img

Follow us on

Monday, May 20, 2024

Vishnu Deo Sai: ছত্তিসগড়ের পরবর্তী মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাই, এক নজরে দেখে নিন তাঁর উত্থান

ছত্তিসগড়ের পরবর্তী মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাই সম্পর্কে অজানা তথ্য....

img

ছত্তিসগড়ের পরবর্তী মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাই (সংগৃহীত ছবি)

  2023-12-11 13:09:49

মাধ্যম নিউজ ডেস্ক: বিধানসভায় বিজেপি ক্ষমতায় আসার পর এতদিন কে হবেন ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী, তা নিয়ে জোর জল্পনা চলছিল। সেই জল্পনায় এবার ইতি পড়ল। রবিবার সামনে এসেছে ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রীর নাম। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বিষ্ণু দেও সাই হচ্ছেন ছত্তিসগড়ের পরবর্তী মুখ্যমন্ত্রী। এ নিয়ে রায়পুরে নির্বাচিত বিজেপি বিধায়কদের সঙ্গে বিজেপির পর্যবেক্ষক দলের বৈঠক হয়েছে বলে জানা গিয়েছে। সেই বৈঠকেই বিষ্ণু দেও সাই-কে মুখ্যমন্ত্রী করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে দলীয় সূত্রে জানা গিয়েছে।

আদিবাসী সম্প্রদায়ের মুখ বলে পরিচিত বিষ্ণু দেও সাই

আদিবাসী সম্প্রদায়ের মুখ বলে পরিচিত বিষ্ণু দেও সাই দলীয় সংগঠনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদ সামলেছেন। ছত্তিসগড়ের রাজ্য সভাপতির দায়িত্বও সামলেছেন তিনি। এর পাশাপাশি কেন্দ্রীয় সরকারের মন্ত্রীও ছিলেন তিনি। এবার তিনি দাঁড়িয়েছিলেন কুনকুড়ি বিধানসভা কেন্দ্র থেকে। তাঁর জয়ের মার্জিন ছিল ২৫ হাজার ৫৪১।

এক নজরে বিষ্ণু দেও সাই

১) ১৯৬৪ সালের ২১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন বিষ্ণু দেও সাই। ছত্তিসগড়ে রাজ্যের যশপুর জেলার বাগিয়া গ্রামে তাঁর জন্ম। জানা যায়, স্থানীয় লয়লা উচ্চ মাধ্যমিক বিদ্যালয় থেকে তিনি স্কুল শিক্ষাজীবন শেষ করেন। পরবর্তীকালে কৃষিকাজকে পেশা হিসেবে বেছে নেন।

২) প্রথমে নিজের রাজনৈতিক যাত্রা তিনি স্থানীয় গ্রাম প্রধান হিসেবে শুরু করেন। নিজের গ্রামেই তিনি এই দায়িত্ব সামলান। পরবর্তীকালে অবিভক্ত মধ্যপ্রদেশের ১৯৯০ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত তিনি বিধায়ক ছিলেন।

৩) ১৯৯৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত টানা লোকসভার সদস্য হন বিষ্ণু দেও সাই। ছত্তিসগড়ের রায়গড় কেন্দ্র থেকে নির্বাচিত সাংসদ ছিলেন তিনি। ২০১৯ সালে লোকসভা নির্বাচনে পার্টির সিদ্ধান্তে তিনি রায়গড় কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেননি।

৪) ছত্তিসগড় রাজ্যের বিজেপির সভাপতি দায়িত্বও সামলেছেন বিষ্ণু দেও সাই। ২০০৬ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত। পরবর্তীকালে ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত তিনি এই দায়িত্ব সামলেছেন।

৫) কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রকের দায়িত্বও সামলেছেন তিনি। ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত ইস্পাত, খনি এবং শ্রম বিষয়ক মন্ত্রকের প্রতিমন্ত্রী ছিলেন তিনি।

৬) ২০২৩ সালের নির্বাচনে স্থানীয় কুনকুড়ি বিধানসভা থেকে তিনি প্রতিদ্বন্দ্বিতা করেন এবং প্রতিদ্বন্দ্বী কংগ্রেস প্রার্থীকে ২৫ হাজার ৫৪১ ভোটে তিনি পরাস্ত করেন।

৭) ১৯৯১ সালে বিষ্ণু দেও সাই-এর বিবাহিত জীবন শুরু হয়। কৌশল্যা দেবীর সঙ্গে তাঁর বিবাহ হয়। জানা যায়, বর্তমানে তাঁর এক পুত্র এবং এক কন্যা রয়েছেন।

৮) রাজনীতির বাইরে তাঁর সখ রয়েছে ব্যাডমিন্টন এবং ফুটবলের প্রতি। এছাড়াও বই পড়তে তিনি খুব ভালোবাসেন। সমাজসেবাও তাঁর ভালো লাগার কাজ।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Meet Vishnu Deo Sai

Chhattisgarh Chief Minister

BJP leader Vishnu Deo Sai


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর