img

Follow us on

Sunday, May 19, 2024

Rabindra Jayanti: বাংলায় করলেন কবিতাপাঠ, কবিগুরুর জন্মদিনে শ্রদ্ধাজ্ঞাপন প্রধানমন্ত্রীর

PM Narendra Modi: বাঙালির আবেগ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, তাঁকেই বিশেষ শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী...

img

কবিগুরুর জন্মদিনে বিশেষ শ্রদ্ধার্ঘ প্রধানমন্ত্রীর। ছবি— ফাইল।

  2024-05-08 19:01:55

মাধ্যম নিউজ ডেস্ক: রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী (Rabindra Jayanti) উপলক্ষ্যে শ্রদ্ধা জানালেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। কবিগুরু রবীন্দ্রনাথের একটি ভিডিও পোস্ট করে সামাজিক মাধ্যমে প্রধানমন্ত্রী তাঁর কবিতার কয়েকটি লাইন আবৃত্তি করেন। নিজের এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, “আমি রবীন্দ্রনাথ গুরুদেব ঠাকুরকে তাঁর জয়ন্তী উপলক্ষে শ্রদ্ধা জানাই। তাঁর চিরন্তন প্রজ্ঞা এবং প্রতিভা প্রজন্মের পর প্রজন্ম ধরে অসংখ্য মানুষকে অনুপ্রাণিত ও আলোকিত করে চলেছে।” রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স হ্যান্ডেলে পোস্ট করে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে (Rabindra Jayanti) শ্রদ্ধা জানান। 

শান্তিনিকেতনে কবিগুরুর জন্মোৎসব পালিত হল

শিলিগুড়ির মেয়র গৌতম দেব রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তিতে মাল্যদান করেন। কংগ্রেস নেতা জয়রাম রমেশও কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করে ফেসবুকে পোস্ট দিয়েছিলেন এদিন। রাজ্য বিজেপির এক্স হ্যান্ডেল থেকেও কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করা হয়। তবে শুধু রাজনীতিবিদরা নন, শান্তিনিকেতন সহ গোটা রাজ্যে কবিগুরুকে স্মরণ করা হয়। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তীতে (Rabindra Jayanti) শান্তিনিকেতনের গৌড়প্রাঙ্গনে বৈতালিক অনুষ্ঠান আয়োজিত হয়। এতে অংশ নিয়েছিলেন বহু রবীন্দ্র অনুরাগী। গৌড় প্রাঙ্গনে এদিন তিল ধারণের জায়গা ছিল না। সকাল সাতটায় উপাসনা গৃহে উপাসনার পর সকাল ন'টায় মাধবী বিতানে কবিগুরুর জন্মোৎসব পালিত হয়। এছাড়াও নিউটাউনের রবীন্দ্রতীর্থে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে কবিগুরুকে স্মরণ করা হয়।

"দু-চারটা মাছ এমন সেয়ানা যে, কখনও জালে পড়ে না"

তিনটি দেশকে জাতীয় সঙ্গীত উপহার দিয়েছেন কবিগুরু

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindra Jayanti) না থাকলে বাংলা সাহিত্যের একটা অধ্যায় অসম্পূর্ণ থেকে যেত। কবিতা, উপন্যাস, সংগীতের যে বিপুল ভান্ডার কবিগুরু বাঙালিকে উপহার দিয়েছেন তা আগে কেউ করেনি। তিনটি দেশকে জাতীয় সঙ্গীত উপহার দিয়েছেন কবিগুরু। এনে দিয়েছেন সাহিত্যে নোবেল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Rabindranath Tagore

latest news

Todays Important News

Rabindranath Tagore Jayanti


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর