Hekani Jakhalu: প্রথম মহিলা বিধায়ক পেল নাগাল্যান্ড, ইতিহাস তৈরি করলেন হেকানি জাখালু
img

Follow us on

Thursday, May 02, 2024

Hekani Jakhalu: প্রথম মহিলা বিধায়ক পেল নাগাল্যান্ড, ইতিহাস তৈরি করলেন হেকানি জাখালু

নাগাল্যান্ডের ক্ষমতায় ফিরেছে এনডিপিপি – বিজেপি জোট ।

img

হেকানি জাখালু

  2023-03-03 07:40:02

মাধ্যম নিউজ ডেস্ক: উত্তর-পূর্বের রাজ্য নাগাল্যান্ডে ইতিহাস গড়লেন হেকানি জাখালু (Hekani Jakhalu)। নির্বাচনে জয়ী হয়ে তিনিই হলেন সে রাজ্যের প্রথম মহিলা বিধায়ক।। হেকানি জাখালু শাসকদল এনডিপিপি-র সদস্য । ১৯৬৩ সালে রাজ্য প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে বিধানসভায় চলত পুরুষতন্ত্র। সেই প্রথাকে ভাঙলেন হেকানি ।

জানা গিয়েছে, হেকানি জাখালু (Hekani Jakhalu) পেশায় আইনজীবী এবং অধ্যাপক। এবার ডিমাপুর-৩ আসন থেকে লড়ে জয়ী হয়েছেন জাখালু ।

নাগাল্যান্ডের ক্ষমতায় ফিরেছে এনডিপিপি – বিজেপি জোট । নাগাল্যাণ্ডে মহিলার ভোটারের সংখ্যা প্রায় অর্ধেক। এহেন রাজ্যে এতদিন কোনও মহিলা বিধায়ক ছিল না। রাজ্য-রাজনীতিতে  খুব পরিচিত মুখও নন জাখালু। বিদেশে পড়াশোনা। দেশে ফিরে আইনজীবী হিসেবে নিজের পেশা শুরু করেন তিনি। এবার সক্রিয় রাজনীতিতেও দেখা যাবে জাখালুকে।

আরও পড়ুন: ত্রিপুরা জয়ের খোয়াব ভেঙে খান খান, অতঃ কিম? ভাবছে তৃণমূল

৪৮ বছর বয়সী আইনজীবী হেকানি জাখালু (Hekani Jakhalu) দিল্লি বিশ্ববিদ্যালয়ের স্নাতক। এবং সেখানেই অধ্যাপক হিসেবে কর্মরত। পড়াশোনা করেছেন যুক্তরাষ্ট্রে। বিভিন্ন সামাজিক কাজে যুক্ত তিনি। যুবক-যুবতীদের শিক্ষা এবং দক্ষতার বিকাশের লক্ষ্যে ‘ইউথনেট’ নামে একটি অলাভজনক প্রতিষ্ঠান স্থাপন করেছেন। সামাজিক কাজকর্মের স্বীকৃতি হিসেবে ‘নারী শক্তি পুরস্কার’ পেয়েছেন। অন্যদিকে, এনডিপিপি প্রার্থী ৫৬ বছরের সালহাউতুওনুও ক্রুস একজন স্থানীয় হোটেল মালিক। সেইসঙ্গে সমাজকর্মীও বটে। গত ২৪ বছর ধরে তিনি বিভিন্ন এনজিও এবং সুশীল সমাজ সংস্থার সঙ্গে জড়িত।

এনডিপিপি ২০১৮ সাল থেকে বিজেপির সঙ্গে জোট গড়ে লড়াই করছে। উত্তর-পূর্বের ছোট দলগুলিকে এক ছাতার তলায় নিয়ে আসতে বিজেপি যে ‘নেডা’ গঠন করছে, তারও সদস্য আঞ্চলিক এই দলটি।

এই নিয়ে ১৫তম বিধানসভা নির্বাচন হল। রাজ্যের নিবন্ধিত ভোটারদের প্রায় অর্ধেক, ৪৯.৭৯ শতাংশই মহিলা। অথচ এতদিন পর্যন্ত উত্তর-পূর্বের এই রাজ্য একজনও মহিলা বিধায়ক পায়নি। এবারও মোট ১৮৪ জন প্রার্থীর মধ্যে মাত্র ৪জন ছিলেন মহিলা। হেকানি জাখালু এবং সালহাউতুওনুও ক্রুস ছাড়া আতোইজু কেন্দ্রে বিজেপির প্রার্থী হয়েছিলেন কাহুলি সেমা এবং টেনিং আসনে কংগ্রেস টিকিট দিয়েছিল রোজি থমসনকে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ

Tags:

nagaland

Hekani Jakhalu


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর