img

Follow us on

Monday, May 20, 2024

Narendra Modi: রোজগার মেলায় ৫১ হাজার প্রার্থীর হাতে নিয়োগপত্র তুলে দিলেন মোদি

২০২২-২৩ আর্থিক বছরে মহিলা শ্রমশক্তি বেড়ে হল ৩৭ শতাংশ, জানালেন ধর্মেন্দ্র প্রধান

img

প্রধানমন্ত্রী মোদি (ফাইল ছবি)

  2023-10-29 15:33:17

মাধ্যম নিউজ ডেস্ক: শনিবার এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতীয় রোজগার মেলায় বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। দেশের ৩৭টি স্থান থেকে সম্প্রচারিত করা হয় প্রধানমন্ত্রীর বক্তব্য। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দফতরে ৫১ হাজারেরও বেশি চাকরিপ্রার্থীর হাতে নিয়োগপত্র বিতরণ করা হয় এই রোজগার মেলা থেকে। জানা গিয়েছে, প্রত্যেক প্রার্থীই ভারত সরকারের অধীনে বিভিন্ন গুরুত্বপূর্ণ দফতরে যোগদান করবেন। নিজের ভাষণে রোজগার মেলাকে 'প্রাক দীপাবলির উপহার' বলেও অভিহিত করেন প্রধানমন্ত্রী (Narendra Modi)। তাঁর আরও সংযোজন, ‘‘উন্নত ভারত গড়তে, যুব সমাজের প্রতিভার বিকাশে, উপযুক্ত সুযোগ দিতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।’’

৫১ হাজার নিয়োগপত্র বিলি

জানা গিয়েছে, মোট বিতরণ করা ৫১ হাজার নিয়োগপত্রের মধ্যে ভারতীয় রেলের নিয়োগ রয়েছে ১৪ হাজারের বেশি। উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে রোজগার মেলার আয়োজন করে গুয়াহাটি, শিলিগুড়ি এবং ডিমাপুরে। গুয়াহাটিতে রোজগার মেলায় হাজির ছিলেন কেন্দ্রীয় বন্দর ও নৌ-পরিবহণ মন্ত্রী শ্রী সর্বানন্দ সোনোয়াল। ডিমাপুরে হাজির ছিলেন শ্রম ও নিয়োগ মন্ত্রকের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শ্রী রামেশ্বর তেলি এবং শিলিগুড়িতে রোজগার মেলার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র, যুব কল্যাণ মন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রী নিশীথ প্রামাণিক।

দেশে বৃদ্ধি পেয়েছে মহিলা শ্রমশক্তি

রোজগার মেলায় ভুবনেশ্বরে হাজির ছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি বলেন, ‘‘২০২২-২৩ আর্থিক বছরে মহিলা শ্রমশক্তি বেড়ে হল ৩৭ শতাংশ। যেটা ২০১৭-১৮ সালে ছিল ২৩ শতাংশ।’’ এ নিয়ে ধর্মেন্দ্র প্রধানের আরও বক্তব্য, ‘‘আমাদের সমাজ যে এগিয়ে চলেছে তা এই মহিলা সশক্তিকরণের মাধ্যমেই বোঝা যাচ্ছে।’’ প্রসঙ্গত, মোদি (Narendra Modi) সরকারের অন্যতম নীতি হল মহিলা সশক্তিকরণ। এর জন্য বিভিন্ন স্কিমও চালু রয়েছে সরকারের। ভুবনেশ্বরের রোজগার মেলায় ধর্মেন্দ্র প্রধান আরও বলেন, ‘‘২০১৭-১৮ সালে যেখানে বেকারত্ব ছিল ৬ শতাংশ, ২০২২-২৩ সালে তা কমে দাঁড়িয়েছে ৩.৭ শতাংশ। এটা বড় সাফল্য।’’ ভুবনেশ্বরের রোজগার মেলা থেকে থেকে এদিন ১৭২ জন চাকরিপ্রার্থীর হাতে নিয়োগপত্র তুলে দেন মন্ত্রী।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

Bengali news

Rozgar Mela


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর