img

Follow us on

Thursday, May 02, 2024

Surat Diamond Bourse Building: বিশ্বের বৃহত্তম অফিস কমপ্লেক্স সুরাটে, কী কী কাজ হবে জানেন?

আমেরিকার পেন্টাগনকে টেক্কা মোদির সুরাটের, কেন জানেন?

img

এই সেই ইমারত। এখানেই কাজ করবেন ৬৫ হাজারেরও বেশি কর্মী।

  2023-12-10 20:10:34

মাধ্যম নিউজ ডেস্ক: গুজরাটে তৈরি হয়েছে বিশ্বের বৃহত্তম অফিস কমপ্লেক্স। চলতি মাসের ১৭ তারিখে উদ্বোধন হবে সুরাট ডায়মন্ড বোর্স নামের ওই বিল্ডিংয়ের (Surat Diamond Bourse Building)। উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিল্ডিংটি তৈরি করতে খরচ হয়েছে সাড়ে ৩ হাজার কোটি টাকা। মেঝে রয়েছে ৬৭ লাখ স্কোয়ার ফিট।

সুরাট ডায়মন্ড বোর্স

তৈরি হয়েছে প্রায় সাড়ে ৪ হাজার ডায়মন্ড ট্রেডিং অফিসও। অগাস্ট মাসে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম ওঠে এই বিল্ডিংয়ের। এই বিল্ডিংটি ডায়মন্ড রিসার্চ অ্যান্ড মার্কেনটাইল সিটির অংশ। অতিকায় এই বিল্ডিংটি গড়ে উঠেছে ৩৫.৫৪ একর এরিয়াজুড়ে। বিল্ডিংটিতে ৯টি গ্রাউন্ড টাওয়ার রয়েছে। তল রয়েছে ১৫টি। ৩০০ স্কোয়ার ফিট থেকে এক লক্ষ স্কোয়ার ফিট পর্যন্ত অফিস স্পেস রয়েছে বিল্ডিংটিতে। সেন্ট্রাল স্পাইনের সঙ্গে যুক্ত রয়েছে ৯টি আয়তাকার টাওয়ার। ইন্ডিয়ান গ্রিন বিল্ডিং কাউন্সিল থেকে এই বিল্ডিংটি প্ল্যাটিনাম পেয়েছে।

আমন্ত্রিত ৭০ হাজার মানুষ 

উদ্যোক্তাদের তরফে জানানো হয়েছে, উদ্বোধনের (Surat Diamond Bourse Building) জন্য সমস্ত ব্যবস্থা শেষ হয়ে গিয়েছে। দেশ-বিদেশের ৭০ হাজার মানুষকে এই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। ইতিমধ্যেই প্রচুর ডায়মন্ড ট্রেডিং ফার্মের লোকজন অফিসের দখল নিয়ে শুরু করে দিয়েছে ডেকোরেটিংয়ের কাজ। গত কয়েক সপ্তাহ ধরে চলছে অফিস সাজানোর কাজ। বিল্ডিংটিতে ৬৫ হাজারেরও বেশি ডায়মন্ড এক্সপার্ট, ডায়মন্ড কাটার, ডায়মন্ড পালিশ কর্মী এবং ব্যবসায়ীর কাজের জন্য জায়গা রয়েছে।

আরও পড়ুুন: এবার নাড্ডার নিশানায় কংগ্রেস-ধীরজ, কী বললেন বিজেপি সুপ্রিমো?

অফিস ছাড়াও বিল্ডিংটিতে রয়েছে প্রচুর ভল্ট, কনফারেন্স হল, মাল্টিপারপাস হল, রেস্তরাঁ, ব্যাঙ্ক, কাস্টমার ক্লিয়ারেন্স হাউস, কনভেনশন সেন্টার, এক্সিবিশন সেন্টার, ট্রেনিং সেন্টার, এনটারটেনমন্ট এরিয়া এবং একটা ক্লাব। ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে বিল্ডিংটির কাজ শুরু হয়েছিল। মাঝে করোনা অতিমারির জন্য বছর দুয়েক কাজ বন্ধ ছিল।

প্রসঙ্গত, রাশিয়া এবং আফ্রিকায় প্রচুর পরিমাণ হিরে উত্তোলন করা হয়। যদিও বিশ্বের ৯০ শতাংশ হিরে কাটা হয় সুরাটেই। সুরাটেই রয়েছে হিরের সব চেয়ে বড় বাজার। এই ব্যবসায়ীদেরই একই ছাদের নীচে আনতে তৈরি হয়েছে বিশ্বের বৃহত্তম অফিস (Surat Diamond Bourse Building)। এতদিন এই জায়গাটা দখল করেছিল আমেরিকার পেন্টাগন। সেই ইমারতকে ছাপিয়ে গেল মোদির রাজ্যের অফিস বিল্ডিং।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

PM Modi

bangla news

Surat

 madhyom

news in bengali

Bengal  news

Surat Diamond Bourse Building

Diamond Bourse Building


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর