img

Follow us on

Thursday, May 02, 2024

BBC: জি-২০ দেশগুলির সম্মেলনে ব্রিটেন তুলল বিবিসি প্রসঙ্গ, কী জবাব দিল ভারত?

জি-২০ দেশগুলির সম্মেলনে ভারতে এসে বিবিসি প্রসঙ্গ তুললেন ব্রিটিশ বিদেশ সচিব জেমস ক্লিভারলি

img

ব্রিটিশ বিদেশ সচিব জেমস ক্লিভারলি ও ভারতের বিদেশমন্ত্রী

  2023-03-02 17:12:02

মাধ্যম নিউজ ডেস্ক: জি-২০ দেশগুলির সম্মেলনে ভারতে এসে বিবিসি প্রসঙ্গ তুললেন ব্রিটিশ বিদেশ সচিব জেমস ক্লিভারলি। দিল্লিতে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এ দেশে বিবিসি’র (BBC) দুটি অফিসে আয়কর হানার প্রসঙ্গ তোলেন তিনি।

গুজরাত দাঙ্গায় নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে বিবিসির (BBC) তৈরি তথ্যচিত্রকে কেন্দ্র করে ইতিমধ্যে অনেক বিতর্ক শুরু হয়েছে। একজন ব্রিটিশ সাংসদ ইতিমধ্যে বিবিসির এই তথ্যচিত্রকে অতিরঞ্জিতও বলেছেন। এই আবহেই ব্রিটিশ সংবাদ প্রতিষ্ঠানের দিল্লি ও মুম্বইয়ের অফিসে আয়কর আধিকারিকেরা অভিযান চালান। কর্মীদের ফোন সিজ করেন।

কী জবাব দিল ভারত

সরকারি সূত্রের খবর, সৌজন্য বজায় রেখেই অতিথি বিদেশ সচিবকে কড়া জবাব দিয়েছেন ভারতের বিদেশ  এস জয়শঙ্কর। ক্লিভারলিকে তিনি বলেন, ‘ভারতে কর্মরত সমস্ত সংস্থাকেই এদেশের আইন সম্পূর্ণরূপে মেনে চলতে হবে, এদেশে আইনের শাসন রয়েছে। এই বিষয়ে কারোর কোনও ছাড় নেই। সংস্থার নাম বিবিসি (BBC) হলেও নয়।’

আয়কর দফতর তখন কী বলেছিল

প্রসঙ্গত, আয়কর দফতর আগেই জানিয়েছিল, বিবিসি-র (BBC) দফতরে আয়কর হানা রুটিন সমীক্ষার অংশ। সব বাণিজ্যিক প্রতিষ্ঠানেই আয়কর দফতর এমন সমীক্ষা চালায়। ব্রিটেনে বিবিসি অলাভজনক সংস্থা হলেও ভারতে একটি প্রাইভেট লিমিটেড কোম্পানি হিসাবে নথিভুক্ত। ভারতের আয়কর আইন মেনেই তাদের প্রতিষ্ঠান চালাতে হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ

 

Tags:

BBC


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর