Gyanvapi structure: জ্ঞানব্যাপীর পরিকাঠামো হিন্দুদের হাতে দেওয়া হোক, দাবি বিশ্ব হিন্দু পরিষদের
img

Follow us on

Thursday, May 02, 2024

Gyanvapi structure: জ্ঞানব্যাপীর পরিকাঠামো হিন্দুদের হাতে দেওয়া হোক, দাবি বিশ্ব হিন্দু পরিষদের

জ্ঞানব্যাপীর ধাঁচা তুলে দেওয়া হোক হিন্দুদের হাতে, দাবি বিশ্ব হিন্দু পরিষদের...

img

জ্ঞানব্যাপী মসজিদ (ফাইল ছবি)

  2024-01-28 12:02:02

মাধ্যম নিউজ ডেস্ক: জ্ঞানব্যাপীর পরিকাঠামো (Gyanvapi structure) হিন্দুদের কাছে হস্তান্তর করার দাবি জানালো বিশ্ব হিন্দু পরিষদ। প্রসঙ্গত, দেশের প্রত্নতাত্ত্বিক বিভাগের রিপোর্টে ইতিমধ্যে সামনে এসেছে যে জ্ঞানব্যাপী মসজিদের নিচে রয়েছে একটি বড় হিন্দু মন্দিরের পরিকাঠামো। প্রসঙ্গত, জ্ঞানব্যাপীর মসজিদ নিয়ে গত ডিসেম্বর মাসেই মুখ বন্ধ খামে আদালতে রিপোর্ট জমা দেয় ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগ। দিন কয়েক আগেই এ নিয়ে সাংবাদিক বৈঠক করেন হিন্দু পক্ষের আইনজীবী বিষ্ণু জৈন। বিশ্ব হিন্দু পরিষদের কার্যকরী সভাপতি অলোক কুমার দাবি জানালেন, যেখানে মসজিদ রয়েছে সেই পরিকাঠামো অন্য কোথাও নির্মাণ করতে এবং ওই স্থান হিন্দুদের হস্তান্তর করতে।

কী বলছেন বিশ্ব হিন্দু পরিষদের কার্যকরী সভাপতি

প্রসঙ্গত, বিশ্ব হিন্দু পরিষদের কার্যকরী সভাপতি আরও বলেন, ‘‘জ্ঞানব্যাপী মসজিদের (Gyanvapi structure) ওজুখানাতে শিবলিঙ্গ পাওয়া গিয়েছে এতেই প্রমাণ হয় যে সেটি কোনওভাবেই মসজিদের পরিকাঠামো নয়। এর পাশাপাশি সেই স্থান থেকে জনার্দন, রুদ্র, উমাশ্বর, এই সমস্ত নামের লিপিও উদ্ধার হয়েছে যা যথেষ্ট এটা প্রমাণ করতে যে ওই স্থানে কখনও বড় মন্দির ছিল।’’ এদিন নিজের বিবৃতিতে, উপাসনা আইন ১৯৯১ এরও ব্যাখ্যা করেন অলোক কুমার। তিনি বলেন, ‘‘এই আইনের ৪ নম্বর ধারা অনুযায়ী, ওই পরিকাঠামো অবিলম্বে হিন্দু মন্দির হিসেবে ঘোষণা করা উচিত।’’

বিশ্ব হিন্দু পরিষদের দাবি

এর পাশাপাশি দুটি দাবিও রেখেছে বিশ্ব হিন্দু পরিষদ। প্রথমটি হল, হিন্দুদেরকে অনুমতি দেওয়া হোক শিবলিঙ্গের আরাধনা করার জন্য। পাশাপাশি মসজিদ কমিটি যেন শ্রদ্ধা পূর্ণভাবে জ্ঞানব্যাপী মসজিদকে (Gyanvapi structure) অন্য কোথাও সরিয়ে নিয়ে যায় এবং ওই স্থান কাশী বিশ্বনাথ মন্দির সমিতির হাতে দেওয়া হোক। প্রসঙ্গত, গত বছরের ৪ অগাস্ট থেকে প্রত্নতাত্ত্বিক বিভাগ জ্ঞানব্যাপী প্রাঙ্গণে তারা কাজ শুরু করে। তাদের রিপোর্ট ৩ নভেম্বর জমা পড়ে মুখবন্ধ খামে।

আরও পড়ুুন: দোরগোড়ায় লোকসভা ভোট, ইলেকশন ইন-চার্জ ঘোষণা নাড্ডার, বাংলার দায়িত্বে কে?

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Gyanvapi mosque

Archaeological Survey of India (ASI)

Vishva Hindu Parishad (VHP)

Vishva Hindu Parishad working president


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর