img

Follow us on

Thursday, May 02, 2024

State Bank Of India: বিপুল মুনাফা, ১১৩০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা স্টেট ব্যাঙ্কের

মোট মুনাফা ছুঁয়ে ফেলল ৮৩,৭১৮ কোটি টাকা

img

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

  2023-05-19 14:28:37

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্বজোড়া আর্থিক মন্দা থেকে ভারত যে অনেকটাই সুরক্ষিত তা ধরা পড়ল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank Of India) চতুর্থ ত্রৈমাসিকের ফলে। দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি রেকর্ড মুনাফা অর্জন করেছে ২০২২-২৩ সালের শেষ ত্রৈমাসিকে। লাভের পরিমাণ বৃদ্ধি পেয়েছে ৮৩ শতাংশ। গত বছর যেখানে একই সময়কালে লাভ্যাংশের পরিমাণ ছিল ৯ হাজার ১১৩ কোটি টাকা, সেটা এবার দাঁড়িয়েছে ১৬ হাজার ৬৯৫ কোটিতে।

শেয়ার প্রতি ১১.৩০ টাকা ডিভিডেন্ড

চতুর্থ ত্রৈমাসিক ফলাফলের বিশ্লেষণ করতে গিয়ে দেখা যাচেছ, শুধু সুদ থেকে আয় বেড়েছে ২৯ শতাংশ। যার পরিমাণ ৪০ হাজার ৩৯৩ কোটি টাকা। এক বছর আগে এই খাতে সুদ বাবদ স্টেট ব্যাঙ্কের এই সময় আয় ছিল ৩১ হাজার ১৯৮ কোটি টাকা। এর ফলস্বরূপ, শেয়ার প্রতি ১১.৩০ টাকা ডিভিডেন্ড দেওয়ার কথাও ঘোষণা করেছে স্টেট ব্যাঙ্ক (State Bank Of India)। অর্থাৎ শেয়ার হোল্ডাররাও খুশি। কারণ, শেয়ার প্রতি পাওয়া যাবে ১১৩০ শতাংশ ডিভিডেন্ড। ১৪ জুন এই ডিভিডেন্ড হস্তান্তরের দিন ধার্য করা হয়েছে দেশের সর্ববৃহৎ ব্যাঙ্কের পক্ষ থেকে।

আরও পড়ুুন: ‘পিসি দেয় ৫, তো ভাইপোর ২৫’! শুভেন্দু কেন বললেন জানেন?

দারুণ উন্নতি চতুর্থ ত্রৈমাসিক ফলে

একটি ব্যাঙ্কের ভিত্তি কতটা মজবুত, তা মূলত নির্ধারিত হয় দু’টি মাপকাঠি দিয়ে। একটি হল প্রভিশনিং আর একটি হল এনপিএ (নন পারফর্মিং অ্যাসেট)। এই দুই ক্ষেত্রেও দারুণ উন্নতি লক্ষ্য করা যাচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank Of India) চতুর্থ ত্রৈমাসিক ফলাফলে। গত বছর এই কোয়ার্টারে স্টেট ব্যাঙ্কের প্রভিশন কর ছিল ৭ হাজার ২৩৭ কোটি টাকা। তা এক ধাক্কায় ৩ হাজার ৩১৬ কোটি টাকাতে নেমে এসেছে। শুধু তাই নয়, সম্পদ গুণমান যাচাইয়ের সূচক এনপিএ’র গ্রাফেও অনেকটাই স্বস্তির ইঙ্গিত মিলেছে। গ্রস এনপিএ দাঁড়িয়েছে ২.৭৮ শতাংশে। যা ছিল ৩.১৪ শতাংশ। তথ্য বলছে, ব্যাঙ্কের এনপিএ ১১২ হাজার ২৩ কোটি থেকে কমে ৯০ হাজার ৯২৮ কোটিতে এসে ঠেকেছে।  যা, গত ১০ বছরে সর্বনিম্ন। 

ব্যাঙ্কের কর্পোরেট লোন বেড়েছে ১২ শতাংশ। পাশাপাশি রিটেল ও পার্সোনাল লোনেও (খুচরো ও ব্যক্তিগত ঋণ) বৃদ্ধির হার স্পষ্ট। বৃহস্পতিবার দুপুরে ফলাফল ঘোষণার পর স্বাভাবিকভাবেই সেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank Of India) শেয়ার অনেক বেশি ওঠা-নামা করে। শেষ পর্যন্ত দাম বন্ধ হয় ৫৭৪.২০ টাকায়। এপ্রসঙ্গে বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্রফিট বুকিং বা মুনাফা তুলে নেওয়ার ফলে শেয়ার বেচার হিড়িক পড়ে যায়। তাতে, দর নেমে আসতে পারে। তবে বোকারেজ সংস্থাগুলি ভারতের এই বৃহৎ ব্যাঙ্কের ভবিষ্যৎ নিয়ে আশাবাদী। অধিকাংশ রেটিং সংস্থাই শেয়ারের দাম ৭০০ টাকার টাগের্ট দিয়েছে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

SBI

NPA

State Bank of India


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর