img

Follow us on

Friday, Apr 26, 2024

Vande Bharat: এশিয়ার প্রথম মহিলা লোকো পাইলট সুরেখা যাদব, চালালেন বন্দে ভারত এক্সপ্রেসও

Vande Bharat: সুরেখার ইচ্ছাপূরণ করল ভারতীয় রেল, ট্যুইটে শুভেচ্ছা জানালেন রেলমন্ত্রী।

img

এশিয়ার প্রথম মহিলা লোকো পাইলট সুরেখা যাদব

  2023-03-15 14:09:07

মাধ্যম নিউজ ডেস্ক: ইতিহাস সৃষ্টি সুরেখা যাদবের (Surekha Yadav)। এশিয়া মহাদেশের প্রথম মহিলা লোকো পাইলট বা ট্রেনচালক হিসেবে রেকর্ড তৈরি করলেন তিনি। সুরেখা যাদব ভারতের প্রথম মহিলা লোকো পাইলট, যিনি অত্যাধুনিক সেমি হাই স্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat) ট্রেন চালালেন৷ সুরেখা যাদব গত সোমবার (১৩ মার্চ) সোলাপুর থেকে ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস পর্যন্ত বন্দে ভারত এক্সপ্রেস চালান। একথা ট্যুইট করে জানিয়েছে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

এশিয়ার প্রথম মহিলা লোকো পাইলট

সুরেখা যাদব ছিলেন ভারতের ফার্স্ট ফিমেল ড্রাইভার। প্রসঙ্গত, ১৯৮৮ সাল থেকে ট্রেন চালানো শুরু করেন তিনি ৷ পশ্চিম মহারাষ্ট্রের সাতারা এলাকার একটি পরিবারে সুরেখার জন্ম ৷ নিজের কৃতিত্বের জন্য ইতিমধ্য়েই সুরেখা রাজ্য ও জাতীয়স্তরে বহু পুরস্কার পেয়েছেন ৷  গত ৩৫ বছর ধরে ট্রেন চালানোর অভিজ্ঞতা রয়েছে সুরেখার। ২০২১ সালের নারী দিবসে এক সাক্ষাৎকারে বন্দে ভারত এক্সপ্রেস চালানোর ইচ্ছাপ্রকাশ করেছিলেন তিনি। আর তাঁর সেই ইচ্ছাপূরণ করল ভারতীয় রেল। প্রথম দিনের প্রথম সফরে ৪৫০ কিলোমিটার যাত্রাপথ পাড়ি দেন সুরেখা৷ ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাসে পৌঁছনোর পর স্টেশনের ৪ নম্বর প্ল্যাটফর্মে তাঁকে সংবর্ধনা দেওয়া হয়৷ মধ্য রেলের তরফে থেকেই এই সংবর্ধনার আয়োজন করা হয়েছিল৷ 

আরও পড়ুন: গ্রেফতার কেষ্টর হিসাবরক্ষক মণীশ কোঠারি, এবার কি সুকন্যার পালা?

নতুন দায়িত্ব পাওয়ার পর সুরেখা বলেন, “আমি ভারতীয় রেলের কাছে কৃতজ্ঞ যে আমাকে অত্যাধুনিক বন্দে ভারত এক্সপ্রেস চালানোর সুযোগ দেওয়া হয়েছে।” প্রথম দিনই সুরেখা সঠিক সময়ে সোলাপুর থেকে ছেড়েছিলেন বন্দে ভারত এক্সপ্রেস। এরপর সময়ের পাঁচ মিনিট আগেই তিনি ট্রেন নিয়ে মুম্বইয়ের ছত্রপতি শিবাজি স্টেশনে পৌঁছেছিলেন। বন্দে ভারত চালানোর আগে দীর্ঘ দিন প্রশিক্ষণ নিতে হয়েছে বলেও জানান সুরেখা।

সাতারার বাসিন্দা সুরেখা ট্রেনচালক হিসাবে কর্মজীবন শুরুর আগে স্থানীয় সেন্ট পল কনভেন্ট থেকে তাঁর প্রাথমিক শিক্ষা শেষ করেন। এর পর ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করেন তিনি। ১৯৮৯ সালে এক জন সহকারী ট্রেনচালক হিসাবে কর্মজীবন শুরু করেন সুরেখা। ১৯৯৬ সালে এক জন মালগাড়ির চালক হিসাবে নিযুক্ত হন। ২০১০ সালে তাঁকে মুম্বই-পুণেগামী ডেকান কুইন এক্সপ্রেসের দায়িত্ব দেওয়া হয়। দেশের সবচেয়ে খাড়া এবং কঠিনতম রেলপথ বলে পরিচিত ভোর ঘাট দিয়েও ট্রেন চালিয়েছেন সুরেখা। 

রেলমন্ত্রীর ট্যুইট

সুরেখার কীর্তিতে উচ্ছ্বাস প্রকাশ করেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি বলেন, 'বন্দে ভারত এবার নারী শক্তির মাধ্যমে চালিত হচ্ছে। শ্রীমতী সুরেখা যাদব প্রথম লোকো পাইলট হলেন বন্দে ভারত এক্সপ্রেসের।'

Tags:

Vande Bharat Express

Vande Bharat

Asia’s first woman locomotive pilot


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর