img

Follow us on

Wednesday, May 08, 2024

Election Commission: বিবেক-বিকাশ, দেশে প্রথমবার বাংলা ও গুজরাটের ডিজিপি দুই ভাই

বাংলা-গুজরাটে দুই ডিজিপি দুই ভাই...

img

বিবেক সহায় ও বিকাশ সহায় (সংগৃহীত ছবি)

  2024-03-19 08:40:52

মাধ্যম নিউজ ডেস্ক: দুই রাজ্য পুলিশের ডিজিপি-র দায়িত্বে এবার দুই ভাই। পূর্ব ভারত ও পশ্চিম ভারতকে এভাবেই জুড়ে দিল নির্বাচন কমিশন (Election Commission)। পশ্চিমবঙ্গ ও গুজরাট দুই রাজ্য। নির্বাচন কমিশন দুই রাজ্যে ডিজির পদে বসাল দুই ভাইকে। গুজরাট পুলিশের ডিজিপি-র দায়িত্বে আগেই ছিলেন বিকাশ সহায়। পশ্চিমবঙ্গ পুলিশের ডিজিপি পদে এলেন বিকাশ সহায়ের নিজের ভাই বিবেক সহায়। জানা গিয়েছে, বিবেক বড় এবং বিকাশ ছোট। বিবেক সহায় হলেন ১৯৮৮ ব্যাচের পশ্চিমবঙ্গ ক্যাডারের আইপিএস অফিসার। অন্যদিকে বিকাশ ১৯৮৯ ব্যাচের আইপিএস অফিসার। দুই ভাইয়ের জন্ম ও পড়াশোনা বিহারে বলেই জানা যায়।

গুজরাট পুলিশের ডিজিপি বিকাশ সহায়

সোমবার নির্বাচন কমিশনের (Election Commission) এমন নির্দেশের পরে দেশের ইতিহাসে প্রথমবার রক্তের সম্পর্কের দুই ভাই দুই রাজ্য পুলিশের ডিজিপির দায়িত্বে এলেন। সোমবারই জাতীয় নির্বাচন কমিশন রাজীব কুমারকে সরিয়ে দেওয়ার নির্দেশ দেয়। ডিজিপি পদে আনা হয় বিবেক সহায়কে। সূত্রের খবর, বিবেক ও বিকাশ দুই জনই, দুই রাজ্যের একাধিক গুরুত্বপূর্ণ পদে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করে এসেছেন। বিকাশ সহায় গুজরাট পুলিশের সিআইডি, ইন্টেলিজেন্স ব্রাঞ্চের মতো গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন। রাষ্ট্রপতির হাত থেকে নিয়েছেন পুলিশ পদকও।

পশ্চিমবঙ্গ পুলিশের ডিজিপি বিবেক সহায়

তেমনই, বিবেক সহায়ও পশ্চিমবঙ্গ পুলিশের একাধিক গুরুত্বপূর্ণ পদে সাফল্যের সঙ্গে কাজ করেছেন বলে জানা যায়। সিবিআইতেও সাফল্যের সঙ্গে কাজ করেছেন বিবেক। সিবিআইয়ে ইকোনমিক অফেন্স উইং, স্পেশাল ক্রাইম ব্রাঞ্চে এসপি পদে থেকেছেন বিবেক। দায়িত্ব সামলেছেন দুর্নীতি দমন শাখারও। পরে আবার রাজ্য পুলিশে ফেরানো হয় তাঁকে। ডাইরেক্টরেট অব সিকিউরিটি বিভাগে মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্ব সামলাতেন তিনি। বিকাশ সহায় ২০২৩ সালের ২ মার্চ গুজরাট পুলিশের ডিজিপি পদের দায়িত্বে আসনে। বিবেক বাংলার দায়িত্ব নিলেন ২০২৪ সালের মার্চে। বলতে গেলে এক বছর পরেই। মে মাসের ৩১ তারিখ বিবেকের অবসর নেওয়ার কথা রয়েছে, তার আগে তাঁকে বসানো হল পশ্চিমবঙ্গ পুলিশের সর্বোচ্চ পদে।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Election Commission of India

Lok Sabha Election 2024

Mdhyom

DGP of West Bengal

dgp of gujrat

vivek sahay

vikash sahay


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর