img

Follow us on

Thursday, May 02, 2024

PM Modi: রাজ্যাভিষেক তৃতীয় চার্লসের, শুভেচ্ছা বার্তা পাঠালেন মোদি

আগামী দিনগুলিতে ভারত এবং ব্রিটেনের সম্পর্ক আরও শক্তপোক্ত হবে...

img

ফাইল ছবি।

  2023-05-07 10:19:25

মাধ্যম নিউজ ডেস্ক: শনিবারের পড়ন্ত বিকেলে রাজমুকুট মাথায় উঠেছে রাজা তৃতীয় চার্লসের। যদিও তিনি রাজা হয়েছিলেন গত সেপ্টেম্বরেই, রানি দ্বিতীয় এলিজাবেথ মারা যাওয়ার পরেই। তবে আনুষ্ঠানিকভাবে তিনি রাজা হলেন এদিন, রাজমুকুট পরিয়ে দেওয়ার পর। রানির স্বীকৃতি পেলেন তৃতীয় চার্লসের স্ত্রী ক্যামেলিয়া। সেই উপলক্ষে এদিন ব্রিটেনের রাজা-রানিকে শুভেচ্ছা-বার্তা পাঠান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) বার্তা...

ট্যুইট-বার্তায় তিনি লেখেন, রাজ্যাভিষেক উপলক্ষে রাজা তৃতীয় চার্লস ও রানি ক্যামেলিয়াকে শুভেচ্ছা। আমরা নিশ্চিত যে আগামী দিনগুলিতে ভারত এবং ব্রিটেনের সম্পর্ক আরও শক্তপোক্ত হবে। ইংল্যান্ডের ৪০তম রাজা হলেন তৃতীয় চার্লস। বৃষ্টিস্নাত শনিবারে তাঁর মাথায় রাজমুকুট উঠল ৭০ বছর পরে। এতদিন রাজপাট সামলাচ্ছিলেন তাঁর মা রানি দ্বিতীয় এলিজাবেথ। এদিন রাজমুকুট পরানোর আগে পালিত হয় ধর্মীয় রীতি। ক্যান্টারবেরির আর্চবিশপ তৃতীয় চার্লসকে পবিত্র তেল মাখান। পরে তাঁকে পরানো হয় রাজকীয় পোশাক। এর পরেই আর্চবিশপ ব্রিটিশ জনগণের পাশাপাশি বিভিন্ন দেশ থেকে যাঁরা এসেছেন, তাঁদের নতুন রাজার কল্যাণে প্রার্থনা করতে বলেন।

আরও পড়ুুন: ফের রক্তাক্ত আমেরিকা, বন্দুকবাজের গুলিতে হত শিশু সহ ৯

তৃতীয় চার্লসের মাথায় (PM Modi) রাজমুকুট তুলে দেওয়ার পর রানি হন তাঁর স্ত্রী ক্যামেলিয়া। একটি ছোট অনুষ্ঠানের মাধ্যমে তাঁকে রানি ঘোষণা করা হয়। তাঁর মাথায় তুলে দেওয়া হয় রানি মেরির ক্রাউন। অনুষ্ঠানে বাইবেলের একটি অংশ পাঠ করেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। রাজ্যাভিষেকের অনুষ্ঠানে ভারতের তরফে উপস্থিত ছিলেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়, তাঁর স্ত্রী সুদেশ ধনখড়, সোনম কাপুর প্রমুখ। এঁরা ছাড়াও এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বের ২০৩টি দেশের প্রতিনিধিরা। এদিনের অনুষ্ঠান শেষে তৃতীয় চার্লস ব্রিটেন তো বটেই, হলেন আরও ১৪টি দেশেরও রাজা। ইংল্যান্ডের চার্চের সুপ্রিম গভর্নরও তিনি-ই।

প্রসঙ্গত, এদিন বিকেলে ক্যান্টারবেরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি তৃতীয় চার্লসের মাথায় তুলে দেন ৩৬০ বছরের পুরানো খাঁটি (PM Modi) সোনার রাজ মুকুট। এক সময় এই মুকুট পরেছিলেন সেন্ট এডওয়ার্ড। এর পরেই অ্যাঙ্গলিকান চার্চের আধ্যাত্মিক নেতা ঘোষণা করেন, ঈশ্বর রাজাকে রক্ষা করুন। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Narendra Modi

PM Modi

bangla news

Bengali news

King Charles III

queen Camilla

coronation  


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর