img

Follow us on

Sunday, May 05, 2024

Manisha Padhi: নারী শক্তির জয়! দেশের প্রথম মহিলা ‘এইদ দ্য কঁ’ হলেন বায়ুসেনার মনীষা পাধি

Aide-De-Camp: দেশের প্রথম মহিলা ‘এইদ দ্য কঁ’ মনীষা পাধি, কী এর বিশেষত্ব?

img

দেশের প্রথম মহিলা এইদ দ্য কঁ মনিষা পাধি।

  2023-12-07 15:07:55

মাধ্যম নিউজ ডেস্ক: ফের নারী শক্তির জয়গান। দেশের প্রথম মহিলা ‘এইদ দ্য কঁ’ (Aide-De-Camp) বা সংক্ষেপে (ADC) হিসেব নিযুক্ত হলেন মনীষা পাধি (Manisha Padhi)। ভারতীয় বায়ুসেনায় স্কোয়াড্রন লিডার হিসেবে কর্মরত মনীষা। মিজোরামের গভর্নর হরিবাবু কুম্ভপতি-র ‘এইদ দ্য কঁ’ হিসেবে নিযুক্ত করা হয়েছে তাঁকে। দেশের প্রথম মহিলা হিসেবে এই কৃতিত্বের আধিকারী হলেন পাধি। 

‘এইদ দ্য কঁ’ কী

‘এইদ দ্য কঁ’ একটি বিশেষ সম্মান। রাষ্ট্রপতি বা রাজ্যপালের ঠিক পাশে সেনা পোশাকে সজ্জিত হয়ে দাঁড়িয়ে থাকেন এঁরা। ভারতীয় সেনাবাহিনীর তিন শাখার প্রধানদের সাহায্য করতে ৩ জন করে ‘এইদ দ্য কঁ’ থাকেন। রাষ্ট্রপতির ‘এইদ দ্য কঁ’-র সংখ্যা পাঁচ জন। এঁদের মধ্যে তিন জনকে নিয়োগ করা হয় সেনাবাহিনী থেকে, এক জন বায়ুসেনা এবং এক জন নৌবাহিনী থেকে। এ ছাড়া রাজ্যপালের দু’জন করে ‘এইদ দ্য কঁ’ থাকে। ষাটের দশকে ফরাসি সেনাবাহিনীতে সেনা অফিসারের সহায়ক হিসাবে নিয়োগ করা হত ‘এইদ দ্য কঁ’। পরে রাশিয়া, অস্ট্রেলিয়া, গ্রেট ব্রিটেনেও এই রীতি চালু হয়। ভারতেও এই নিয়ম চালু রয়েছে স্বাধীনতার আগে থেকে। তবে ২০২৩ সালে এসে ভারত পেল তাদের প্রথম মহিলা ‘এইদ দ্য কঁ’।

দুরন্ত মনীষা 

ওড়িশার গঞ্জাম জেলার বেরহামপুরের বাসিন্দা মনীষা। জন্ম ১৯৯৬ সালের ২৪ জুলাই। সাধারণ মধ্যবিত্ত পরিবারেই বড় হয়েছেন তিনি। মা ছিলেন গৃহবধূ। বাবা নৌ বাহিনীর কর্তা। ভুবনেশ্বরের সিভি রমন কলেজ অফ ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা শেষ করে মনীষা মিলিটারি অ্যাকাডেমিতে প্রশিক্ষণ নিতে শুরু করেন। ছোট থেকেই বাবাকে দেখে অনুপ্রাণিত মনীষা পড়াশোনায় মেধাবী ছিলেন। ভারতীয় বায়ুসেনার ২০১৫ সালের ব্যাচের একজন স্কোয়াড্রন লিডার মনীষা। তিনি পুনের বিদার এবং ভাতিন্ডায় এয়ারফোর্স স্টেশনে কর্মরত ছিলেন। জানা গিয়েছে, গত ২৯ নভেম্বর বায়ুসেনার স্কোয়াড্রন লিডার মনীষাকে এডিসি হিসেবে নিযুক্ত করা হয়। মিজোরামের রাজভবনে বিশেষ অনুষ্ঠানে রাজ্যপাল তাঁকে এই বিশেষ সাম্মানিক ব্যাজ পরিয়ে দেন। 

আরও পড়ুুন: বিজেপির পঞ্চায়েত অফিস ভাঙচুর! পুলিশকে সময় বেঁধে দিলেন শুভেন্দু

নারী শক্তির ক্ষমতা বৃদ্ধি

২০১৪ সালে কেন্দ্রে ক্ষমতায় আসে নরেন্দ্র মোদি সরকার। এরপরেই দেশের বিভিন্ন ক্ষেত্রে মহিলাদের ক্ষমতায়ন বৃদ্ধির উপর দেওয়া হয় জোর। বর্তমানে দেশে সেনাবাহিনী থেকে শুরু করে একাধিক ক্ষেত্রে মহিলার অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। মনিষাকে তাঁর নতুন পদে স্বাগত জানিয়ে মিজোরামের রাজ্যপাল বলেছেন, ‘‘মনীষার এইদ দ্য কঁ পদে নিয়োগ ভারতে মহিলাদের অগ্রগতির প্রমাণ। ভারতীয় নারীদের এই অগ্রগতিকে আমাদের উদ্‌যাপন করা উচিত।’’

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Indian Air Force

IAF

ADC

Aide De Camp

Manisha Padhi


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর