2024

Zakir Naik: ওমান থেকে আটক করে ভারতে আনা হবে মৌলবাদী প্রচারক জাকির নায়েককে

ওমানে তিন জায়গায় বক্তব্য রাখার কথা জাকির নায়েকের

img

জাকির নায়েক

  2023-03-22 16:13:03

মাধ্যম নিউজ ডেস্ক: মৌলবাদী প্রচারক জাকির নায়েককে (Zakir Naik) ওমান থেকে ভারতে আটক করে আনা হবে। এমনটাই জানা গিয়েছে ভারতীয় গোয়েন্দা সংস্থা সূত্রে। ইতিমধ্যেই ভারতীয় গোয়েন্দা সংস্থার তরফে ওমানের প্রশাসনের সঙ্গে এই মর্মে বিস্তারিত আলোচনা হয়েছে বলেও খবর। ২৩ মার্চ জাকির নায়েককে ওমানে আমন্ত্রণ জানানো হয়েছে। দু'টি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার কথা রয়েছে তাঁর।

ওমানে তিন জায়গায় বক্তব্য রাখার কথা জাকির নায়েকের (Zakir Naik)

সূত্রের খবর, ওমানের ওয়াকফ এবং ধর্মীয় বিষয়ক মন্ত্রকের তরফে আমন্ত্রণ জানানো হয়েছে মৌলবাদী প্রচারক জাকির নায়েককে (Zakir Naik)। তিনি আগামী ২৩ মার্চ সেখানে প্রথমে ভাষণ দেবেন। বিশ্বে কোরানের প্রয়োজনীয়তা শীর্ষক বক্তব্য রাখবেন। পরবর্তী ভাষণ দেবেন ওমানের সুলতান কাবুল বিশ্ববিদ্যালয়ে। বক্তব্যের বিষয়, মানবসমাজের দয়ালু ব্যক্তিত্ব হজরত মহম্মদ। এই ভাষণটি হবে আগামী ২৫ মার্চ।

২০১৬ সালেই ভারতে নিষিদ্ধ করা হয় জাকির নায়েকের (Zakir Naik) সংগঠন ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে

হিন্দু দেব দেবী এবং ধর্মের বিরুদ্ধে একাধিকবার বিদ্বেষমূলক মন্তব্য করতে শোনা গিয়েছিল তাঁকে। নানাভাবে ভারতে সন্ত্রাসবাদী কার্যকলাপ চালাতে উসকানি দেওয়া হচ্ছিল জাকির এবং তাঁর সংগঠনের পক্ষ থেকে। এমনটাও জানিয়েছিল ভারত সরকার। ২০১৬ সালের শেষের দিকে জাকির নায়েকের (Jakir Nayak) সংগঠন ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে নিষিদ্ধ ঘোষণা করে ভারত সরকার। মূলত মৌলবাদী সভা ছাড়াও পিস টিভি নামক চ্যানেলেও তিনি উগ্র বক্তব্য রাখতেন।  হিংসা ছড়ানো, বন্দি করে রাখা এবং ধর্মীয় সাম্প্রদায়িকতার ছড়ানোর মতো অভিযোগ আনা হয়েছিল জাকির নায়েক এবং তাঁর সংগঠনের সদস্যদের বিরুদ্ধে। ভারত থেকে পালিয়ে জাকির নায়েক সেসময় ঠাঁই নেন মালয়েশিয়াতে। একটি আন্তর্জাতিক রিপোর্টে উল্লেখ করা হয়, এরপর মালয়েশিয়াতেও দেশের আইন ভঙ্গ করার অভিযোগ ওঠে জাকির নায়েকের বিরুদ্ধে। তবে ততদিনে মালয়েশিয়ার নাগরিকত্ব নিয়ে ফেলেন এই উগ্র মৌলবাদী প্রচারক।

সন্ত্রাসবাদীদের প্রকাশ্যেই সমর্থন করতেন এই মৌলবাদী প্রচারক

২০২২ সালের মার্চ মাসে সন্ত্রাসবাদীদের উচ্ছ্বসিত প্রশংসা করে ভাষণ দিতে শোনা যায় জাকির নায়েককে। তারপর থেকে নায়েকের সংগঠন ইন্ডিয়ান রিসার্চ ফাউন্ডেশনের সমস্ত কার্যকলাপ নিষিদ্ধ করা হয়। থেরেসা মে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী থাকাকালীন জাকির নায়েককে নিষিদ্ধ ঘোষণা করেছিলেন। সে সময় তাঁর বিরুদ্ধে কুখ্যাত সন্ত্রাসবাদী ওসামা বিন লাদেনের উচ্ছ্বসিত প্রশংসা করার অভিযোগ ছিল। পাশাপাশি জাকির নায়েক বলেছিলেন, "সব মুসলিমেরই জঙ্গি হওয়া উচিত।"

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।



 

Tags:

Zakir naik


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর