img

Follow us on

Thursday, May 02, 2024

CBSE: থাকবে না মুঘল আমল! সিবিএসই-র দ্বাদশের ইতিহাসে বদল, একই সিদ্ধান্ত যোগীরাজ্যেও

বাদ যাচ্ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী ঠান্ডা লড়াই-এর প্রসঙ্গও

img

সিবিএসই-র দ্বাদশের ইতিহাসে বদল

  2023-04-03 17:18:00

মাধ্যম নিউজ ডেস্ক: উত্তরপ্রদেশ বোর্ড ও সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের(CBSE) দ্বাদশ শ্রেণির সিলেবাস থেকে বাদ যাচ্ছে মুঘল আমলের বিষয়গুলি। যোগী রাজ্যের শিক্ষা দফতর একথা জানিয়েছে। এনসিইআরটি এবার ইতিহাস বই থেকে Kings and chronicles: The Mughal courts(C 16th and 17th centuries) বাদ দিচ্ছে। ইতিহাস বই Themes of Indian History Part II থেকে মুঘলদের সম্পর্কিত অংশটি বাদ দেওয়া হল এবার। জানা গেছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে আর দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের বইয়ের এই অংশটি পড়তে হবে না। পাশাপাশি সেন্ট্রাল ইসলামিক ল্যান্ডস, কনফ্রন্টেশন অফ কালচারস, ইন্ডাস্ট্রিয়াল রেভলিউশন একাদশ শ্রেণির পাঠ্যবই থিমস ইন দ্য ওয়ার্ল্ড হিস্টরি থেকে বাদ দিয়ে দেওয়া হল।

বাদ যাচ্ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী ঠান্ডা লড়াই-এর প্রসঙ্গও

অন্যদিকে US Hegemony in world politics, The cold War Era এগুলিও দ্বাদশ শ্রেণির সিলেবাস থেকে বাদ দেওয়া হচ্ছে। এর সঙ্গেই বাদ যাচ্ছে  Rise of popular movements , Era of one party dominance ইত্যাদি বিষয়গুলিও।

দশম শ্রেণির কিছু অধ্যায়ও বাদ যাচ্ছে

এদিকে ডেমোক্র্যাটিক পলিটিকস ২ বই থেকে পপুলার স্ট্রাগলস অ্য়ান্ড মুভমেন্ট, ডেমোক্র্যাসি অ্যান্ড ডাইভার্সিটির মতো চ্যাপ্টারকেও বাদ দেওয়া হচ্ছে দশম শ্রেণির বই থেকে। কংগ্রেসের শাসন, সোস্যালিস্ট পার্টি, কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া, বিজেপি এই বিষয়গুলির উল্লেখ থাকছে সেখানে।

আরও পড়ুন: কংগ্রেস জমানায় প্রায় ৫ লক্ষ কোটির দুর্নীতি! বিজেপি প্রকাশ করল ভিডিও সিরিজ, ‘কংগ্রেস ফাইলস’

অফিসিয়াল ওয়েবসাইটে আরও বিশদে জানা যাবে বিষয়গুলি

এদিকে দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির সিলেবাসের এই বদল প্রসঙ্গে ইউপি বোর্ডের সেক্রেটারি জানিয়েছেন, বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট  https://www.upmsp.edu.in তে সবটা জানা যাবে। নতুন যে বইগুলি প্রকাশ করা হয়েছে তা বাজারে শীঘ্রই পাওয়া যাবে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: দেশীয় কোম্পানিগুলির সঙ্গে প্রায় ৩২,০৮৬ কোটি টাকার প্রতিরক্ষা চুক্তির অনুমোদন

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

CBSE


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর