img

Follow us on

Friday, Apr 26, 2024

Women's Portal: মহিলা গবেষকদের জন্যে বিশেষ পোর্টালের ঘোষণা কেন্দ্রের, কার্যকর ১ এপ্রিল থেকে

বৃহস্পতিবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, মহিলা বিজ্ঞানীদের কাছ থেকে বিশেষ কল আমন্ত্রণ প্রস্তাব একই দিনে খোলা হবে।

img

মহিলা গবেষক

  2023-03-11 10:53:21

মাধ্যম নিউজ ডেস্ক: কেন্দ্র গবেষণা অনুদান এবং তহবিলের জন্য শুধু মহিলাদের জন্য একটি বিশেষ পোর্টালের (Women's Portal) ঘোষণা করেছে। ১ এপ্রিল থেকে পোর্টালটি কার্যকর হওয়ার কথা৷ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ কাউন্সিল কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক নারী দিবস উদযাপন অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময়, কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং জানান যে, সিএসআইআর সিদ্ধান্ত নিয়েছে CSIR-ASPIRE-এর অধীনে নারী বিজ্ঞানীদের জন্য একটি বিশেষ গবেষণা অনুদান শুরু করা হবে এবং এই বিষয়ে একটি এক্সক্লুসিভ পোর্টাল ১ এপ্রিল থেকে চালু করা হবে। 

বৃহস্পতিবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক এক (Women's Portal) বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, মহিলা বিজ্ঞানীদের কাছ থেকে বিশেষ কল আমন্ত্রণ প্রস্তাব একই দিনে খোলা হবে।

আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি মামলায় এবার শান্তনু বন্দ্যোপাধ্যায়কে গ্রেফতার করল ইডি 

উল্লেখ্য যে, কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং-এর সভাপতিত্বে ২০২২ সালের ১৭ ডিসেম্বর সিএসআইআরের (Women's Portal) গভর্নিং বডির ২০০-তম বৈঠকে বহির্মুখী গবেষণা প্রকল্পের অধীনে মহিলা   বিজ্ঞানীদের জন্যে গবেষণা অনুদান প্রস্তাব অনুমোদন করা হয়েছিল।

আরও পড়ুন: গ্রুপ সি- র বাতিল হওয়া তালিকায় মুখ্যমন্ত্রীর ভাইঝি!

এই পোর্টালের মারফৎ লাইফ সায়েন্সেস, কেমিক্যাল সায়েন্সেস, ফিজিক্যাল সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং সায়েন্সেস এবং ইন্টার/ট্রান্স ডিসিপ্লিনারি সায়েন্স সহ বিজ্ঞান ও প্রযুক্তির (Women's Portal) প্রধান শাখাগুলিতে গবেষণার জন্য সারা দেশে শুধুমাত্র মহিলা বিজ্ঞানীরা আবেদন করতে পারবেন। কন্টিনজেন্সি এবং ছোটখাটো যন্ত্রপাতির জন্য তহবিল সরবরাহ করা হবে। মন্ত্রক জানিয়েছে, রিসার্চ ফেলোদের মোট বাজেট সাধারণভাবে ২৫-৩০ লক্ষ টাকা হবে।

জিতেন্দ্র সিং এ বিষয়ে বলেন, "আমরা অমৃত কালের দিকে এগিয়ে যাচ্ছি। এটি ভারতের উন্নয়ন যাত্রার অগ্রভাগে নারী শক্তিকে রাখার জন্য প্রধানমন্ত্রী মোদির এক প্রয়াস এবং  অন্যতম দূরদর্শী পদক্ষেপ।"

কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, "সাম্প্রতিক কালে সিএসআইআর নারীর ক্ষমতায়নের জন্যে বেশ কিছু উদ্যোগ নিয়েছে। যার মধ্যে CSIR-সেন্ট্রাল লেদার রিসার্চ ইনস্টিটিউট কর্তৃক প্রদত্ত নারী উদ্যোক্তাদের জন্য CSIR প্রযুক্তির উপর ১৫ শতাংশ ছাড় অন্যতম। এছাড়াও CSIR ডোমেনের পুরো স্পেকট্রাম জুড়ে বেশ কয়েকটি প্রশিক্ষণ কর্মসূচি রয়েছে।" উল্লেখ্য গত বছরের অগাস্টে সিনিয়র ইলেক্ট্রোকেমিক্যাল বিজ্ঞানী নাল্লাথাম্বি কালাইসেলভি প্রথমবার কোনও মহিলা বিজ্ঞানী হিসেবে সিএসআইআরের প্রধান হিসেবে নিযুক্ত হয়ে ইতিহাস তৈরি করেন। তিনি আপাতত ৩৮টি গবেষণা প্রতিষ্ঠান নিয়ে গঠিত এই প্রধান বৈজ্ঞানিক গবেষণা ও উন্নয়ন সংস্থার সুপ্রিমো। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook এবং Twitter পেজ।

Tags:

Portal for Women

Women Researcher


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর