Shivaji Wagh Nakh: লন্ডনের জাদুঘর থেকে শিবাজির ‘বাঘনখ’ ফিরছে ভারতে, কবে জানেন?
img

Follow us on

Thursday, May 02, 2024

Shivaji Wagh Nakh: লন্ডনের জাদুঘর থেকে শিবাজির ‘বাঘনখ’ ফিরছে ভারতে, কবে জানেন?

২০০ বছর আগে শিবাজির বাঘনখ চলে যায় ব্রিটেনে, অবশেষে তা ফিরছে ভারতে

img

আফজল খানকে এই বাঘনখ দিয়েই তিনি হত্যা করেছিলেন। ফাইল ছবি

  2023-09-12 11:54:44

মাধ্যম নিউজ ডেস্ক: ইতিহাস প্রসিদ্ধ শিবাজির বাঘনখ (Shivaji Wagh Nakh)। আফজল খানকে এই নখ দিয়ে তিনি হত্যা করেছিলেন। সেটা ছিল ১৬৫৯ সালের ১০ নভেম্বর। কিন্তু মারাঠি বীরের এই বাঘনখ ২০০ বছরেরও বেশি সময় ধরে রয়েছে ব্রিটিশদের কাছে। স্থান পেয়েছে লন্ডনের জাদুঘরে। এবার সেই বাঘনখ ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হল। সূত্রের খবর, চলতি বছরেই ফিরে আসতে চলেছে শিবাজির বাঘনখ। জানা গিয়েছে, এই বিষয়টি নিয়ে মৌ স্বাক্ষরিত হতে পারে দুই দেশের মধ্যে। এ বিষয়ে মহারাষ্ট্রের সংস্কৃতি মন্ত্রী সুধীর মুঙ্গান্তিওয়ার জানিয়েছেন, ব্রিটিশ সরকারের তরফে চিঠি দেওয়া হয়েছে এবং তাতে জানানো হয়েছে বাঘনখ (Shivaji Wagh Nakh) ফিরিয়ে দেওয়া হবে। তবে সেই বাঘনখ ফিরিয়ে দেওয়ার দিনক্ষণ আপাতত নির্ধারণ করা হয়েছে আফজল খানকে হত্যার বর্ষপূর্তিতে। পাশাপাশি আরও কয়েকটি দিন বিবেচনার মধ্যে রয়েছে বলে জানা গিয়েছে।

ছত্রপতির বাঘনখ ব্রিটেনে গেল কীভাবে?

জানা গিয়েছে, মহারাষ্ট্রের সাতারায় ছত্রপতি শিবাজির উত্তরাধিকারীদের কাছে সংরক্ষিত ছিল সেই বাঘনখ (Shivaji Wagh Nakh)। পরবর্তীকালে ইস্ট ইন্ডিয়া কোম্পানির এক অধিকর্তা জেমস গ্রান্ড ডাফ সাতারার অধিকর্তা নিযুক্ত হন। তাঁর হাতে বাঘনখ তুলে দিয়েছিলেন তৎকালীন পেশোয়া। ১৮১৮ থেকে ১৮২৪ সালের মধ্যে তুলে দেওয়া হয়েছিল বাঘনখ (Shivaji Wagh Nakh), এমনটাই মনে করেন ঐতিহাসিকরা। এরপরে মারাঠা বীরের এই বাঘনখ চলে যায় ব্রিটিশ মিউজিয়ামে।

রাজা শিবাজির হাতে আফজল হত্যা

১৭ শতকের দ্বিতীয়ার্ধে শিবাজি মহারাজের দাপটে মোঘল সাম্রাজ্যের বেশ করুণ অবস্থা দক্ষিণ ভারতে। সে সময়ে ঔরঙ্গজেব পাঠালেন আফজল খানকে শিবাজিকে শায়েস্তা করতে। আফজল খান ছিলেন বিজাপুরের মুসলিম শাসক। আফজল খান ছলনার দ্বারা শিবাজিকে হত্যা করার ষড়যন্ত্র তৈরি করেন এবং সেই মতো মহারাষ্ট্রের রাজাকে শিবিরে ডেকে আনেন। অভিসন্ধির কথা সুচতুর শিবাজি আগেই বুঝে যান। তাই আফজলের সঙ্গে সম্পূর্ণ প্রস্তুত হয়ে দেখা করতে যান ছত্রপতি। মুখোমুখি সাক্ষাতে আফজল খান শিবাজিকে আলিঙ্গন করতে যান এবং তখনই তাঁকে ছোরা দিয়ে হত্যা করতে উদ্যত হন। শিবাজির হাতে ছিল বাঘনখ (Shivaji Wagh Nakh), যার দ্বারা তিনি আফজল খানকে তখন হত্যা করেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Shivaji Wagh Nakh

Maharaja Shivaji


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর