img

Follow us on

Thursday, May 02, 2024

Indian Navy Chief: নৌসেনার পরবর্তী প্রধান ভাইস অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠি, নাম ঘোষণা কেন্দ্রের

Vice Admiral Dinesh Tripathi: নৌবাহিনীর পরবর্তী প্রধান হিসেবে ভাইস অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠির নাম ঘোষণা করল কেন্দ্র...

img

ভাইস অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠি। ছবি সৌজন্য— প্রতিরক্ষামন্ত্রক।

  2024-04-19 18:32:28

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয় নৌবাহিনীর পরবর্তী প্রধান (Indian Navy Chief) হিসেবে ভাইস অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠির (Vice Admiral Dinesh Tripathi) নাম ঘোষণা করল কেন্দ্র। বর্তমানে, নৌসেনার উপ-প্রধানের দায়িত্বে রয়েছেন দীনেশ। আগামী ৩০ এপ্রিল অবসর নিতে চলেছেন নৌসেনার বর্তমান প্রধান অ্যাডমিরান আর হরি কুমার। সেদিনই তাঁর স্থলাভিষিক্ত হবেন দীনেশ ত্রিপাঠী। 

৪ দশক ধরে নৌসেনায় যুক্ত

নৌসেনায় প্রায় ৪০ বছরের যুক্ত রয়েছেন দীনেশ (Vice Admiral Dinesh Tripathi)। বিভিন্ন সময়ে একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। নৌসেনার পশ্চিমাঞ্চলের প্রধান — ফ্ল্যাগ অফিসার কমান্ডিং-ইন-চিফ ও কেরলের এড়িমালায় অবস্থিত ইন্ডিয়ান নেভাল অ্যাকাডেমির কমান্ডান্ট সহ দায়িত্বপূর্ণ পদে আসীন হয়েছেন। ৪ দশকের কেরিয়ারে তিনি একাধিক রণতরীর কমান্ডার ছিলেন— আইএনএস বিনাশ, আইএনএস কির্চ, আইএনএস ত্রিশূল — যার মধ্যে অন্যতম। বেশ কিছুদিন ধরেই তিনি নৌসেনার উপ-প্রধানের দায়িত্ব পালন করে চলেছেন। এবার তাঁকে নৌসেনার ভাবী প্রধান (Indian Navy Chief) হিসেবে ঘোষণা করল কেন্দ্র।

ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির প্রাক্তনী

রেওয়া সৈনিক স্কুল এবং ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির প্রাক্তনী দীনেশ ত্রিপাঠি (Vice Admiral Dinesh Tripathi) নৌসেনায় অফিসার হিসেবে যোগ দেন ১৯৮৫ সালে। ওয়েলিংটনে অবস্থিত ডিফেন্স সার্ভিস স্টাফ কলেজ থেকে স্নাতক হন। পরবর্তীকালে, মার্কিন যুক্তরাষ্ট্রের নেভাল ওয়ার কলেজ থেকেও পড়াশোনা করেন। নৌসেনায় কর্তব্যপরায়ণতা এবং দায়িত্ববোধের জন্য তিনি পরম বিশিষ্ট সেবা মেডেল (PVSM), অতি বিশিষ্ট সেবা মেডেল (AVSM) এবং নৌসেনা মেডেল (NM) সহ একাধিক পুরস্কার অর্জন করেছেন (Indian Navy Chief)।

একজন সামরিক অফিসার হওয়ার পাশাপাশি, ভাইস অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠি (Vice Admiral Dinesh Tripathi) একজন ক্রীড়াপ্রেমীও। টেনিস, ব্যাডমিন্টন ও ক্রিকেটে তাঁর আগ্রহ রয়েছে। তাঁর স্ত্রী শশী ত্রিপাঠি একজন শিল্পী তথা গৃহবধূ। তাঁদের একমাত্র ছেলে পেশায় আইনজীবী। পুত্রবধূ নীতি-নির্ধারণকারী ক্ষেত্রে কর্মরত। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

india news

Madhyom

national news

Bengali news

defence news

Indian Navy

Admiral R Hari Kumar

Indian Navy Chief

news in bengali

vice admiral dinesh tripathi


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর