img

Follow us on

Thursday, May 02, 2024

RBI: রেপো রেট নিয়ে বড় ঘোষণা! টানা সাতবার সুদের হার অপরিবর্তিত রাখল আরবিআই

Repo Rate: নতুন আর্থিক বর্ষেও রেপো রেট এক! মধ্যবিত্তের কথা ভেবেই কি সিদ্ধান্ত?

img

আরবিআই-এর নয়া ঘোষণা।

  2024-04-05 12:51:24

মাধ্যম নিউজ ডেস্ক: ফের অপরিবর্তিত রইল রেপো রেট। টানা সাতবার রেপো রেট এক রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তিন দিনের মানিটারি পলিসি বৈঠকের পর শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (Reserve Bank of India)-র গভর্নর শক্তিকান্ত দাশ (Shaktikanta Das) জানালেন, রেপো রেট (Repo Rate) ৬.৫ শতাংশেই অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মধ্যবিত্তের স্বস্তি!

এই নিয়ে টানা সাতবারের বৈঠকে রেপো রেট এক রাখার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এর আগে শেষবার রেপো রেটে পরিবর্তন এসেছিল ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে। তখন রেপো রেট রাখা ছিল ৬.৫০ শতাংশে। রেপো রেটের সঙ্গে ব্যাঙ্ক লোন সরাসরি জড়িত। সাধারণত দেখা যায়, আরবিআই (RBI) রেপো রেট বৃদ্ধি করলে ব্যাঙ্কগুলোও সুদের হার বৃদ্ধি করে। এরফলে হোম লোন, গাড়ি ঋণ বা পার্সোনাল লোনে খরচ বৃদ্ধি পায়। আমজনতার জন্য ইএমআই বাড়ে। তবে রেপো রেট স্থির থাকলে সাধারণ ব্যাঙ্কগুলো লোনের হার একই রাখে। তাই মধ্যবিত্তের কথা ভেবেই রেপো রেট এক রাখা হল বলে মনে করা হচ্ছে।

কী বলল আরবিআই

এদিন বৈঠকের পর আরবিআই দেশের মোট জাতীয় উৎপাদন বৃদ্ধির হার ৭ শতাংশের কাছাকাছি থাকবে বলে জানিয়েছে। আরবিআই (RBI) গভর্নর শক্তিকান্ত দাস জানান, রেপো রেট রয়েছে ৬.৫০ শতাংশ। স্ট্যান্ডিং ডিপোজিট ফেসিলিটি রেট রয়েছে ৬.৭৫ শতাংশ ও ব্যাঙ্ক রেট রয়েছে ৬.৭৫ শতাংশ ও ফিক্সড রিভার্স রেপো রেট রাখা হয়েছে ৩.৩৫ শতাংশ। মুদ্রাস্ফীতি নিয়ে স্বস্তির বার্তা দিয়ে তিনি জানান, বর্তমানে ভারতীয় মুদ্রা 'রুপি' বর্তমানে অনেক বেশি স্থির রয়েছে। যা দেশের আর্থিক বৃদ্ধির একটি লক্ষণ। মুদ্রাস্ফীতি ধীরে ধীরে নামছে। এটা যাতে ৪ শতাংশ টার্গেটের নিচে নামে তা দেখতে হবে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

RBI

RBI repo rate

bangla news

Repo Rate


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর