img

Follow us on

Monday, May 20, 2024

Kavach Trial: ১৬০ কিমি বেগে ছুটছে ট্রেন, ব্রেক কষলেন না চালক, কবচ পরীক্ষায় সাফল্য

Indian Railways: দুর্ঘটনা রোধে আশা, দেশীয় পদ্ধতির কবচ ব্যবস্থার পরীক্ষায় সফল রেল

img

ভারতীয় রেলের সাফল্য।

  2024-01-27 11:37:10

মাধ্যম নিউজ ডেস্ক: দুর্ঘটনা এড়াতে কবচ সিস্টেমের (Kavach Trial) বড় সাফল্য পেল ভারতীয় রেল। ১৬০ কিমি প্রতি ঘণ্টা স্পিডে যাওয়া ট্রেনে দুর্ঘটনা রুখতে এই স্বয়ংক্রিয় ব্যবস্থা কার্যকর বলেও দাবি করা হল। সম্প্রতি উত্তর-মধ্য রেলের আগরা ডিভিশনে পরীক্ষামূলক ভাবে ওই কবচ ব্যবস্থার কার্যকরিতা দেখা হয়। পালওয়াল-মথুরা শাখায় একটি সেমি-হাইস্পিডের ইঞ্জিনে কবচ লাগিয়ে পরীক্ষা করা হয়। 

কবচ সিস্টেম কী 

অ্যান্টি ট্রেন কলিশনের কবচ সিস্টেম (Kavach Trial) পুরোপুরি দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। রিসার্চ ডিজাইনস অ্য়ান্ড স্ট্যান্ডার্ড অর্গানাইজেশনের তরফে এই কবচ সিস্টেমকে লাগু করা হয়। এই সিস্টেমের মাধ্য়মে যেটা বলা হয়ে থাকে যে কোনও ট্রেন চালক যদি সিগন্যাল ভঙ্গ করেন তবে আপৎকালীন ব্রেক চালু হয়ে যাবে। রেল জানিয়েছে, কখনও যদি জরুরি ভিত্তিতে ট্রেন দাঁড় করানোর দরকার হয় এবং চালক যদি তা করতে না-ও পারেন, এই ব্যবস্থায় ট্রেন দাঁড়িয়ে যাবে। এড়ানো যাবে দুর্ঘটনা।

আরও পড়ুন: কলকাতা হাইকোর্টে দুই বিচারপতির বেনজির সংঘাত, বিশেষ বেঞ্চ গঠন শীর্ষ আদালতের

কীভাবে হয়েছিল পরীক্ষা

উত্তর-মধ্য রেলের জনসংযোগ আধিকারিক প্রশস্তি শ্রীবাস্তব জানিয়েছেন, গত ১৯ জানুয়ারি পরীক্ষামূলক যাত্রা সফল হয়েছে। কবচ (Kavach Trial) ব্যবস্থার এই পরীক্ষা হয়েছে উত্তর সেন্ট্রাল রেলওয়ের ডেপুটি চিফ সিগনাল অ্য়ান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার কুশ গুপ্তের নেতৃত্বে। সেমি হাইস্পিড ইঞ্জিনের এই কবচ সিস্টেম লাগু করা হয়। লোকোর পাইলটকে বলা হয়েছিল সিগন্য়াল লাল থাকলেও আপনি ব্রেক কষবেন না। দেখার চেষ্টা হয় কবচ ব্যবস্থা কাজ করছে কি না। সফল পরীক্ষায় দেখা যায়, সিগন্যালের থেকে দূরত্ব রেখেই ট্রেন নিজের থেকে দাঁড়িয়ে পড়ে। তবে রেল আরও পরীক্ষা চালাতে চায়। তার পরেই গোটা দেশে সর্বত্র এই কবচ ব্যবস্থা প্রয়োগ করা হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Indian Railways

Kavach Trial

Kavach System


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর