ISRO Second Spaceport: তামিলনাড়ুতে হবে ইসরোর দ্বিতীয় উৎক্ষেপণ কেন্দ্র! বুধবার শিলান্যাস করবেন মোদি
img

Follow us on

Thursday, May 02, 2024

ISRO Second Spaceport: তামিলনাড়ুতে হবে ইসরোর দ্বিতীয় উৎক্ষেপণ কেন্দ্র! বুধবার শিলান্যাস করবেন মোদি

বুধবার ইসরোর দ্বিতীয় কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী....

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-02-27 14:12:57

মাধ্যম নিউজ ডেস্ক: ২৮ ফেব্রুয়ারি বুধবার ইসরোর দ্বিতীয় উৎক্ষেপণ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন (ISRO Second Spaceport) করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তামিলনাড়ুর কুলাসেকারনপট্টিনমে শুরু হচ্ছে ভারতীয় মহাকাশ গবেষণার দ্বিতীয় কেন্দ্রের কাজ। আনুষ্ঠানিকভাবে একথা জানিয়েছেন তেলঙ্গানার রাজ্যপাল তামিলিসাই সৌন্দরাজন।

তামিলনাড়ুর রাজ্যের মানুষের কাছে আশীর্বাদ

প্রসঙ্গত, বর্তমানে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার যাবতীয় মহাকাশ অভিযান সম্পন্ন হয় সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে। যা অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় অবস্থিত (ISRO Second Spaceport)। তেলঙ্গানার রাজ্যপাল নিজের বিবৃতিতে জানিয়েছেন, ভিত্তিপ্রস্তর স্থাপনের ওই অনুষ্ঠান সম্পন্ন হবে ২৮ ফেব্রুয়ারি। নরেন্দ্র মোদি ঐতিহাসিক এই প্রকল্পের সূচনা করবেন। ইসরোর দ্বিতীয় কেন্দ্রের কাজ শুরু হলে তা তামিলনাড়ুর রাজ্যের মানুষের কাছে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে একটি বড় আশীর্বাদ বলেই মনে করছেন রাজ্যপাল।

২,০০০ একর জুড়ে হবে নতুন মহাকাশ গবেষণা কেন্দ্র

জানা গিয়েছে, নতুন মহাকাশ গবেষণা কেন্দ্রটি (ISRO Second Spaceport) ২,০০০ একর জায়গা জুড়ে অবস্থান করবে। এই প্রকল্পের ফলে তামিলনাড়ু তুথুকুদি জেলায় প্রভূত উন্নতি হবে বলেও জানিয়েছেন রাজ্যপাল। সম্প্রতি, শ্রীহরিকোটা থেকে যে রকেটগুলিকে উৎক্ষেপণ করা হয় তা দক্ষিণ দিকে মোড় নেওয়ার আগে পূর্ব দিকে যেতে হয়। শ্রীলঙ্কার আকাশসীমা থাকার কারণেই এটি করতে হয়। কিন্তু তামিলনাড়ু রাজ্যে নতুন মহাকাশ গবেষণা কেন্দ্রটির কাজ শুরু হলে এই সমস্যা মিটবে বলেই জানিয়েছেন বিশেষজ্ঞ মহল।

বিপুল কর্মংস্থান হবে

অন্যদিকে, ইসরোর প্রোপালশন কমপ্লেক্সটি বর্তমানে মহেন্দ্রগিরিতে অবস্থিত। শ্রীহরিকোটা থেকে যে স্থানের দূরত্ব প্রায় ৭৮০ কিলোমিটার। কিন্তু তামিলনাড়ুর কুলাসেকারনপট্টিনমে থেকে প্রোপালশন কমপ্লেক্সটির দূরত্ব মাত্র ৮৮ কিলোমিটার। বর্তমানে, রকেটের উপাদান মহেন্দ্রগিরি থেকে নিয়ে আসতে প্রচুর সময় ও অর্থ দুটোই ব্যয় হয়। কুলাসেকারনপট্টিনমে দ্বিতীয় কেন্দ্র (ISRO Second Spaceport) চালু হলে এই সমস্যারও সমাধান হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। তেলঙ্গানার রাজ্যপাল তামিলিসাই সৌন্দরাজন আরও জানিয়েছেন, ইসরোর দ্বিতীয় কেন্দ্র চালু হলে বদলে যাবে গোটা তুথুকুদি জেলার অর্থনৈতিক চিত্রও। একাধিক শিল্প স্থাপন হবে মহাকাশ গবেষণা কেন্দ্রকে ঘিরে। অনেক কর্মসংস্থানও হবে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

Prime minister Narendra Modi

Indian Space Research Organisation

satish dhawan space centre

Telangana Governor Tamilisai Soundararajan

Isro’s propulsion complex

Thoothukudi district Tamil Nadu

ISRO Second Spaceport

Tamil Nadu Kulasekaranpattinam


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর