img

Follow us on

Thursday, May 02, 2024

Success in 2023: নতুন সংসদ ভবন থেকে চন্দ্রযান, ২০২৩ সালে দেশের ঝুলিতে আর কোন কোন সাফল্য?

২০২৩ সালে দেশের সাফল্য কী কী?

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2023-12-31 12:49:43

মাধ্যম নিউজ ডেস্ক: ২০২৩ সালে একাধিক সাফল্যেও এসেছে ভারতের ঝুলিতে। রেকর্ড তৈরি করে এশিয়ান গেমসে দেশ জয় পেয়েছে ১০৭ পদক। অন্যদিকে, ২০২৩ সালেই আন্তর্জাতিক বিশ্বকাপ ক্রিকেটও অনুষ্ঠিত হয়েছে ভারতের মাটিতে। চলতি বছরে ভারতের সভাপতিত্বেই অনুষ্ঠিত হয় জি২০ সম্মেলন। বিশ্বের তাবড় নেতারা হাজির থেকেছেন এই সম্মেলনে। এর পাশাপাশি অর্থনীতিরা বলছেন, ২০২৩ সালে দেশের বৃদ্ধিও হয়েছে চমকপ্রদ। নতুন সংসদ ভবনের উদ্বোধন হয়েছে ২০২৩ সালেই (Success in 2023)। আবার চাঁদের দক্ষিণ মেরুতে প্রথম কোনও দেশ হিসেবে সফল অবতরণ করতে পেরেছে ভারত। সেটাও চলতি বছরেই। শুরু হয়েছে অমৃত ভারতের মতো ট্রেন চলাচলও।

নতুন সংসদ ভবন

২০২৩ সালে দেশবাসী পেয়েছে নতুন সংসদ ভবন। ৯.৫ একর জায়গার উপর অত্যাধুনিক প্রযুক্তিতে (Success in 2023) গড়া এই সংসদে একসঙ্গে বসতে পারবেন ১,৩৫০ জন সাংসদ। চলতি বছরের মে মাসেই এই সংসদ ভবন উদ্বোধন করে সেখানে সেঙ্গেল স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ

২০২৩ সালের মহাকাশ গবেষণাতে (Success in 2023) চমকপ্রদ সাফল্য পেয়েছে ইসরো। চন্দ্রযান ৩, চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে চলতি বছরের ২৩ অগাস্ট। প্রসঙ্গত, ভারতই প্রথম দেশ যা চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতে সক্ষম হয়েছে। সে সময়ে ল্যান্ডার বিক্রমের অবতরণের পর তার পেটের ভিতর থেকে গুটিগুটি পায়ে বেরিয়ে আসে রোভার প্রজ্ঞান। ল্যান্ডার বিক্রমের ছবি বেশ জনপ্রিয় হয়।

সূর্য অভিযান

অন্যদিকে, চলতি বছরেই ২ সেপ্টেম্বর সূর্যযান আদিত্য এল ১ পাঠিয়েছে ইসরো।

এশিয়ান গেমসে বিপুল সাফল্য

চলতি বছরেই এশিয়ান গেমসে ২০২৩ সালে অভাবনীয় সাফল্য মিলেছে ভারতের (Success in 2023)। সোনা রুপা ব্রোঞ্জ মিলিয়ে মোট ১৭৭টি মেডেল এসেছে ভারতের ঝুলিতে।

ক্রিকেট বিশ্বকাপের আসর ভারতে

২০২৩ সালের আইসিসি বিশ্বকাপের আসর বসে ভারতের মাটিতে। অত্যন্ত সফল হয় এই বিশ্বকাপ (Success in 2023)। ভারত ফেভারিট থাকলেও শেষ পর্যন্ত রানার্স হয় টিম ইন্ডিয়া।

জি২০ শীর্ষ সম্মেলন

জি২০ এর মতো আন্তর্জাতিক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয় সেপ্টেম্বর মাসেই দিল্লিতে। এখানে বিশ্বের তাবড় রাষ্ট্রনেতারা হাজির হন। সম্মেলন ক্যাপশন ছিল 'এক পরিবার এক পৃথিবী'।

অর্থনৈতিক বৃদ্ধি

চলতি বছরেই অর্থনীতিতে ব্যাপক বৃদ্ধি হয় ভারতের। বিশ্বে যখন যুদ্ধ পরিস্থিতিতে অন্যান্য অঞ্চলে (Success in 2023) অর্থনীতি নিম্নগামী হয়েছে, তখন দ্রুতভাবে এগিয়ে চলেছে ভারতের অর্থনীতি। চলতি বছরে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনৈতিক দেশে পরিণত হয়েছে ভারত।

কূটনৈতিক সাফল্য

কাতারে আটক ভারতের আট প্রাক্তন নৌ সেনা আধিকারিকের ফাঁসিও রদ হয়েছে চলতি বছরে। যা কূটনৈতিক ক্ষেত্রে বড় জয় বলে মনে করা হচ্ছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

New Parliament building

Chandrayaan 3

amrit bharat rail

g20 conference

GDP in 2023


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর