img

Follow us on

Monday, May 20, 2024

Fake Jobs: চাকরির নামে প্রতারণা! ১০০টি ভুয়ো ওয়েবসাইট বন্ধ করল কেন্দ্র

Central Government: ১০০টি ওয়েবসাইট বন্ধের নির্দেশ! কেন এই সিদ্ধান্ত নিল কেন্দ্র?

img

চাকরির নামে প্রতারণা!

  2023-12-07 09:11:37

মাধ্যম নিউজ ডেস্ক: প্রতিদিনই খবরে কাগজ বা সোশ্যাল সাইটে চোখে পড়ে ঘরে বসে কাজ করার বিজ্ঞাপন। ফোন করে কাজ করার জন্য নাম নথিভুক্ত করলেই হবে। একবার এই ফাঁদে পা দিলেই চাকরির (Fake Jobs) বদলে সর্বশান্ত আবেদনকারী। রেজিস্ট্রেশনের নামে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অনলাইনে আবেদনকারীর টাকা হাতিয়ে নেওয়ার ঘটনা ঘটছে মাঝে মধ্যেই। এবার এই ধরনের জালিয়াতি রুখতে সক্রিয় কেন্দ্র। পার্ট টাইম জবের প্রলোভন দেখিয়ে আর্থিক প্রতারণায় অভিযুক্ত ১০০টির বেশি ওয়েবসাইট বন্ধ করল মোদি সরকার।

অপরাধ দমনে সক্রিয় স্বরাষ্ট্রমন্ত্রক

কেন্দ্র জানিয়েছে, বিভিন্ন সামাজিক মাধ্যমে ঘরে বসে পার্ট টাইম (Fake Jobs) কাজের নামে ভুয়ো বিজ্ঞাপন দেওয়া হত। তার ফাঁদে পড়তেন বহু মানুষ। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবিষয়ে আগে থেকেই উদ্বেগ প্রকাশ করেছিলেন। তাই কালবিলম্ব না করে পদক্ষেপ নেওয়া হল। এই ফাঁদে বেশিরভাগ পা দেন অবসরপ্রাপ্ত, মহিলা এবং বেকার যুবকদের একটি অংশ। সকলকেই চাকরির টোপ দিয়ে নিজেদের কাজ হাসিল করত এই ভুয়ো ওয়েবসাইটগুলি। এই ওয়েবসাইটগুলির মাধ্যমে ঘরে বসে কাজ করানোর নামে টাকা হাতানোর খবর মিলেছিল। দ্রুত ব্যবস্থা নিল সরকার। একই সঙ্গে বিজ্ঞাপনী প্রচারে ভুলে যাতে সর্বস্ব খোয়াতে না হয়, তার জন্য সাধারণ নাগরিকদের সাবধানও করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

আরও পড়ুন: “পাক অধিকৃত কাশ্মীর হামারা হ্যায়”, বললেন শাহ, জানালেন বিধানসভার আসন সংখ্যাও

সাইবার ক্রাইম বিভাগের সতর্কতা

বুধবার কেন্দ্রের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, নানা রকম আর্থিক প্রতারণায় যুক্ত এমন প্রচুর ওয়েবসাইট তারা শনাক্ত করেছে। একাধিক সোশ্যাল মিডিয়া, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম ইত্যাদি অ্যাপের মাধ্যমে নানা প্রলোভন দিয়ে টাকা হাতানোর অভিযোগে অভিযুক্ত সমস্ত ওয়েবসাইটের খোঁজ শুরু করেছে তারা। ইতিমধ্যে এমন ১০০টিরও বেশি ওয়েবসাইটকে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। কেন্দ্র আরও জানিয়েছে, এমন অনলাইনভিত্তিক আর্থিক প্রতারণার কতগুলি বড়সড় চক্র আছে। এরা দেশে ক্রিপ্টোকারেন্সি, এটিএমের মাধ্যমে আর্থিক প্রতারণায় যুক্ত। সাধারণ মানুষকে অনেক বেশি সচেতন থাকার কথা বলেছে কেন্দ্রের সাইবার ক্রাইম বিভাগ। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Central Government

Amit Shah

bangla news

Fake Jobs

Fraud Website


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর