img

Follow us on

Sunday, May 05, 2024

DRDO: সবচেয়ে হালকা বুলেটপ্রুফ জ্যাকেট তৈরি করে নজির গড়ল ডিআরডিও

স্নাইপারের টানা ছটি গুলি প্রতিরোধ করবে ডিআরডিও-র এই জ্যাকেট...

img

জ্যাকেটের ছবি। সংগৃহীত চিত্র।

  2024-04-25 14:56:43

মাধ্যম নিউজ ডেস্ক: এ যাবৎকালের সবচেয়ে হালকা বুলেটপ্রুফ জ্যাকেট তৈরি করল ডিআরডিও (DRDO)। জানা গিয়েছে, সেনাবাহিনীর ভাষায় থ্রেট লেভেল সিক্স পর্যন্ত সুরক্ষা দিতে সক্ষম এই বুলেটপ্রুফ (Bullet Proof) জ্যাকেট। স্নাইপারের (Sniper) টানা ছটি গুলি পর্যন্ত প্রতিরোধ করতে পারে এই নয়া বুলেটপ্রুফ জ্যাকেট। যা তৈরি হয়েছে মনোলিথিক সিরামিক প্লেট ও পলিমারের সাহায্যে। ফলে অত্যন্ত হালকা হওয়ার সঙ্গে পরনে যথেষ্ট আরামদায়ক হবে এই জ্যাকেট। ভারতীয় প্রতিরক্ষা সামগ্রী উৎপাদনে এ এক অনন্য নজির। 

কোথায় তৈরি এই বুলেটপ্রুফ জ্যাকেট (DRDO)

ডিফেন্স ম্যাটেরিয়ালস অ্যান্ড স্টোর রিসার্চ এন্ড ডেভেলপমেন্টের (DRDO) কানপুর (Kanpur) শাখায় এই বুলেটপ্রুফ জ্যাকেট তৈরি করা হয়েছে। এই বুলেটপ্রুফ জ্যাকেটের ডিজাইনের রয়েছে আধুনিকতার ছোঁয়া। এই বুলেটপ্রুফ জ্যাকেট একদিকে সশস্ত্র বাহিনীকে সুরক্ষা দিতে সক্ষম অন্যদিকে এই জ্যাকেট বহনেও যথেষ্ট হালকা ও আরামদায়ক। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, এই বুলেটপ্রুফ জ্যাকেটটি চণ্ডীগড়ের টার্মিনাল ব্যালিস্টিক রিসার্চ ল্যাবরেটরিতে (টিবিআরএল) সফলভাবে পরীক্ষা করা হয়েছে। জ্যাকেটটি একটি নতুন ডিজাইনের পদ্ধতির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এই জ্যাকেটের সামনের হার্ড আর্মার প্যানেল (HAP) একাধিক হিট বা স্নাইপার রাউন্ড এর ছয়টি শট পর্যন্ত সহ্য করতে পারে। আই সিডব্লু (ICW) হার্ড আর্মার প্যানেল এবং স্বতন্ত্র এইচএপি-এর আঞ্চলিক ঘনত্ব যথাক্রমে ৪০ কেজি (kg/m2) এবং ৪৩ কেজি (kg/m2) থেকেও কম।"

আরও পড়ুনঃ রামকৃষ্ণ মঠ ও মিশনের নতুন অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ মহারাজ

জঙ্গি দমনে ব্যবহার হবে এই জ্যাকেট

জানা গিয়েছে ভারতীয় বিমান বাহিনীর (Air Force) হেলিকপ্টার বাহিনী এবং জঙ্গি দমন বাহিনীকে এই হালকা বুলেটপ্রুফ জ্যাকেটগুলি প্রথমে দেওয়া হবে। ভারতীয় বিমান বাহিনীর জন্য উড়ন্ত অবস্থায় সর্বোচ্চ ৪ কেজি এবং যুদ্ধকালীন পরিস্থিতিতে সর্বোচ্চ ৮ কেজি ওজনের বুলেটপ্রুফ জ্যাকেট প্রয়োজন রয়েছে। এই জ্যাকেটগুলিতে ক্যাটেগরি থ্রি+ বিভাগভুক্ত করা হয়েছে। এই ক্যাটাগরির বুলেটপ্রুফ জ্যাকেট (DRDO), একে ৪৭ জাতীয় রাইফেল থেকে ২৫ মিটার রেঞ্জ থেকে সুরক্ষা প্রদান করতে সক্ষম।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

Security Gear

Combat Gear

Bullet Resistant Jacket

Military Equipment

Law Enforcement Gear

Armor Technology

Personal Protection

Bulletproof Clothing

Body Protection

Kevlar Vest

Ballistic  Resistance


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর