img

Follow us on

Sunday, May 05, 2024

Covid: বাড়ছে করোনা উপরূপের সংক্রমণ, নতুন করে সংক্রমিত ৮৪১ জন   

বাড়ছে করোনা উপরূপের সংক্রমণ, কী বলছেন বিশেষজ্ঞরা?...

img

প্রতীকী ছবি।

  2023-12-31 13:25:14

মাধ্যম নিউজ ডেস্ক: ক্রমেই চোখ রাঙাচ্ছে করোনা (Covid)। রবিবার ভারতে নতুন ৮৪১টি কেসের সন্ধান মিলেছে। গত সাত মাসে এটাই সর্বোচ্চ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীই এ খবর জানিয়েছেন। অ্যাকটিভ রোগীর সংখ্যা শনিবার ৪ হাজার ৩০৯ থেকে কমে হয়েছে ৩ হাজার ৯৯৭ জন। গোটা দেশে তিন করোনা সংক্রমিতর মৃত্যুও হয়েছে। এই মৃত্যু অবশ্য কোনও একটি রাজ্যে ঘটেনি। ঘটেছে কেরালা, কর্নাটক ও বিহার এই তিন রাজ্যে।

ফের বাড়ছে করোনা  

কিছুদিন ধরে কমছিল সংক্রমণের হার। কমছিল নতুন করে সংক্রমিতর হারও। পাঁচ ডিসেম্বর পর্যন্ত এরকমই চলছিল। তারপর ফের বাড়তে শুরু করেছে সংক্রমণ। করোনার উপরূপ জেএন-১-এই সংক্রমিত হচ্ছেন মানুষ। ঠান্ডা তুলনায় বেড়ে যাওয়ায় বাড়ছে সংক্রমণ। প্রসঙ্গত, ভারতে করোনার (Covid) প্রাদুর্ভাব হয়েছিল ২০২০ সালের জানুয়ারি মাসে। সংক্রমিত হয়েছিলেন ৪.৫০ কোটি মানুষ। মারা গিয়েছিলেন ৫ লক্ষ ৩৩ হাজার ৩৬১ জন মানুষ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, দেশে ২২০.৬৭ কোটি ডোজ কোভিড-১৯ এর টিকা দেওয়া হয়েছে।

করোনা-১৯ প্রোটোকল মেনে চলার নির্দেশ

বর্ষশেষ ও বর্ষবরণ উৎসবকে ঘিরে মাতোয়ারা গোটা দেশ। সংক্রমণ যাতে বিদ্যুৎগতিতে ছড়িয়ে না পড়ে, তাই পরিস্থিতির ওপর কড়া নজর রাখা হচ্ছে। সংক্রমণের বাড়বাড়ন্ত রুখতে দেশবাসীকে করোনা-১৯ প্রোটোকল মেনে চলতে বলা হয়েছে। যাঁদের কো-মর্বিডিটি রয়েছে এবং যাঁরা বয়স্ক, ভিড়ে ঠাসা এলাকা তাঁদের এড়িয়ে চলতে বলা হয়েছে। জনবহুল কোনও এলাকায় গেলে মাস্ক পরে যেতে বলা হয়েছে।

আরও পড়ুুন: অযোধ্যায় গটগটিয়ে গৃহস্থের ঘরে প্রধানমন্ত্রী, কী জিজ্ঞাসা করলেন গৃহকর্ত্রীকে?

শুক্রবার দেশে জেএন-১-এর উপরূপে ৯টি রাজ্যে সংক্রমিত হয়েছেন ১৭৮ জন। সব চেয়ে বেশি সংক্রমিত হয়েছেন গোয়ায়, ৪৭ জন। তার পরেই রয়েছে কেরালা। সেখানে ৪১ জনের রক্তে মিলেছে জীবাণু। গুজরাটে ৩৬ জনের রক্তে জেএন-১-এর উপরূপের উপস্থিতি শনাক্ত হয়েছে। কর্নাটকে ৩৪ জনের রক্তে এই উপরূপের উপস্থিতি টের পাওয়া গিয়েছে। মহারাষ্ট্রে ৯ জনের রক্তে মিলেছে জেএন-১-এর উপরূপের জীবাণু। রাজস্থান ও তামিলনাডুর প্রতিটিতে ৪ জন করে সংক্রমিত হয়েছেন। তেলঙ্গানায় দুজন ও দিল্লিতে একজনের রক্তে জেএন-১-এর উপরূপের জীবাণুর সন্ধান (Covid) পাওয়া গিয়েছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Covid

India

Covid Death

bangla news

Bengali news

news in bengali

 covid new cases

jn1 variant


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর