LCA Tejas Mk-1A: সবুজ সঙ্কেত কেন্দ্রের, বাহিনীর হাতে আসছে ৯৭ তেজস মার্ক-১এ, ১৫৬ প্রচণ্ড হেলিকপ্টার
img

Follow us on

Thursday, May 02, 2024

LCA Tejas Mk-1A: সবুজ সঙ্কেত কেন্দ্রের, বাহিনীর হাতে আসছে ৯৭ তেজস মার্ক-১এ, ১৫৬ প্রচণ্ড হেলিকপ্টার

Defence Acquisition Council: সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করা এবং একইসঙ্গে আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে বড় পদক্ষেপ নিল মোদি সরকার...

img

এলসিএ তেজস ও প্রচণ্ড হেলিকপ্টার। (ছবি-সংগৃহীত)

  2023-12-01 13:31:11

মাধ্যম নিউজ ডেস্ক: সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করা এবং একইসঙ্গে আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে বড় পদক্ষেপ নিল মোদি সরকার। ৯৭টি লাইট কমব্যাট এয়ারক্র্যাফট (এলসিএ) তেজস মার্ক-১এ (LCA Tejas Mk-1A) এবং ১৫৬টি প্রচণ্ড লাইট কমব্যাট হেলিকপ্টার (এলসিএইচ) কেনার বিষয়ে অনুমোদন দিল কেন্দ্রের ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল (Defence Acquisition Council) বা ডিএসি। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, এর মধ্যে ভারতীয় স্থলসেনার ‘আর্মি অ্যাভিয়েশন কোর’ পাবে ৯০টি।  ৯৭টি তেজস যুদ্ধবিমানের সঙ্গে ৬৬টি প্রচণ্ড (LCH Prachand) পাবে ভারতীয় বায়ুসেনা। এর ফলে, এই দুই বাহিনীর শক্তি এক ধাক্কায় অনেকটা বেড়ে যাবে। শুধু তাই নয়। সূত্রের খবর, খুব শীঘ্রই নৌসেনার জন্য দ্বিতীয় দেশীয় বিমানবাহী রণতরীর বিষয়েও সিদ্ধান্ত নিতে চলেছে এই কমিটি। তেমনটা হলে, দেশের জলসীমা সুরক্ষায় নৌবাহিনীর শক্তিও অনেকটাই বেড়ে যাবে।

পাখির চোখ তেজস ও প্রচণ্ড

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বাধীন ডিএসি বৈঠকে বসেছিল বৃহস্পতিবার। সেখানেই তেজস যুদ্ধবিমান (LCA Tejas Mk-1A) ও প্রচণ্ড যুদ্ধ কপ্টার কেনার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে (Defence Acquisition Council)। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, তেজস যুদ্ধবিমান আর প্রচণ্ড লাইট কমব্যাট হেলিকপ্টার (LCH Prachand) কেনার পাশাপাশি, ভারতীয় বায়ুসেনার ব্যবহৃত সুখোই-৩০ যুদ্ধবিমানগুলির আধুনিকীকরণের সিদ্ধান্ত হয়েছে ওই বৈঠকে। এই তিনটের জন্য মোট বরাদ্দ ধার্য করা হয়েছে ১.১ লক্ষ কোটি টাকা। গত সপ্তাহেই, বেঙ্গালুরুস্থিত তেজস নির্মাণকারী রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড বা হ্যাল-এর কারখানা পরিদর্শনে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি দুই-আসন বিশিষ্ট তেজস মার্ক-১ যুদ্ধবিমানের একটি ট্রেনার বিমানে চেপে প্রায় ৪৫ মিনিট আকাশে চক্কর কাটেন। 

আর্টিলারিকে আরও বিধ্বংসী করে তোলার সিদ্ধান্ত

তেজস (LCA Tejas Mk-1A) ও প্রচণ্ড কেনার পাশাপাশি, সেনার জন্য বিভিন্ন ধরনের আর্টিলারি কেনার বিষয়েও অ্যাকসেপটেন্স অফ নেসেসিটিতে অনুমোদন দিয়েছে কমিটি (Defence Acquisition Council)। এর আওতায় স্থলসেনার জন্য দুধরনের গোলা ও ফিল্ড গান বা কামান কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে ট্যাঙ্ক-বিধ্বংসী এরিয়া ডিনায়াল মিউনিশন (এডিএম) টাইপ-২ ও টাইপ-৩। এটি শত্রুর যে কোনও যুদ্ধট্যাঙ্ক বা সাঁজোয়া গাড়ি ধ্বংস করতে সক্ষম। পাশাপাশি, কার্যমেয়াদ অতিক্রান্ত হওয়া ইন্ডিয়ান ফিল্ড গান পাল্টে তার জায়গায় অত্যাধুনিক টাওড গান সিস্টেম (টিজিএস) অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছিল সেনা। তা এদিনেক বৈঠকে অনুমোদন পেয়েছে। এর সঙ্গেই অনুমোদিত হয়েছে ১৫৫ এমএম আর্টিলারি গান (কামান)-এ ব্যবহার করার জন্য ১৫৫ এমএম নাবলেস প্রোজেক্টাইল।

মোট খরচ বরাদ্দ ২.২৩ লক্ষ কোটি টাকা

এছাড়া, সেনার অন্যতম ভরসা টি-৯০ মেন যুদ্ধট্যাঙ্কের সক্ষমতা আরও বৃদ্ধি করতে অটোমেটিক টার্গেট ট্র্যাকার ও ডিজিটাল বাসালটিক কম্পিউটার কেনার বিষয়ে অনুমোদন মিলেছে। নৌসেনার জন্য মাঝারি পাল্লার শত্রু জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র (এমআরএএসএইচএম) কেনার বিষয়েও অনুমোদন মিলেছে। এই ক্ষেপণাস্ত্রটি মূলত হালকা ওজনের এব অত্যন্ত সহজেই এগুলোকে জাহাজে মোতায়েন করা সম্ভব। এই সব কেনার জন্য মোট ২.২৩ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে ডিএসি (Defence Acquisition Council)। এর মধ্যে ২.২ লক্ষ কোটি টাকা অর্থাৎ ৯৮ শতাংশ খরচই দেশীয় সংস্থার থেকে তোলা হবে বলে জানা গিয়েছে (LCA Tejas Mk-1A)। এতে সামরিক ক্ষেত্রে ‘আত্মনির্ভর’ হওয়ার পথ সুগম হবে যেমন, দীর্ঘমেয়াদি কর্মসংস্থানও তৈরি হবে বলে দিল্লির একটি সূত্র মারফত জানা যাচ্ছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

rajnath singh

india news

Madhyom

national news

bangla news

Bengali news

defence news

defence acquisition council

defence procurement board

tejas mk-1a

prachand attack helicopters

lca tejas mk 1a

lch prachand


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর