img

Follow us on

Saturday, May 04, 2024

Horlicks: আর স্বাস্থ্যকর পানীয় নয় হরলিক্স! ঘোষণা প্রস্তুতকারী সংস্থার, কেন জানেন?

Hindustan Unilever: বুস্ট, বোর্নভিটা, হরলিক্সের মতো পানীয়ে চিনির পরিমাণ বেশি, খাওয়াবেন বাচ্চাদের?

img

আর স্বাস্থ্যকর পানীয় নয় হরলিক্স।

  2024-04-25 17:12:21

মাধ্যম নিউজ ডেস্ক: বোর্নভিটার পর এবার হরলিক্স (Horlicks)। এগুলি আর স্বাস্থ্যকর পানীয় নয়। এই পানীয় প্রস্তুতকারক সংস্থা ‘হিন্দুস্তান ইউনিলিভার’ হরলিক্সের বোতল থেকে ‘হেল্‌থ ফুড ড্রিঙ্কস’ ট্যাগটি সরিয়ে নিচ্ছে। বদলে লেখা হয়েছে, ‘ফাংশানাল ন্যাশনাল ড্রিঙ্ক’ (এফএনডি)। এই খবর সামনে আসতেই মাথায় হাত পড়েছে অভিভাবকদের। বাচ্চাদের এই ধরনের পানীয় দেবেন কি না তা নিয়ে চিন্তায় বাবা-মায়েরা।

কেন নয় স্বাস্থ্যকর পানীয়

বুস্ট, বোর্নভিটা, হরলিক্সের (Horlicks) মতো পানীয়ে চিনির পরিমাণ অনেকটাই বেশি। এই ধরনের পানীয় সাধারণত শিশু এবং বয়স্করাই খেয়ে থাকে। ফলে বাড়ন্ত বয়সে এবং বার্ধক্যে অত্যধিক চিনি শরীরে প্রবেশ করলে ক্ষতি হতে পারে বলেই অনেকের মত। শরীরে অতিরিক্ত চিনি প্রবেশ করলে তাতে ওবেসিটি বাড়ে। যা থেকে নানা সমস্যা দেখা যায়। ফলে এগুলিকে স্বাস্থ্যকর পানীয় বলা যায় না।

কী জানাল প্রস্তুতকারী সংস্থা

‘হিন্দুস্তান ইউনিলিভার’-এর চিফ ফিনানশিয়াল অফিসার রীতেশ তিওয়ারি জানিয়েছেন, হরলিক্স (Horlicks) এখন থেকে ‘এফএনডি’ বিভাগভুক্ত। তবে বদল এলেও গ্রাহক বৃদ্ধি এবং গ্রাহকদের হরলিক্সের প্রতি আস্থা বজায় রাখার ক্ষেত্রে নজর দেওয়া হচ্ছে।  ‘এফএনডি’ হল কারও জীবনযাপন অনুসারে পুষ্টির চাহিদা মেটায়। এই ধরনের পানীয় প্রোটিন এবং মাইক্রোনিউট্রিয়েন্টের ঘাটতি পূরণ করে।

আরও পড়ুুন: "মমতা রোহিঙ্গা নন তো?" মুখ্যমন্ত্রীকে কড়া আক্রমণ করলেন অভিজিৎ

কেন এই পদক্ষেপ

ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস বা (NCPCR) সম্প্রতি জানিয়েছে, ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অ্যাক্ট, ২০০৬-এর আওতায় হেলথ ড্রিংকসের কোনও সংজ্ঞা নেই। এপ্রিলের শুরুতে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI) সমস্ত ই- কমার্স ওয়েবসাইটগুলিকে দুধ বা মল্টকরা পানীয়গুলোকে হেলথ ড্রিংকসের তালিকায় আনতে নিষেধ করেছিল। FSSAI এ প্রসঙ্গে জানিয়েছে, ভুল শব্দের ব্যবহার গ্রাহকদের বিভ্রান্ত করতে পারে, তাই সমস্ত ওয়েবসাইটগুলিকে এমন প্রোডাক্ট হেলথ ড্রিংকস ক্যাটেগরি থেকে সরাতে বা বিজ্ঞাপনগুলি সংশোধন করতে বলা হয়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

healthy drinks

horlicks

boost

hindustan unilever


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর