img

Follow us on

Friday, Apr 26, 2024

Kumud Sharma: সাহিত্য অ্যাকাডেমি পেল প্রথম মহিলা সহ সভাপতি! নির্বাচিত হলেন কুমুদ শর্মা 

অ্যাকাডেমি প্রতিষ্ঠা হওয়ার পর থেকে এই প্রথমবার সহ সভাপতি হলেন কোনও মহিলা

img

কুমুদ শর্মা

  2023-03-12 13:08:14

মাধ্যম নিউজ ডেস্ক: শনিবার ১১ মার্চ ছিল সাহিত্য অ্যাকাডেমির নির্বাচন। দিল্লির রবীন্দ্রভবনে এই নির্বাচনে সভাপতি নির্বাচিত হলেন মাধব কৌশিক। এবং অ্যাকাডেমির ইতিহাসে প্রথমবারের জন্য কোনও মহিলা সহ সভাপতি নির্বাচিত হলেন। তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা কুমুদ শর্মা (Kumud Sharma)।

আরও পড়ুন: সিমকার্ড বেচে দিন কাটত শান্তনুর! সেখান থেকে বাগানবাড়ি, রেস্তোরাঁ, ধাবা কীভাবে?

প্রথম মহিলা সহ সভাপতি কুমুদ শর্মার (Kumud Sharma) সংক্ষিপ্ত পরিচয়

অ্যাকাডেমি প্রতিষ্ঠা হওয়ার পর থেকে এই প্রথমবার সহ সভাপতি হলেন কোনও মহিলা। বর্তমানে কেন্দ্রীয় সরকার যখন বারবার নারী সশক্তিকরণের কথা বলছে, ঠিক সেই আবহে অ্যাকাডেমিতে প্রথম মহিলা সহ সভাপতি নির্বাচিত হওয়ার ঘটনা যথেষ্ঠ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে বিভিন্ন মহল। নব নির্বাচিত সহ সভাপতি কুমুদ শর্মার (Kumud Sharma) জন্ম ৩০ মার্চ ১৯৬০। জানা গেছে, বর্তমানে তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনার কাজে যুক্ত। বিভিন্ন সরকারি সংস্থা এবং প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে থেকেছেন তিনি। প্রসার ভারতীর কোর কমিটির সদস্য থেকে এনসিইআরটির পরামর্শদাতার ভূমিকাতেও দেখা গেছে তাঁকে। মহাত্মা গান্ধী আন্তর্জাতিক হিন্দি বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলেও ছিলেন তিনি। সাহিত্যিক হিসেবে কুমুদ শর্মার ঝুলিতে গেছে বেশ কিছু গুরুত্বপূর্ণ পুরস্কার। যেমন, ভারতেন্দু হরিশচন্দ্র পুরস্কার,বালমুকুন্দ গুপ্ত পত্রকারিতা পুরস্কার, দামোদর চতুর্বেদী স্মৃতি সম্মান, সাহিত্যশ্রী ইত্যাদি সম্মানও তিনি পেয়েছেন।

আরও পড়ুন: চলে গেলেন ‘ক্যালেন্ডার’! হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত বলিউড অভিনেতা সতীশ কৌশিক

কী বললেন নির্বাচনের দায়িত্ব প্রাপ্ত সচিব

সভাপতি পদে মাধব কৌশিক ছাড়াও দৌড়ে ছিলেন মল্লপুরম ভেঙ্কটেশ এবং রঙ্গনাথ পাঠারে। অন্যদিকে সহ সভাপতি পদে কুমুদ শর্মার প্রতিদ্বন্দী ছিলেন রাধাকৃষ্ণান। এদিন নির্বাচনের ফল ঘোষণা করার সময় অ্যাকাডেমির সচিব শ্রীনিবাস রাও বলেন, অ্যাকাডেমির প্রত্যেক সদস্যই নির্বাচনে অংশগ্রহণ করেন। বর্তমানে মোট ৯৯ জন সদস্য রয়েছেন।

 

আরও পড়ুন: জমির বিনিময়ে চাকরি কেলেঙ্কারিতে যাদবদের দুর্নীতির পরিমাণ ৬০০ কোটি, দাবি ইডি-র 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

 

Tags:

Kumud Sharma


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর